টিপু মুনশির হিমাগারের সামনে বিক্ষোভ, সড়ক অবরোধ

টিপু মুনশির হিমাগারের সামনে বিক্ষোভ, সড়ক অবরোধ

অতিরিক্ত হিমাগার ভাড়া আদায়ের প্রতিবাদ ও ভাড়া কমানোর দাবিতে ঢাকা-কুড়িগ্রাম সড়ক সাড়ে তিন ঘণ্টা অবরোধ করেন আলুচাষি ও ব্যবসায়ীরা। বুধবার (৪ সেপ্টেম্বর) ওই সড়কের নব্দিগঞ্জ এলাকায় সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির হিমাগারের সামনে বিক্ষোভ শেষে দুপুর ১টায় সড়ক অবরোধ করেন চাষি ও ব্যবসায়ীরা।

অতিরিক্ত হিমাগার ভাড়া আদায়ের প্রতিবাদ ও ভাড়া কমানোর দাবিতে ঢাকা-কুড়িগ্রাম সড়ক সাড়ে তিন ঘণ্টা অবরোধ করেন আলুচাষি ও ব্যবসায়ীরা। বুধবার (৪ সেপ্টেম্বর) ওই সড়কের নব্দিগঞ্জ এলাকায় সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির হিমাগারের সামনে বিক্ষোভ শেষে দুপুর ১টায় সড়ক অবরোধ করেন চাষি ও ব্যবসায়ীরা।

অন্তত ২০ জন আলু চাষি ও ব্যবসায়ীরা সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিবস্তা (৫০ কেজি) আলুর হিমাগার ভাড়া অন্য জেলায় ২৫০ থেকে ২৮০ টাকা। কিন্তু রংপুরের হিমাগারগুলোতে ৩৮০ থেকে ৪২০ টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে। আলুচাষি ও ব্যবসায়ী সমিতি জুন থেকে বিভিন্ন সময় হিমাগার ভাড়া ২৮০ টাকার করার দাবিতে সংবাদ সম্মেলন, মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ করলেও মালিকপক্ষ তাতে সাড়া দেয়নি। তাই সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির মালিকানাধীন অপু মুনশি হিমাগারে সামনে সকাল ১০টা থেকে প্রতিবস্তার ভাড়া ২৮০ টাকার দাবিতে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে দুপুর ১টার দিকে ঢাকা-কুড়িগ্রাম সড়ক অবরোধ করেন। এ সময় রংপুর জেলা আলুচাষি ও ব্যবসায়ী সমিতির নেতারা পুরো রংপুর যত হিমাগার আছে সবগুলোতে ৩০০ টাকা ভাড়া নির্ধারণের ঘোষণা দেন। মালিকপক্ষ না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা।

সরেজমিনে দেখা যায়, সড়কের দুই ধারে শত শত যানবাহন আটকা পড়ে আছে। এতে দুর্ভোগে পড়েন কয়েক হাজার যাত্রী। তবে আন্দোলনকারীরা অ্যাম্বুলেন্স চলাচলের ব্যবস্থা করে দেন। পরে খবর পেয়ে সেখানে পুলিশ ও সেনাবাহিনীর দল যায়। এরপর আলুচাষি ও ব্যবসায়ী সমিতির নেতারা অপু মুনশি হিমাগার কর্তৃপক্ষের সঙ্গে কয়েক দফা আলোচনা করেন। এরপর বিকেল সাড়ে ৩টায় হিমাগারের প্রতিনিধি এসে ৩১০ টাকা ভাড়ার কথা বললে ক্ষিপ্ত হয়ে উঠেন আন্দোলনকারীরা। পরে ৩০০ টাকা ভাড়া নির্ধারণ করা হলে তারা সড়ক ছেড়ে দেন।

পীরগাছার নব্দিগঞ্জ এলাকার আলুচাষি রেজাউল করিম ঢাকা পোস্টকে বলেন, ‘হামরা রোদে পুড়ি আবাদ করি লাভ পাই না। আর হিমাগার মালিকেরা কেজিতে ছয়-সাত টাকা নেয়। আগোত তো এতো দাম আছলো না। ৯০ কেজি বস্তা ৩০০ টাকা নিছলো। এ্যালা ৫০ কেজির বস্তা ৩৬০ টাকা নেওছে। এমারে জন্যে আলুর দাম বাড়লেও লাভ হামরা পাই না। ওই জন্যে রাস্তাত দাঁড়াছি।’

রংপুর আলুচাষি ও ব্যবসায়ী সমিতির সভাপতি তৈয়বুর রহমান বলেন, আমরা হিমাগার ভাড়া কমানোর জন্য বিভিন্ন সময় হিমাগার মালিককে জানিয়েছি। জুন মাস থেকে এ নিয়ে মানববন্ধন, সংবাদ সম্মেলন করেছি। কিন্তু আমরা কোনো সমাধান পাইনি। তাই আজ আমরা রাস্তায় দাঁড়াতে বাধ্য হয়েছি। টিপু মুনশির হিমাগার আমাদের দাবির মুখে ৫০ কেজির বস্তা ৩০০ টাকা ভাড়া নির্ধারণ করেছে। পুরো জেলায় যত হিমাগার আছে সবগুলোতেই এই ভাড়া নির্ধারণ করতে হবে। না হলে আমরা চাষি ও ব্যবসায়ীরা বৃহৎ আন্দোলন গড়ে তুলব।

অপু মুনশি হিমাগারের প্রতিনিধি হিরা ঢাকা পোস্টকে বলেন, হিমাগারের মালিক টিপু মুনশি। তিনি এখন জেলে। অন্য হিমাগারের ভাড়া ৪২০ টাকা, সেই তুলনায় আমাদের ভাড়া ৩৫০ টাকা যুক্তিসংগত। ভাড়া নিয়ে যে সমস্যা হয়েছে তা সমাধান হওয়া উচিত। তবে ভাড়া কমালে স্টোরের মালিকেরাও ক্ষতিগ্রস্ত হবে। চাপের মুখে আমাদের ভাড়া আগামীকাল থেকে ৩০০ টাকা করা হয়েছে।

ট্রাকচালক আনারুল ইসলাম বলেন, সড়ক আটকে আন্দোলন করতে হবে কেন? আমাদেরও তো জীবন-জীবিকা আছে। হাজার হাজার মানুষের ঘণ্টার পর ঘণ্টা অযথাই নষ্ট হচ্ছে। তিন ঘণ্টা ধরে এখানে গাড়ি নিয়ে দাঁড়িয়ে আছি। সড়ক ছাড়লে জট যে কখন ছাড়বে তা আল্লাহ জানে।

ফরহাদুজ্জামান ফারুক/এমজেইউ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *