নারীর হৃদরোগের ঝুঁকি, জেনে নিন লক্ষণ

নারীর হৃদরোগের ঝুঁকি, জেনে নিন লক্ষণ

বুকে অস্বস্তি

হৃদরোগ প্রধানত পুরুষ সমস্যা হিসাবে বিবেচিত হয়, তবে এটি সমানভাবে নারীদের জন্যও গুরুতর। হৃদরোগ বিশ্বব্যাপী নারীদের মধ্যে মৃত্যুর প্রধান কারণ, তবুও অনেকেই ঝুঁকির মধ্যে ফেলে এমন নির্দিষ্ট লক্ষণ এবং কারণ সম্পর্কে অবগত নন। এর লক্ষণ বোঝা এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা গেলে সুস্থ থাকা সহজ হয়। তাই এক্ষেত্রে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। চলুন জেনে নেওয়া যাক

যদিও পুরুষ এবং নারী একই রকম হার্ট অ্যাটাকের লক্ষণ অনুভব করতে পারে, তবে নারী বেশিরভাগ ক্ষেত্রে সূক্ষ্ম এবং কখনো কখনো অ্যাটিপিকাল লক্ষণের মুখোমুখি হন, যা আবার বেশিরভাগ ক্ষেত্রেই উপেক্ষা করা হয়।  চলুন জেনে নেওয়া যাক নারীদের হৃদযন্ত্রের সমস্যার লক্ষণ-

বুকে অস্বস্তি

এক্ষেত্রে নারী তীক্ষ্ণ বুকে ব্যথা, বুকে অস্বস্তি, চাপ বা এক ধরনের চাপা সংবেদন অনুভব করতে পারে। থেমে থেমে আসতে পারে। বিশেষজ্ঞরা বলেন, বুকের অস্বস্তির কোনো প্রকারকে নিছক বদহজম বা মানসিক চাপ বলে উড়িয়ে দেবেন না, বিশেষ করে যদি এটি ক্রমাগত হতে থাকে।

শ্বাসকষ্ট

নারীরা হালকা শারীরিক ক্রিয়াকলাপ বা বিশ্রামের সময়ও শ্বাসকষ্ট অনুভব করতে পারেন। এই উপসর্গটি সহজেই উদ্বেগ বা ফিটনেসের অভাবের জন্য ভেবে ভুল হতে পারে, তবে উপেক্ষা করা উচিত নয়।

ক্লান্তি

অব্যক্ত, অপ্রতিরোধ্য ক্লান্তি যা বিশ্রাম নিলেও চলে যায় না, এটি হতে পারে আরেকটি সতর্ক বার্তা। নারীরা বেশিরভাগই তাদের ক্লান্তিকে ব্যস্ত জীবনযাত্রার জন্য দায়ী করে। কিন্তু ক্রমাগত ক্লান্তি, বিশেষ করে যদি এটি নতুন হয় তবে তা আরও গুরুতর কিছুর লক্ষণ হতে পারে।

শরীরের বিভিন্ন স্থানে ব্যথা

পুরুষদের তুলনায় নারীদের ঘাড়, চোয়াল, পিঠ বা উপরের পেটে ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি। এই অস্বস্তি কখনো কখনো বুক থেকে বিকিরণ করতে পারে, অথবা এটি বুকে ব্যথা ছাড়াই দেখা দিতে পারে।

বমি বমি ভাব বা বদহজম

বমি বমি ভাব, পেট ফুলে যাওয়া বা পেটে অস্বস্তি অনুভব করা নারীদের হার্টের সমস্যার সঙ্গে সম্পর্কিত হতে পারে। নারীদের এই উপসর্গগুলো সম্পর্কে বিশেষভাবে সতর্ক হওয়া উচিত, বিশেষ করে যখন এগুলো অন্যান্য সতর্কতা লক্ষণের সঙ্গে দেখা দেয়।

মাথা ঘোরা বা হালকা মাথাব্যথা

মাথা ঘোরা বা হালকা মাথাব্যথা বোধ করা অন্তর্নিহিত হৃদযন্ত্রের সমস্যার একটি লক্ষণ হতে পারে এবং এটি ঘন ঘন ঘটলে ডাক্তারের কাছে যাওয়া গুরুত্বপূর্ণ। তাই এ ধরনের লক্ষণ মাঝে মাঝেই দেখা দিলে তা অবহেলা করবেন না। বরং দ্রুত অসুখ ধরা পড়লে তা সারানো সহজ হবে।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *