বিক্ষোভে অতিরিক্ত বল প্রয়োগ করেছে আইনশৃঙ্খলা বাহিনী

বিক্ষোভে অতিরিক্ত বল প্রয়োগ করেছে আইনশৃঙ্খলা বাহিনী

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে বিক্ষোভ ও বিক্ষোভের পর সংঘাত দমনের ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে ‘অপ্রয়োজনীয়’ ও ‘মাত্রাতিরিক্ত’ বলপ্রয়োগের গুরুতর ও বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে বলে জাতিসংঘের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, পুলিশ ও আধা সামরিক বাহিনী শান্তিপূর্ণ বিক্ষোভ এবং সহিংসতার ঘটনার ক্ষেত্রে নির্বিচার বল প্রয়োগ করেছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

বিক্ষোভে অতিরিক্ত বল প্রয়োগ করেছে আইনশৃঙ্খলা বাহিনী

‘বাংলাদেশের সাম্প্রতিক বিক্ষোভ ও অস্থিরতা বিষয়ে প্রাথমিক বিশ্লেষণ’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে। গণমাধ্যম এবং আন্দোলনে যুক্তদের দেওয়া তথ্য উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, ১৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত বিক্ষোভ এবং পরবর্তী সহিংসতায় অন্তত ৬৫০ জন বাংলাদেশি প্রাণ দিয়েছেন। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তর (ওএইচসিএইচআর) ১০ পৃষ্ঠার এই প্রতিবেদন গতকাল শুক্রবার জেনেভা থেকে প্রকাশ করেছে।

কালবেলা

বিদ্যুৎ খাতে ইচ্ছামতো লুট

ক্ষমতাচ্যুত সরকারের আমলে চরম দুর্নীতি, অনিয়ম ও লুটপাটে বিপর্যস্ত বিদ্যুৎ খাত। সাড়ে ১৫ বছরে কোনো দরপত্র ছাড়াই বেসরকারি খাতে শতাধিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হয়েছে। এর বেশিরভাগই কোনো কাজে আসেনি। সরকারি হিসাবে উৎপাদন ক্ষমতা ২৫ হাজার মেগাওয়াট বলা হলেও লোডশেডিং থেকে মুক্তি মেলেনি।

প্রাপ্ত হিসাবে দেখা গেছে, আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদে বিদ্যুৎ খাতে মোট ব্যয় হয়েছে ২ হাজার ৮৩০ কোটি ডলার। বর্তমান বিনিময় হার বিবেচনায় (১ ডলার সমান ১১৮ টাকা) বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৩ লাখ ৩৩ হাজার ৯৪০ কোটি টাকা। একই সময় শুধু ক্যাপাসিটি চার্জের নামেই লুটপাট হয়েছে ১ লাখ কোটি টাকা। অর্থাৎ বিদ্যুৎ উৎপাদন না করে শুধু সক্ষমতা দেখিয়ে বিপুল পরিমাণ এই টাকা নিয়ে গেছে বিদ্যুৎকেন্দ্রগুলো। এসব কেন্দ্রের বেশিরভাগের মালিক আওয়ামী লীগ নেতা কিংবা তাদের ঘনিষ্ঠ ব্যবসায়ীরা।

আজকের পত্রিকা

রামপুরা-ডেমরা এক্সপ্রেসওয়ে: ১ কিমিতে খরচ ২৪৪ কোটি

এক কিলোমিটার সড়ক নির্মাণেই খরচ ধরা হয়েছে প্রায় ২৪৪ কোটি টাকা (২ কোটি সাড়ে ৮ লাখ ডলারের বেশি)। দেশের ইতিহাসে কিলোমিটারপ্রতি সর্বোচ্চ এই নির্মাণব্যয় ধরা হয়েছে রাজধানীর রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়েতে। এর আগে এক কিলোমিটারে সর্বোচ্চ ব্যয় হয়েছে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে, ১ কোটি ১৯ লাখ ডলার।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান আজকের পত্রিকাকে বলেন, এমন খরচ বৈশ্বিক মানদণ্ডে অত্যন্ত অবাস্তব ও অগ্রহণযোগ্য, একই সঙ্গে দুর্নীতির একটা বিরাট নজির। এখানে রাস্তাঘাট ও অবকাঠামো নির্মাণের খরচ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর তুলনায় তিন গুণের বেশি পার ইউনিট এবং দক্ষিণ এশিয়ার ক্ষেত্রে ৯ গুণের বেশি। কাজেই এটি অস্বাভাবিক।

কালবেলা

হিন্দুদের নিরাপত্তা নিশ্চিতের আশ্বাস ড. ইউনূসের

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ফোনালাপ হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট দিয়ে নরেন্দ্র মোদি বিষয়টি জানিয়েছেন। ফোনালাপে ড. ইউনূস বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশে হিন্দুদের সুরক্ষা ও নিরাপত্তার বিষয়ে নয়াদিল্লিকে আশ্বস্ত করেছেন। খবর এনডিটিভির।

বাসসের প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ জানিয়ে প্রধান উপদেষ্টা বলেন, ‘আমি বাংলাদেশ সরকারের প্রধান হিসেবে শপথ নেওয়ার পরপরই আপনি টুইট করেছিলেন, এজন্য ধন্যবাদ জানাচ্ছি।’ ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধান উপদেষ্টা ভারতের নেতৃবৃন্দ এবং সেদেশের জনগণকে অভিনন্দন জানান। উল্লেখ্য, ১৫ আগস্ট, বৃহস্পতিবার ছিল ভারতের স্বাধীনতা দিবস।

কালের কণ্ঠ

ছাত্র আন্দোলনে সংঘাতে নিহত ৬৫০

বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতায় ৩২ শিশুসহ ৬৫০ জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করছে জাতিসংঘ। গতকাল শুক্রবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তর ‘বাংলাদেশে সাম্প্রতিক আন্দোলন ও অস্থিরতার বিষয়ে প্রাথমিক বিশ্লেষণ’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিশোধমূলক হামলায় নিহতের সংখ্যা কত, তা জানা যায়নি। ৭ ও ১১ আগস্টের মধ্যে বেশ কিছু নিহতের তথ্য পাওয়া গেছে। সেগুলোর মধ্যে সংঘাতে আহত হওয়ার পর চিকিৎসাধীন থাকার সময় মৃত্যুবরণকারীরাও আছে।

দেশ রূপান্তর

‘আয়নাঘর’ নিয়ে সমালোচিত জিয়াউল ৮ দিনের রিমান্ডে

ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) সাবেক মহাপরিচালক ও সম্প্রতি সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত মেজর জেনারেল জিয়াউল আহসানকে নিউ মার্কেট থানার একটি হত্যা মামলায় জিজ্ঞাসাবাদের জন্য আট দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।

জিয়াউল আহসান সেনাবাহিনীর পাশাপাশি র‌্যাব, এনএসআই এবং টেলিযোগাযোগ নজরদারির জাতীয় সংস্থা এনটিএমসিতে দায়িত্ব পালন করেছেন। কর্মজীবনের বিগত এক দশকের বেশি সময়ে গুম, খুন ও ব্যক্তিগত ফোনকলে আড়িপাতাসহ বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডের জন্য তিনি সমালোচিত হয়েছেন। জিয়াউল আহসান ১৯৯১ সালের ২১ জুন বাংলাদেশ সেনাবাহিনীতে পদাতিক কর্মকর্তা হিসেবে কমিশন লাভ করেন। তিনি সেনাবাহিনীর একজন প্রশিক্ষিত কমান্ডো ও স্কাই ডাইভার।

বণিক বার্তা

সড়কে বিলাসবহুল গাড়ি চলাচল কমেছে

দিন পনেরো আগেও ঢাকার সড়ক-মহাসড়কে চলতে দেখা যেত মার্সিডিজ-বেঞ্জ, বিএমডব্লিউ, রেঞ্জ রোভার, অডি, প্রাডো, হ্যারিয়ার, টয়োটা করোলা ক্রসসহ বিভিন্ন ব্র্যান্ডের বিলাসবহুল গাড়ি। রাজধানী ঢাকা ছাড়াও বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়েও এমন বিলাসবহুল গাড়ির দেখা মিলত অহরহ।

বর্তমানে সড়কে অনুপস্থিত থাকলেও সাম্প্রতিক বছরগুলোয় বাংলাদেশে মার্সিডিজ-বেঞ্জ, বিএমডব্লিউ, রেঞ্জ রোভার, অডির মতো দামি ব্র্যান্ডের বিলাসবহুল গাড়ির সংখ্যা বাড়তে দেখা গেছে। এসেছে রোলস রয়েস, বেন্টলি, পোরশে, মাসেরাতির গাড়িও। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্য বলছে, গত ছয় বছরে আমদানি হয়েছে দুই হাজারের বেশি বিলাসবহুল গাড়ি।

সমকাল

গোপন বন্দিশালায় ৮৮ দিন চোখ বেঁধে নির্যাতন

গোপন বন্দিশালা থেকে শোনা যেত উড়োজাহাজ ওঠানামার শব্দ। মাঝেমধ্যেই ভেসে আসত নির্যাতনের শিকার ব্যক্তির আর্তনাদ। সেই সময় উচ্চ শব্দে গান বাজানো হতো। কোনো বন্দিশালায় ছিল স্ট্যান্ড ফ্যান, আবার কোনোটিতে ছিল উচ্চ শব্দের ভেন্টিলেশন ফ্যান। কোনো বন্দিশালা থেকে আজানের ধ্বনি শোনা যেত, কোনোটি থেকে শোনা যেত না।

ফিরে আসা তিনজন জানিয়েছেন, শৌচাগার ব্যবহারের সময় ছাড়া সারাদিন চোখ বেঁধে রাখা হতো। পাওয়া যেত আজানের ধ্বনি। সেই ধ্বনি শুনে তারা দিনরাত সম্পর্কে ধারণা করতে পারতেন এবং দিন গুনে রাখতেন। অন্য তিনজন জানিয়েছেন, বন্দিশালার ছোট্ট ঘরে থাকার সময় চোখ খোলা রাখা হতো। শৌচাগারে নেওয়ার সময় চোখ বাঁধত। আজানের ধ্বনি শুনতে পেতেন না। এসব বক্তব্য থেকে ধারণা করা যায়, একাধিক গোপন বন্দিশালা ছিল আওয়ামী লীগ শাসনামলে। ছয়জনই বলেছেন, তৎকালীন সরকারের আদেশে পুলিশ, র‌্যাব বা অন্য কোনো বাহিনী তাদের গুম করেছিল।

এছাড়া ভারতে এবার নার্সকে ধর্ষণের পর হত্যা; বিভাগীয় অফিসার দিয়ে পূরণ এসআই পদের ৭৫ ভাগ; গভীর সংকটের মুখে ফুটবল; ডাটা সেন্টারে নিয়োগে পলকের স্বেচ্ছাচার—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *