পরিচয়হীন ১০৪ অভাগা!

পরিচয়হীন ১০৪ অভাগা!

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

বিতর্কিত ব্যবসায়ী গোষ্ঠী এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম, তাঁর পরিবারের সদস্য এবং তাঁদের প্রতিষ্ঠানের নামে কেবল ছয়টি ব্যাংকেই বিপুল অঙ্কের নগদ টাকার সন্ধান মিলেছে। এ অর্থের পরিমাণ প্রায় ২৬ হাজার কোটি টাকা। এস আলম, তাঁর স্ত্রী ফারজানা পারভীন, ভাই আবদুল্লাহ হাসানসহ পরিবারের অন্য সদস্যদের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের নামে এই টাকা ব্যাংকগুলোতে জমা আছে। এসব ব্যাংকের পাঁচটিই এস আলম গ্রুপের সরাসরি মালিকানায় অথবা নিয়ন্ত্রণে ছিল।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

এস আলমের লাখ কোটি টাকা ঋণ, ব্যাংকে জমা ২৬ হাজার কোটি

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর অঞ্চল-১৫–এর এক অনুসন্ধানে প্রাথমিকভাবে এস আলম গ্রুপের এ বিপুল অর্থের সন্ধান মিলেছে। এনবিআর সূত্রে জানা গেছে, ওই কর অঞ্চলের কর্মকর্তারা ব্যাংকে জমা পুরো অর্থ কর বিভাগের আয়ত্তে আনার উদ্যোগ নিয়েছেন। শেখ হাসিনা সরকারের পতনের পরপরই কর অঞ্চল-১৫ এস আলম পরিবারের সদস্য ও তাঁদের প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করেছিল। সাধারণত ফাঁকি দেওয়া কর আদায় করার লক্ষ্যে হিসাব তলব করে থাকে কর বিভাগ।

কালবেলা

পরিচয়হীন ১০৪ অভাগা!

৪ আগস্ট দুপুর ২টা। রাজধানীর জুরাইন কবরস্থানের মোহরার আমিনুল ইসলামের মোবাইল ফোনে হঠাৎ একটি কল আসে। পরিচয় দেন যাত্রাবাড়ী থানার অপারেশন ইনচার্জ (ওসি)। নাম আবুল হাসান। প্রথমে অনুরোধ, কয়েকটি লাশ মাটিচাপা দিতে হবে।

ইনচার্জ জানতে চান, কয়টি? ওসি জানান, ১০টি। এরপর আমিনুল ইসলাম জানিয়ে দেন, কাগজপত্র ছাড়া লাশ দাফন করা যাবে না। এতে ক্ষিপ্ত হন পুলিশ কর্মকর্তা। আমিনুলকে নানাভাবে কিছুক্ষণ হুমকি-ধমকি দিতে থাকেন। তার পরও আমিনুলের ভাষ্য ছিল, শরিয়ত এবং আইন অনুযায়ী না হলে তিনি কবরস্থানে কোনো লাশ দাফন করতে পারবেন না।

দেশ রূপান্তর

তাপসের প্রকৌশলী চক্রের ২০০ কোটি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) কয়েকজন প্রকৌশলীকে নিয়ে চক্র গড়ে তুলেছিলেন সংস্থাটির সদ্য সাবেক মেয়র শেখ ফজলে নূর তাপস। এ চক্রের মাধ্যমে কয়েকশ কোটি টাকা লোপাট করা হয়েছে।

এ চক্রের নেতৃত্বে ছিলেন সংস্থাটির তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পুর) কাজী বোরহান উদ্দিন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (যান্ত্রিক) আনিছুর রহমান ও অঞ্চল-৩-এর নির্বাহী প্রকৌশলী মিথুন চন্দ্র শীলসহ আরও বেশ কয়েকজন।

কালের কণ্ঠ

শতকোটির বাগানবাড়ি ঘুষ নেন জিয়া

আয়নাঘরের কারিগর চাকরি হারানো বিতর্কিত সাবেক সেনা কর্মকর্তা জিয়াউল আহসান ক্ষমতাকে ঢাল হিসেবে ব্যবহার করে অর্থবিত্তের পাহাড় গড়েছেন। সম্প্রতি গ্রেপ্তার হওয়া সেই মেজর জেনারেল জিয়াউল আহসানের প্রায় ১০০ কোটি টাকা মূল্যের বাগানবাড়ির তথ্য বের হয়ে এসেছে।

নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানার কায়েতপাড়া ইউনিয়নে প্রায় ১০ বিঘা জমির ওপর তিনি নির্মাণ করছেন দৃষ্টিনন্দন বাগানবাড়ি। কালের কণ্ঠের অনুসন্ধানে এসব তথ্য জানা গেছে।

সমকাল

বাংলাদেশ ব্যাংক চায় না কোনো ব্যাংক বন্ধ হোক

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেছেন, কেন্দ্রীয় ব্যাংক চায় না কোনো ব্যাংক বন্ধ হোক। তবে অনেক ব্যাংক আগেই দেউলিয়া পর্যায়ে চলে গেছে। এসব ব্যাংক ঠিক করতে পাশে দাঁড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকগুলোকে কারিগরি, আইনগত ও তারল্য সহায়তা দিয়ে ঠিক করার চেষ্টা করা হচ্ছে। এরই মধ্যে ১০টি ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে পুনর্গঠন করা হয়েছে। দ্রুত এসব ব্যাংক ঠিক হয়ে আসবে বলে আশা করা যায়। কেন্দ্রীয় ব্যাংকের গ্যারান্টির বিপরীতে এসব ব্যাংককে আন্তঃব্যাংক ধার দেওয়া হবে। 

গতকাল বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে দুই ডেপুটি গভর্নর নূরুন নাহার, ড. মো. হাবিবুর রহমান কর্মকর্তা উপস্থিত ছিলেন।

মানবজমিন

গুমের শিকার ব্যক্তিদের সন্ধানে গণবিজ্ঞপ্তি জারির সিদ্ধান্ত

শেখ হাসিনা সরকারের আমলে গুমের শিকার ব্যক্তিদের সন্ধানে পাঁচ সদস্যবিশিষ্ট একটি কমিশন গঠন করে সরকার। সরকারি ছুটি ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৬টা পর্যন্ত পরিচালনা করবে এ কার্যক্রম। গতকাল  সকাল ১১টায় কমিশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে।  কমিশনের সভাপতি বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে কমিশনের কার্যালয়ে (৯৬, গুলশান এভিনিউ, ঢাকা) এই বৈঠক হয়।

ইতিমধ্যে গুমের শিকার ব্যক্তিদের সন্ধানে গণবিজ্ঞপ্তি জারি করার সিদ্ধান্ত নিয়েছে নবগঠিত এ কমিশন। কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, আইনশৃঙ্খলা প্রয়োগকারী সংস্থা তথা বাংলাদেশ পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বর্ডার গার্ড বাংলাদেশ, অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), বিশেষ শাখা, গোয়েন্দা শাখা, আনসার ব্যাটালিয়ন, জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই), প্রতিরক্ষা বাহিনী, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর (ডিজিএফআই), কোস্টগার্ডসহ দেশের আইন প্রয়োগ ও বলবৎকারী কোনো সংস্থার কোনো সদস্যের মাধ্যমে জোরপূর্বক গুম হওয়া ব্যক্তিদের সন্ধানের লক্ষ্যে পাঁচ সদস্যবিশিষ্ট ‘কমিশন অব ইনকোয়ারি’ গঠন করেছে সরকার।

বণিক বার্তা

চাল-ডিমসহ নিত্যপণ্যের দাম বাড়লেও খাদ্য মূল্যস্ফীতি কমেছে প্রায় ৩ শতাংশীয় পয়েন্ট!

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ার প্রথম মাসেই কমিয়ে আনা হয়েছে মূল্যস্ফীতি। পটপরিবর্তনের মাস আগস্টে সার্বিক মূল্যস্ফীতি হ্রাসের পেছনে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে খাদ্য মূল্যস্ফীতি, আগের মাসের চেয়ে যা প্রায় ৩ শতাংশীয় পয়েন্ট কমে ১১ দশমিক ৩৬ শতাংশে নেমেছে।

জুলাইয়ে খাদ্য মূল্যস্ফীতি ছিল ১৪ দশমিক ১০ শতাংশ, যা গত ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ। বর্তমান সরকার দায়িত্ব নেয়ার মাত্র ২৫ দিনেরও কম সময়ে মূল্যস্ফীতির লাগাম টেনে ধরার এমন তথ্য দিচ্ছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। যদিও এ সময়ে বাজারে চাল ও ডিমসহ প্রায় সব ধরনের নিত্যপণের দাম না কমে উল্টো বেড়েছে। তাই এবারো বিবিএসের পরিসংখ্যান নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্লেষকরা। 

কালবেলা

পূজামণ্ডপে কেউ বিশৃঙ্খলা করলে শাস্তি হবে

র্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, ‘ধর্মীয় উপাসনালয়, পূজামণ্ডপে কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করলে আমরা তাদের কঠোরহস্তে দমন করব। এই পূজামণ্ডপে যদি কেউ বিশৃঙ্খলা করে, কাউকে হয়রানি করে, আমরা তাকে ছাড় দেব না। আইনের আওতায় এনে তাদের শাস্তির ব্যবস্থা করা হবে।’ গতকাল রোববার দুপুরে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার প্রেমতলী গৌরাঙ্গ বাড়ি কালীমন্দির পরিদর্শন ও অসহায়-দরিদ্রদের মাঝে সহায়তা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘রাজশাহী বিভাগের সনাতন ধর্মের ভাই ও বোনেরা যাতে উৎসাহ উদ্দীপনা নিয়ে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পূজা উৎসব পালন করতে পারেন, এ ব্যপারে সরকারের পক্ষ থেকে আপনাদের আহ্বান করছি। আপনারা যদি মন্দিরে হামলার আশঙ্কা করেন, তাহলে স্থানীয়দের সম্পৃক্ত করবেন। আমরা কেন্দ্রীয়ভাবে বলে দিয়েছি, যে মন্দিরগুলো ঝুঁকিতে আছে বলে আপনারা মনে করেন, সেগুলোতে মাদ্রাসাছাত্ররা পালাক্রমে পাহারা দেবে। সঙ্গে স্থানীয়রাও থাকবেন। কোনো অপরাধী আমাদের এই ধর্মীয় উৎসবে বাধা দিতে পারবে না।’

এছাড়া অজ্ঞাতদের কবরে প্রকৃতির শ্রদ্ধা;  রাষ্ট্র পুনর্গঠনে ‘জাতীয় নাগরিক কমিটি’ গঠন;  আটকে আছে প্রত্যাবাসন ঢুকছে আরও রোহিঙ্গা;  ব্যাংকের ৯৫ ভাগ আমানতকারীর অর্থ নিরাপদ—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *