নানা নাটকীয়তা, সেনাবাহিনীর হস্তক্ষেপ: যা ঘটলো জাল-এর কনসার্টে

নানা নাটকীয়তা, সেনাবাহিনীর হস্তক্ষেপ: যা ঘটলো জাল-এর কনসার্টে

নানা নাটকীয়তার মধ্য দিয়ে শেষ হলো ঢাকায় পাকিস্তানি ব্যান্ড ‘জাল’- এর কনসার্ট! আগে থেকেই নির্ধারিত ছিল শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকার পূর্বাচল ৩০০ ফুট এক্সপ্রেসওয়ের পাশে ঢাকা এরিনায় কনসার্টটি আয়োজিত হবে। 

নানা নাটকীয়তার মধ্য দিয়ে শেষ হলো ঢাকায় পাকিস্তানি ব্যান্ড ‘জাল’- এর কনসার্ট! আগে থেকেই নির্ধারিত ছিল শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকার পূর্বাচল ৩০০ ফুট এক্সপ্রেসওয়ের পাশে ঢাকা এরিনায় কনসার্টটি আয়োজিত হবে। 

তবে শুক্রবার দিনভর তুমুল বৃষ্টির কারণে স্থগিত করা হয় ‘লিজেন্ডস অব দ্য ডিকেড’ ব্যানারের এই কনসার্ট। এরপর ভেন্যু পরিবর্তন করে শনিবার সন্ধ্যায় যমুনা ফিউচার পার্কে কনসার্টটির আয়োজন করা হয়। 

সেখানেও হলো চরম বিশৃঙ্খলা। ধারণক্ষমতার চেয়ে বেশি দর্শক উপস্থিত হওয়ায় একটা সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীকে হস্তক্ষেপ করতে হয়। নানা নাটকীয়তায় এরই মধ্যে কেটে যায় দেড় ঘণ্টা। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে আবারও কনসার্ট শুরু হয়। 

জানা গেছে, কনসার্ট শুরুর পর ধারণক্ষমতার চেয়ে বেশি দর্শক ঢুকে পড়ে। এমনকি যাদের টিকেট নেই, তারাও অনেকেই কনসার্টে ঢুকে যায়। বিষয়টি নিয়ে যারা টিকেট কেটে এসেছেন তাদের মধ্যে ক্ষোভ তৈরি হয়। একপর্যায়ে সেখানে হট্টগোলের সৃষ্টি হয়। 

দর্শকদের হইচই বেড়ে যাওয়ায় তখন মঞ্চে পারফর্ম করতে থাকা দল ‘ভাইকিংস’ গান গাওয়া বন্ধ করে দেয়। একপর্যায়ে নিরাপত্তার জন্য মঞ্চ থেকে সরিয়ে নেওয়া হয় ব্যান্ডটিকে। 

এরপর কনসার্ট বন্ধ ছিল প্রায় দেড় ঘণ্টা। খবর পেয়ে সেখানে সেনা সদস্যরা জড়ো হয়। তাদের হস্তক্ষেপে আবারও কনসার্ট শুরু হয়।

এর আগে, ‘জাল’ ও বাংলাদেশের অর্থহীনসহ কয়েকটি ব্যান্ডের গান শুনতে এদিন দুপুর থেকে অনুষ্ঠানস্থলে দর্শক-শ্রোতা বাড়তে থাকে। বিকেল ৫টায় শুরু হওয়া এ কনসার্টে প্রথমে পারফর্ম করে ব্যান্ড ‘কনক্লুশন’। 

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দর্শক বাড়তে বাড়তে হল ভরে ওঠে। তখন জায়গার অভাব দেখা যায়। কনসার্ট দেখার জন্য পর্যাপ্ত এলইডি স্ক্রিন ছিল না, এছাড়া গেট ভেঙেও সাধারণ মানুষ ঢুকে পড়েন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

পুরো আয়োজন নিয়ে ব্যপক ক্ষুব্ধ ছিলেন দর্শকরা। তাদের অভিযোগ, আয়োজকদের অব্যবস্থাপনা নিয়েই। যে ভেন্যুতে কনসার্ট করার কথা ছিলো, সেটা ছিলো উন্মুক্ত জায়গা। সেই ভেন্যু পরিবর্তন করে ইনডোরে নিয়ে এলেও তারা যথোপযুক্ত ব্যবস্থা করতে ব্যর্থ হয়েছেন। 

এক দর্শক বলেন, ‘আমরা টিকেট কেটে এসেছি, কিন্তু সামনের সারি ছাড়া কনসার্ট দেখা যাচ্ছে না। অনেকে টিকেট না কেটে দল নিয়ে গেইট ভাঙচুর করে ভেতরে ঢুকেছে। আয়োজকদেরও অনেক অব্যবস্থাপনা আছে। এলইডি স্ক্রিন রাখেনি, স্টেজ উঁচুতে করেনি। বিশৃঙ্খলার কারণে গান শুনতে পারছি না।’

অন্য আরেকজন দর্শক বলেন, ‘এটা কোন আন্তর্জাতিক কনসার্টের ভ্যানু হতে পারে? কোনো ব্যবস্থাপনাই ঠিক নেই। মাঝখান দিয়ে আমরা যারা এত পয়সা দিয়ে টিকিট কেটে এসেছি তারাই হয়রানির শিকার হয়েছি।’

নানা নাটকীয়তার পর রাতে সবশেষ মঞ্চে উঠে পাকিস্তানি ব্যান্ড জাল। জনপ্রিয় সব গান গেয়ে মঞ্চ মাতান শিল্পীরা। তাদের আগে দেশের জনপ্রিয় ব্যান্ড অর্থহীনের পারফরম্যান্স উপভোগ করেন দর্শকরা। 

প্রসঙ্গত,  ঢাকায় ‘লিজেন্ডস অব দ্য ডেকেড’ শিরোনামের কনসার্টটি আয়োজন করেছে অ্যাসেন, জির্কোনিয়াম ও ইন এফিলিয়েশন উইথ রুটওভার এক্সপিরিয়েন্স। গেট সেট রকের ওয়েবসাইটে টিকিট বিক্রি করেছেন আয়োজকরা। সেখানে টিকিটের দাম নির্ধারণ করা হয় ৩ হাজার ৫০ টাকা।

কনসার্টে গাইতে বুধবার ঢাকায় আসে পাকিস্তানের জনপ্রিয় ব্যান্ড ‘জাল’। বৃহস্পতিবার জাল সদস্যদের নিয়ে সংবাদ সম্মেলনও করেন আয়োজকরা। শুক্রবার দুপুরে হঠাৎ জানানো হয়, কনসার্টটি স্থগিত করা হয়েছে। কারণ হিসেবে বলা হয়, বৃষ্টিপাতের জন্য ভেন্যু ঠিক নেই! এরপর শনিবারও ঘটে গেল চরম নাটকীয়তা। 

এনএইচ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *