কবি সোহেল আহমদের কাব্যগ্রন্থের পেছনের গল্প ও আলোচনা অনুষ্ঠিত

কবি সোহেল আহমদের কাব্যগ্রন্থের পেছনের গল্প ও আলোচনা অনুষ্ঠিত

কবি সোহেল আহমদের সম্ভবের ডানা ও দাবানল (দ্বৈত) কাব্যগ্রন্থের পেছনের গল্প ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। রোববার (৮ সেপ্টেম্বর) বিকেলে প্যারিসের উপকণ্ঠ ম্যারি দ্য অভারভিলার একটি অভিজাত হল রুমে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

কবি সোহেল আহমদের সম্ভবের ডানা ও দাবানল (দ্বৈত) কাব্যগ্রন্থের পেছনের গল্প ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। রোববার (৮ সেপ্টেম্বর) বিকেলে প্যারিসের উপকণ্ঠ ম্যারি দ্য অভারভিলার একটি অভিজাত হল রুমে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন আয়ারল্যান্ডে কর্মরত চিকিৎসক, কলামিস্ট ডা. জিন্নুরাইন জায়গিরদার ও প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডস যুক্তরাজ্যের সভাপতি এমদাদ হুসেন টিপু।

আয়োজক সংগঠন ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস ফ্রান্সের উপদেষ্টা সেলিম আহমদের সভাপতিত্বে সংগঠনের সিনিয়র সহ সভাপতি সাংবাদিক তাজ উদ্দিন ও সিনিয়র যুগ্ম সম্পাদক ময়নুল হকের যৌথ পরিচালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফিজ ক্বারি রাজু আহমদ।

স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক নজমুল হক, কবির পরিচিতি তোলে ধরেন প্রবীণ কথা সাহিত্যিক মনির কাদের।

কাব্যগ্রন্থের ওপর আলোকপাত করেন কবি ও সাংবাদিক শাহ সুহেল আহমদ। অনুভূতি প্রকাশ করেন সম্ভবের ডানা ও দাবানল (দ্বৈত) কাব্যগ্রন্থের রচয়িতা কবি সোহেল আহমদ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডস যুক্তরাজ্যের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মাসুক আহমদ, যুক্তরাজ্যের বিস্টল সিটির সাবেক লর্ড মেয়র ফারুক চৌধুরী, বাংলাদেশ জার্নালিস্ট ইউনিয়ন ফ্রান্সের সভাপতি মান্নান আজাদ, সলিডারিতে আঁজি ফ্রান্সের চেয়ারম্যান এম কে নয়ন, ফ্রান্স বাংলাদেশ কমিউনিটি নেতা সৈয়দ রাজা, সিলেট সোশ্যাল ক্লাব ফ্রান্সের সভাপতি এখলাসুর রহমান, কমিউনিটি ব্যক্তিত্ব রেজাউল করিম, অনলাইন অ্যাক্টিভিস্ট মীর জাহান, সাবেক সভাপতি ফেরদৌস আলম (যুক্তরাজ্য), গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডস যুক্তরাজ্যের সহ-সভাপতি ইকবাল হুসেন, ব্যবসায়ী জুনেদ আহমদ, জালালাবাদ অ্যাসোসিয়েশন ফ্রান্সের সহ সভাপতি আলতাফুর রহমান, প্যারিস বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি এনায়েত সুহেল, লিগ্যাল এইডের পরিচালক আজাদ মিয়া, ফরাসী শিক্ষক সৈয়দ মন্জুরুল কাদির ইরফান, কথা সাহিত্যিক ইসরাত ফ্লোরা, মিসেস ফারুক চৌধুরী, সৈয়দ নিপা, সংগঠনের উপদেষ্টা জবরুল ইসলাম, পরিবেশবাদী সাংবাদিক শেখ এমরান, সাংবাদিক অনুক্ত কামরুল।

বক্তারা বলেন, দীর্ঘ ফ্যাসিবাদের সময় কবিতার মাধ্যমে যে বিপ্লব তিনি সৃষ্টি করেছেন, স্বৈরাচারের রক্ত চক্ষু উপেক্ষা করে দাবানলের মতো যে দ্রোহের আগুন ছড়িয়েছেন, রাজপথে থাকা ছাত্র-জনতাকে বিপ্লবে উদ্বুদ্ধ করেছেন, শক্তি জুগিয়েছেন, স্বপ্ন দেখিয়েছেন নতুন সম্ভাবনার ইতিহাস তা মনে রাখবে। প্যারিসের ঐতিহাসিক রিপাবলিক চত্বরে তার স্বরচিত আগুন ঝরা কবিতা পাঠে ফ্যাসিবাদ পতনের সহায়ক হিসেবে কাজ করেছিল।

এসএসএইচ

ঢাকা পোস্ট প্রবাস বিভাগে লিখুন আপনিও। প্রবাসে বাংলাদেশি কমিউনিটির নানা আয়োজন, ঘটনা-দুর্ঘটনা, প্রবাসীদের সুযোগ-সুবিধা, সমস্যা-সম্ভাবনা, সাফল্য, রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের খবর, ছবি ও ভিডিও আমাদের পাঠাতে পারেন [email protected] মেইলে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *