বিসিএস ক্যাডারে বৈষম্য নিরসনে ৮ দফা দাবি

বিসিএস ক্যাডারে বৈষম্য নিরসনে ৮ দফা দাবি

উপ-সচিব পদে বিদ্যমান কোটা বিলোপ ও সকল ক্যাডারের মধ্যে সমতার বিধান নিশ্চিতসহ আট দফা দাবিতে বরিশালে সংবাদ সম্মেলন হয়েছে। 

উপ-সচিব পদে বিদ্যমান কোটা বিলোপ ও সকল ক্যাডারের মধ্যে সমতার বিধান নিশ্চিতসহ আট দফা দাবিতে বরিশালে সংবাদ সম্মেলন হয়েছে। 

শনিবার (২৬ অক্টোবর) বিকেলে বরিশাল প্রেসক্লাব মিলনায়তনে আন্তঃক্যাডার বৈষম্য নিরসন পরিষদ বরিশাল জেলা শাখার উদ্যোগে এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 

এ সময় জনপ্রশাসন পুনর্গঠন, সকল ক্যাডারের মধ্যে পদোন্নতিসহ অন্যান্য বিষয়ে সমতা নিশ্চিত, সংস্কার কমিশনে সব ক্যাডার থেকে প্রতিনিধি নিযুক্তসহ বিভিন্ন দাবি জানানো হয়। 

বৈষম্যহীন, কোটামুক্ত, মেধাভিত্তিক ও পেশাদারিত্বমূলক জনপ্রশাসন গড়তে অবিলম্বে দাবি মেনে নিতে সরকারকে আহ্বান জানান ক্যাডাররা।

এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের কেন্দ্রীয় সমন্বয়ক ও বরিশাল জেলা তথ্য অফিসের পরিচালক মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান। প্রফেসর সোহরাব হোসেন হাওলাদারের সভাপতিত্বে বক্তৃতা দেন, ক্যাডার খায়রুল ইসলাম মল্লিক, মাসুম বিল্লাহ, মাজহারুল রেজোয়ান, মো. মোস্তফা ও জাহিদ হোসেন।

৮ দফা দাবিগুলো হলো- কাঙ্ক্ষিত জনসেবা নিশ্চিতে ‘ক্যাডার যার মন্ত্রণালয় তার’ এই ফর্মুলায় জনপ্রশাসন তথা জনসেবা ব্যবস্থাপনা পুনর্গঠন করতে হবে; উপসচিব ও তদোর্ধ্ব পদকে ক্যাডার বহির্ভূত পদ ঘোষণা করে সব ক্যাডার থেকে উন্মুক্ত পরীক্ষার মাধ্যমে নিয়োগ দিতে হবে; সব ক্যাডারের মধ্যে পদোন্নতি, গ্রেড, প্রিভিলেজ, ওয়ারেন্ট অব প্রিসিডেন্স ইত্যাদি বিষয়ে সমতার নীতি অবলম্বন করে সকল ক্যাডারের মধ্যে ব্যাচভিত্তিক পদোন্নতি দিতে হবে; জনপ্রশাসন সংস্কার কমিশনে সব ক্যাডারে প্রতিনিধি দিতে হবে; কমিশনের অফিস সচিবালয়ের বাইরে স্থানান্তর করতে হবে; জনপ্রশাসন নিয়ে বিশেষজ্ঞ একজন বুদ্ধিজীবীকে কমিশনের চেয়ারম্যান নিযুক্ত করতে হবে; ‘জনপ্রশাসন’ শব্দ বাতিল করে ‘জনসেবা’ বা জন ব্যবস্থাপনা’ অথবা উপযুক্ত শব্দ গ্রহণ করতে হবে; এছাড়া প্রত্যেক ক্যাডার থেকে সংস্কারের প্রস্তাব গ্রহণ করতে হবে।

সৈয়দ মেহেদী হাসান/আরকে 

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *