নগর পরিকল্পনা ও উন্নয়নে তরুণদের সম্পৃক্ত করতে হবে : আইপিডি

নগর পরিকল্পনা ও উন্নয়নে তরুণদের সম্পৃক্ত করতে হবে : আইপিডি

নগর পরিকল্পনা ও উন্নয়নে তরুণদের সম্পৃক্ত করতে হবে বলে উল্লেখ করেছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

নগর পরিকল্পনা ও উন্নয়নে তরুণদের সম্পৃক্ত করতে হবে বলে উল্লেখ করেছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

রোববার (৬ অক্টোবর) ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান, নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ আরিফুল ইসলাম বিশ্ব বসতি দিবস উপলক্ষ্যে যৌথ বিবৃতিতে এ কথা বলেন।

তারা বলেন, বাংলাদেশের নগর এলাকার পরিকল্পনা ও উন্নয়নকে টেকসই এবং সব শ্রেণীপেশার মানুষের জন্য নগরকে বাসযোগ্য করতে আমাদের তরুণদের পরিকল্পনা ও উন্নয়ন ভাবনায় আরও ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত করা প্রয়োজন। আমাদের নগর এলাকার উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় এলাকাবাসী এবং জনগণের অংশগ্রহণ, বিশেষত তরুণদের সম্পৃক্ততা অত্যন্ত দুর্বল। কয়েক দশক আগেও এলাকাভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠান ও সংঘ এলাকার বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা ও ব্যবস্থাপনায় সক্রিয়ভাবে ভূমিকা রাখত। কিন্তু গত কয়েক দশক ধরে নগর এলাকার উন্নয়ন পরিকল্পনা ও ব্যবস্থাপনায় কমিউনিটির সম্পৃক্ততা ও অংশগ্রহণ দুর্বল হয়ে পড়েছে।

তারা আরও বলেন, নগরায়ণের সমস্যা সমাধানে বাহির থেকে নিয়ে আসা কৌশল বা বিদেশি মডেল অনেক সময়েই আমাদের আর্থ-সামাজিক ও পরিকল্পনাগত বাস্তবতায় অকার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। এই পরিপ্রেক্ষিতে আমাদের নগর এলাকার বিভিন্ন সমস্যা সমাধানে স্থানীয় বিষয়গুলো বিবেচনায় নিতে সক্ষম আমাদের তরুণদের ভাবনা ও আইডিয়াকে কাজে লাগানো প্রয়োজন বলে মনে করে আইপিডি।

একই  সঙ্গে নগর এলাকার খেলার মাঠ, পার্ক, উদ্যান, খাল, জলাশয় প্রভৃতির দখল রোধ এবং পরিচালনা ও রক্ষণাবেক্ষণে তরুণদেরসহ এলাকাবাসীকে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

বৈষম্যহীন নগর গড়ে তোলা এবং সকলের জন্য মানসম্মত আবাসন নিশ্চিত করতে তরুণদের সম্মিলিত উদ্যম ও প্রাণশক্তিকে সর্বোচ্চ কাজে লাগানোর জন্য অন্তর্বর্তী সরকারসহ বিভিন্ন নগর সংস্থাসমূহের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য আহ্বান জানাচ্ছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

এএসএস/এমজে

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *