বাংলাদেশের সংস্কারকে এগিয়ে নিতে ঘনিষ্ঠভাবে কাজ করবে আইএমএফ

বাংলাদেশের সংস্কারকে এগিয়ে নিতে ঘনিষ্ঠভাবে কাজ করবে আইএমএফ

বাংলাদেশের সংস্কার এজেন্ডাকে এগিয়ে নিতে অন্তর্বর্তীকালীন সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

বাংলাদেশের সংস্কার এজেন্ডাকে এগিয়ে নিতে অন্তর্বর্তীকালীন সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

সংস্থাটির গবেষণা বিভাগের কর্মকর্তা ক্রিজ পাপেজর্জিউ এর নেতৃত্বে মিশন দল সাম্প্রতিক ঘটনাবলী এবং সরকারের সংস্কার অগ্রাধিকার নিয়ে আলোচনা করতে গত ২৪ থেকে ৩০ সেপ্টেম্বর ঢাকা সফর করে।

মিশন শেষে সোমবার (৩০ সেপ্টেম্বর) আইএমএফ এক বিবৃতিতে এসব কথা জানায়।

এতে বলা হয়েছে, বাংলাদেশের সংস্কার এজেন্ডাকে এগিয়ে নিতে অন্তর্বর্তীকালীন সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাবে আইএমএফ। যার মূল লক্ষ্য সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা, কর্মসংস্থান সৃষ্টি করা, প্রতিষ্ঠানকে শক্তিশালী করা এবং শক্তিশালী, টেকসই এবং ন্যায়সঙ্গত প্রবৃদ্ধি গড়ে তোলা।

সংস্থাটি আরও বলেছে, সাম্প্রতিক গণঅভ্যুত্থানে প্রাণহানি ও আহত হওয়ার ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত। এই কঠিন সময়ে বাংলাদেশের জনগণের সাথে আমরা একাত্মতা প্রকাশ করছি।

তারা আরও বলেছে, অন্তর্বর্তীকালীন সরকার রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি স্থিতিশীলে সাহায্য করেছে, অর্থনীতিতে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে সাহায্য করেছে। যদিও অর্থনৈতিক কার্যকলাপ উল্লেখযোগ্যভাবে মন্থর হয়েছে। এছাড়া  অর্থ প্রদানের ভারসাম্যের অবনতি কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভে অতিরিক্ত চাপ সৃষ্টি করেছে।  একই সাথে কর রাজস্ব সংগ্রহ হ্রাস পেয়েছে, ব্যয়ের চাপ বেড়েছে এবং অভ্যন্তরীণ অর্থ পরিশোধের বকেয়া জমা হয়েছে। আর্থিক খাতের দুর্বলতা আরও প্রকট হয়ে উঠেছে। এই প্রেক্ষাপটে আইএমএফ উদীয়মান চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় নীতি ও সংস্কারের উপর উন্মুক্ত এবং ফলপ্রসূ আলোচনা করেছে। চ্যালেঞ্জিং পরিস্থিতিতে প্রতিক্রিয়া হিসাবে আমরা ক্রমাগত আর্থিক কঠোরকরণ এবং অ-প্রধান মূলধন ব্যয়কে যুক্তিযুক্তকরণসহ নীতির সমন্বয় করার প্রচেষ্টাকে সমর্থন করি।  বাংলাদেশ এবং তার জনগণকে সমর্থন করার জন্য আইএমএফ একটি অবিচল অংশীদার।

আরএম/এমটিআই

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *