গবেষণার স্বীকৃতি পেলেন গ্রিন ইউনিভার্সিটির শিক্ষকরা

গবেষণার স্বীকৃতি পেলেন গ্রিন ইউনিভার্সিটির শিক্ষকরা

গবেষণার স্বীকৃতি পেলেন গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিভিন্ন বিভাগের শিক্ষকরা।

গবেষণার স্বীকৃতি পেলেন গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিভিন্ন বিভাগের শিক্ষকরা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর রিসার্চ, ইনোভেশন অ্যান্ড ট্রান্সফরম্যাশন (ক্রিট)’ আয়োজিত এক অনুষ্ঠানে `রিসার্চ অ্যাওয়ার্ড, রিসার্চ এক্সিলেন্স অ্যাওয়ার্ড এবং আউটস্ট্যান্ডিং রিসার্চ অ্যাওয়ার্ড শীর্ষক ক্যাটাগরিতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন প্রধান অতিথি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের অনারারি অধ্যাপক ড. খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী সম্মানিত এবং গ্রিন ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। 

সভাপতিত্ব করেন প্রকল্প পরিচালক ড. মোল্লা শাহাদাত হোসাইন লিপু।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের কাজ শুধু পাঠদান নয়, গবেষণাও তার অপরিহার্য অংশ।

তিনি বলেন, শিক্ষা ও গবেষণা- দুটোই পাশাপাশি চলে। একটি ছাড়া আরেকটি সম্ভব নয়। সুতরাং সামগ্রিকভাবে এগিয়ে যেতে হলে গবেষণায় জোর দিতে হবে।

গবেষণায় নিজ জীবনের বিস্তর অভিজ্ঞতা তুলে ধরেন অনুষ্ঠানে সম্মানিত অতিথি অধ্যাপক ড. খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী। তিনি বলেন, জাতি হিসেবে এগিয়ে যেতে চাইলে গবেষণা লাগবেই। শুধু তাই নয়, পাঠদান প্রক্রিয়াতেও কোনো না কোনোভাবে গবেষণা প্রয়োজন; এটা ছাড়া পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হওয়ার সুযোগ নেই।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ বলেন, গবেষণায় বড় পরিসরে এগিয়ে যাচ্ছে গ্রিন ইউনিভার্সিটি। প্রতিবছরই গবেষণায় এই ব্যয় বাড়ছে। আগামীতে এটি আরও বাড়বে। 

এ সময় তিনি বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের পাশাপাশি কলা সামাজিক অনুষদের শিক্ষকদের গবেষণায় মনোযোগী হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে মোট তিনটি ক্যাটাগরি পাবলিকেশন অ্যাওয়ার্ড তথা রিসার্চ অ্যাওয়ার্ডে ১২টি, রিসার্চ অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ডে ১০টি এবং আউটস্ট্যান্ডিং রিসার্চ ক্যাটাগরিতে মোট ৭টি পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কারপ্রাপ্ত শিক্ষকরা হলেন- বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ থেকে অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ, ড. মোল্লা শাহাদাত হোসাইন লিপু, ড. মুহাম্মদ আমিনুর রহমান, ড. মো. হাসান মারুফ, ড. আহমেদ আল মনসুর, এম এম নওশাদ আলী, মো. সোলাইমান মিয়া, ডিএম সাদুজ্জামান, সৌরভ বড়ুয়া, মো. শহীদুল ইসলাম, মো. কায়কোবাদ, মো. আবু রুম্মান রিফাত, হুমায়ন কবির রানা প্রমুখ। 

ব্যবসায় শিক্ষা অনুষদ থেকে অ্যওয়ার্ডপ্রাপ্ত দুই শিক্ষক হলেন- মো. ফখরুদ্দোজা বারী ও জিনাত সুলতানা।

অনুষ্ঠানে বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় তৃতীয়বারের মতো স্থান পাওয়ায় বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের শিক্ষক ড. মোল্লা শাহাদাত হোসাইন লিপুকে বিশেষ সম্মাননায় ভূষিত করা হয়।

এমএসএ 

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *