কোটার চেয়ে বেশি পাশ, মধুর সমস্যায় বাফুফে

কোটার চেয়ে বেশি পাশ, মধুর সমস্যায় বাফুফে

বাংলাদেশে ফিফার রেফারি পরীক্ষা মানেই ফিটনেসে অকৃতকার্যের (ফেল) ছড়াছড়ি। কোটা পূরণে সেই অকৃতকার্যের নামই ফিফায় প্রেরণ করতো বাফুফের রেফারিজ কমিটি। আজ (শুক্রবার) বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়া ফিফা রেফারি পরীক্ষা একেবারে ব্যতিক্রম।

বাংলাদেশে ফিফার রেফারি পরীক্ষা মানেই ফিটনেসে অকৃতকার্যের (ফেল) ছড়াছড়ি। কোটা পূরণে সেই অকৃতকার্যের নামই ফিফায় প্রেরণ করতো বাফুফের রেফারিজ কমিটি। আজ (শুক্রবার) বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়া ফিফা রেফারি পরীক্ষা একেবারে ব্যতিক্রম।

রেফারি ও সহকারী রেফারি মিলিয়ে পরীক্ষা দিয়েছেন মোট ২০ জন। বাংলাদেশের ফিফা রেফারির কোটা ৪টি। আজ ফিটনেস পরীক্ষায় পাশ করেছেন ৬ জন। কোটার চেয়ে বেশি পাশ করায় দু’জন বাদ পড়বেন। সাম্প্রতিক সময়ে বাফুফের রেফারিজ কমিটি এমন মধুর বিড়ম্বনায় আর পড়েনি। 

সহকারী রেফারি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ১২ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৬ জন। বাংলাদেশে সহকারি ফিফা রেফারির কোটাও ৬টি, ফলে এখানে তেমন বিপত্তি নেই। নারী সহকারী রেফারি সালমা আক্তার বিদেশে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় আজ আর ফিটনেস দিতে হয়নি। দেশের প্রথম নারী ফিফা রেফারি জয়া চাকমা এই পরীক্ষার একটি পর্বে অংশগ্রহণ করেছিলেন। শারীরিক অসুস্থতার জন্য তিনি পরীক্ষার জন্য প্রস্তুত নন। ২৭ সেপ্টেম্বর পুনরায় জয়ার জন্য পরীক্ষার আয়োজন করবে রেফারিজ কমিটি। 

বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী ছিলেন রেফারিজ কমিটির চেয়ারম্যান। তিনি পদত্যাগ করায় এই পদটি শূন্য। সাবেক ফিফা ও এএফসির এলিট রেফারি তৈয়ব হাসান রেফারিজ কমিটির ডেপুটি চেয়ারম্যান। তিনি ফিফা রেফারিদের প্রক্রিয়া নিয়ে বলেন, ‘২৭ সেপ্টেম্বর জয়ার জন্য পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেই পরীক্ষায় সহকারী রেফারিদের মধ্যে আজ যারা অনুত্তীর্ণ হয়েছেন তাদেরকে আবার সুযোগ দেওয়া হবে কি না এটা আমরা শিগগিরই একটি সভার মাধ্যমে সিদ্ধান্ত নেব। ২৭ সেপ্টেম্বর পরীক্ষা নেওয়ার পর রেফারি ও সহকারী রেফারিদের নাম আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত করে ফিফায় প্রেরণ করব।’

বিগত সময়ে ফিফার কোটার চেয়ে বাংলাদেশের রেফারিদের পাশ করা সংখ্যা ছিল কম। অকৃতকার্য নাম পাঠানোয় বিতর্কে পড়তো ফুটবল ফেডারেশন। এবার পাশের সংখ্যা বেশি হওয়ায় উল্টো চাপে রেফারিজ কমিটি। ৬ জন রেফারি থেকে ৪ জনের মনোনয়ন প্রসঙ্গে রেফারিজ কমিটির ডেপুটি চেয়ারম্যান বলেন, ‘ম্যাচ পারফরম্যান্স, শৃঙ্খলা ও ভবিষ্যত সম্ভাবনা সবকিছু বিবেচনা করে রেফারিজ কমিটি ৬ জনের মধ্যে ৪ জনকে বেছে নেবে।’

৩০ সেপ্টেম্বরের মধ্যে বাফুফেকে রেফারিদের নাম প্রেরণ করতে হবে। আজ রেফারিদের মধ্যে সায়মন সানি, আলমগীর সরকার, নাসির, বিটুরাজ বড়ুয়া, সবুজ দাস, জসীম আক্তার এবং সহকারী রেফারিদের মধ্যে জুনায়েদ শরীফ, নুরুজ্জামান, সুজয় বড়ুয়া, শরীফুজ্জামান খান টিপু, মনির রহমান ঢালী ও বিকাশ সরকার। দীর্ঘ ১ যুগ টানা ফিটনেস পরীক্ষায় পাশ করে আসছেন সহকারী রেফারি নুরুজ্জামান। আজই তার শেষ ফিফা পরীক্ষায় অংশগ্রহণ বলে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন। 

বঙ্গবন্ধু স্টেডিয়ামের অ্যাথলেটিক্স ট্র্যাকে রেফারিরা ফিটনেস পরীক্ষা দিয়েছেন। ৪০০ মিটার ট্রাক রেফারি ও সহকারী রেফারি সুনির্দিষ্ট সংখ্যকবার সময়ের ভিত্তিতে প্রদক্ষিণ করেছেন। তবে অ্যাথলেটদের মতো টানা স্প্রিন্ট নয়, নির্দিষ্ট মিটার স্প্রিন্টের পর কিছুক্ষণ হেঁটে আবার স্প্রিন্ট করতে হয়। 

একদিকে ফিটনেস টেস্ট পরীক্ষা হলেও, আরেক দিকে রেফারিদের মিলনমেলা। সাবেক অনেক রেফারি এসেছিলেন সতীর্থদের পরীক্ষা দেখতে। আবার অনেকে এসেছিলেন পরীক্ষার ইন্সট্রাকটর হয়ে। রেফারিদের মিলনমেলায় স্বাভাবিকভাবেই উঠে এসেছে বকেয়া সম্মানি ও লিগে সেরা রেফারি পুরস্কার প্রদান না করার বিষয়ও। যদিও রেফারিজ কমিটি ও বিভাগের কর্মকর্তারা দুটো বিষয়ই প্রক্রিয়াধীন বলে মন্তব্য করেছেন।

এজেড/এএইচএস

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *