একনজরে দিনের আলোচিত সব খবর

একনজরে দিনের আলোচিত সব খবর

নতুন বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববাসীকে সম্পৃক্ত হওয়ার আহ্বান, হিজবুল্লাহ প্রধানকে লক্ষ্য করে বিমান হামলা, এক পদে দুই মেয়াদের বেশি নয় : ক্রীড়া উপদেষ্টা, গণহত্যা নিয়ে আইসিসিতে অভিযোগ করতে পারে বাংলাদেশ, বাজারে সবজির দাম বাড়তি, অজুহাত বৃষ্টি-বন্যার, ২৫ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ইতি টানছেন আলিম দার…

নতুন বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববাসীকে সম্পৃক্ত হওয়ার আহ্বান, হিজবুল্লাহ প্রধানকে লক্ষ্য করে বিমান হামলা, এক পদে দুই মেয়াদের বেশি নয় : ক্রীড়া উপদেষ্টা, গণহত্যা নিয়ে আইসিসিতে অভিযোগ করতে পারে বাংলাদেশ, বাজারে সবজির দাম বাড়তি, অজুহাত বৃষ্টি-বন্যার, ২৫ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ইতি টানছেন আলিম দার…

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দিনভর এমন আরও বেশকিছু খবর-তথ্য প্রকাশ করেছে ঢাকা পোস্ট। দিনের বিভিন্ন সময়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ এমন কিছু খবর একসঙ্গে পাঠকের সামনে তুলে ধরতে একটি সংকলিত প্রতিবেদন প্রকাশ করা হলো। প্রতিটি খবরের শিরোনামে ক্লিক করলে পাঠক পেয়ে যাবেন মূল সংবাদটি…

জাতিসংঘে ড. ইউনূসনতুন বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববাসীকে সম্পৃক্ত হওয়ার আহ্বান

ছাত্র-জনতার বিপ্লবে স্বৈরাচার শেখ হাসিনা সরকারের পতনের পর নতুন বাংলাদেশের সঙ্গে নতুনভাবে সম্পৃক্ত হতে বিশ্ববাসীকে আহ্বান জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেন, বাংলাদেশের এই মুনসুন অভ্যুত্থান আগামী দিনগুলোতে বিশ্বের বিভিন্ন প্রান্তে মানুষকে মুক্তি ও ন্যায়বিচারের পক্ষে দাঁড়াতে প্রেরণা যুগিয়ে যাবে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে ভাষণ দেন শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক ড. ইউনূস।

জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শিগেরু ইশিবা

জাপানের নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা। দলের অভ্যন্তরে রান অফ ভোটে প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং কট্টর জাতীয়তাবাদপন্থি নেতা সানায়ে তাকাইচিকে পরাজিত করে দেশের সরকারপ্রধানের পদ নিশ্চিত করেছেন ৬৭ বছর বয়সী ইশিবা। শুক্রবার হয়েছে এই রান অফ ভোট।

শুক্রবার রান অফ ভোটের ফলাফল প্রকাশের পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় আবেগাক্রান্ত ইশিবা বলেন, “আমাদের অবশ্যই জনগণের ওপর আস্থা রাখতে হবে, সত্য বলতে হবে, সাহসী এবং দায়িত্বশীল হতে হবে এবং জাপানকে নিরাপদ ও সুরক্ষিত করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।”

হিজবুল্লাহ প্রধানকে লক্ষ্য করে বিমান হামলা

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহকে লক্ষ্য করে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে বলে শঙ্কা করা হচ্ছে । শুক্রবার লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহর সদর দপ্তরে হামলা চালায় দখলদার ইসরায়েল। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ দাবি করেছে, এই হামলায় লক্ষ্য করা হয়েছে হাসান নাসরুল্লাহকে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি জানিয়েছে, বিমানবাহিনী হিজবুল্লার প্রধান সদর দপ্তর লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে।

এক পদে দুই মেয়াদের বেশি নয় : ক্রীড়া উপদেষ্টা

যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া আজ (শুক্রবার) বিকেলে খেলোয়াড়, কোচ, রেফারি ও সংগঠকদের সঙ্গে মত বিনিময় সভা করেছেন। জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে মতামত/বক্তব্য পেশ করেন ক্রীড়াঙ্গনের বিভিন্ন স্তরের ২৬ জন। এরপর যুব ও ক্রীড়া উপদেষ্টা বক্তব্য রাখেন। 

মাত্র মাস দেড়েক আগে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব নেন আসিফ মাহমুদ। এর মধ্যে ক্রীড়াঙ্গনের অনেক অসঙ্গতি চোখে পড়েছে তার। ফেডারেশনগুলোর নিয়ন্ত্রক সংস্থা জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। এনএসসি থেকে ফেডারেশনগুলোর জন্য সাধারণ নির্দেশনা তৈরি হচ্ছে। যার কিছুটা ধারণা দিয়েছেন উপদেষ্টা, ‘কোনো ক্রীড়া সংস্থায় একই পদে দুই বারের বেশি নয়। খেলা বা ফেডারেশনের প্রয়োজনে ওই ব্যক্তি অন্য পদে কাজ করতে পারে, কিন্তু একই পদে দুই বারের বেশি নয়।’

কানপুরে স্টেডিয়ামের বাইরে বাংলাদেশের পতাকা পোড়ানোর অভিযোগ

বাংলাদেশ ও ভারতের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের রূপ বদলেছে অনেকবারই। ক্ষমতার পালাবদলের সঙ্গে সঙ্গে দুই দেশের সম্পর্কের রঙ বদলেছে কয়েক দফায়। তবে, সেই সম্পর্ক তিক্ততার পর্যায়ে ছিল না কখনোই। যদিও দুই দেশেই বিদ্বেষপূর্ণ মনোভাবের মানুষের অভাব নেই। ক্রিকেট, ধর্ম কিংবা রাজনীতির কারণে দুই দেশের মানুষের মাঝে দেখা যায় বৈরিতা। তারই একটি নমুনা দেখা গেল কানপুরে। 

উত্তরপ্রদেশের কানপুর শহরের গ্রিন পার্ক স্টেডিয়ামে তখন চলছিল বাংলাদেশ ও ভারতের মধ্যেকার সিরিজের দ্বিতীয় টেস্ট। এ টেস্ট ঘিরে আগে থেকেই হুমকি দিয়ে রেখেছিল হিন্দু মহাসভা নামের একটি সংগঠন। গত ৫ আগস্ট বাংলাদেশে ক্ষমতার পালাবদলের সময় হিন্দুদের ওপর নির্যাতনের অভিযোগ এনে এ ম্যাচে হামলার কথা জানায় তারা। সেই হামলা না হলেও বাংলাদেশের ওপর আঘাত এলো অন্যভাবে। গ্রিন পার্ক স্টেডিয়ামের বাইরে এদিন পোড়ানো হলো বাংলাদেশের পতাকা। 

বাজারে সবজির দাম বাড়তি, অজুহাত বৃষ্টি-বন্যার

রাজধানীর বাজারগুলোতে বেড়েছে সব ধরনের সবজির দাম। এর প্রভাব পড়েছে নিম্ন ও মধ্যম আয়ের মানুষের ওপর। উচ্চ মূল্যস্ফীতি কারণে তারা জীবন চালাতে হিমশিম খাচ্ছেন। অন্যদিকে, বাড়তি দামের কারণে বিক্রি কমে গেছে বলে দাবি বিক্রেতাদের।

বাজারে ৫০ টাকার নিচে কোনো সবজি নেই। ছোট জালি কুমড়া কিংবা লাউও বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকা। লাউ ও কচুশাকের আঁটি সর্বনিম্ন ৩০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

গণহত্যা নিয়ে আইসিসিতে অভিযোগ করতে পারে বাংলাদেশ

নেদারল্যান্ডসের দ্য হেগ-ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খানের সঙ্গে বৈঠক করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের (ইউএনজিএ) ফাঁকে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে করিম এ এ খান ড. ইউনূসকে ২০১৯ সালে আইসিসি কর্তৃক রোহিঙ্গা নির্যাতন তদন্তের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। এসময় তিনি জানান, তিনি এ বছরের শেষ নাগাদ বাংলাদেশ সফর করবেন।

আমাকে আমার মতো করে লড়তে দিন, দেশে ফিরে বললেন মাহমুদুর রহমান

আমাকে আমার মতো করে লড়তে দিন, দেশে ফিরে বললেন মাহমুদুর রহমানশেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের আমলে কারাবরণ ও অত্যাচার-নির্যাতনের শিকার দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক ড. মাহমুদুর রহমান দেশে ফিরেছেন।

শুক্রবার সকাল সাড়ে ৯টায় একটি ফ্লাইটে তুরস্ক থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

নেতানিয়াহু মঞ্চে ওঠার পরই খালি জাতিসংঘের অধিবেশন কক্ষ (ভিডিও)

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিয়েছেন দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) তিনি ভাষণ দেন। তবে তিনি মঞ্চে ওঠার পরই সেখানে উপস্থিত অনেক রাষ্ট্রপ্রধান এবং তাদের প্রতিনিধিরা বের হয়ে গেছেন।

বার্তাসংস্থা আনাদোলো জানিয়েছে, প্রথমে তুরস্কের স্থায়ী দূত অধিবেশন কক্ষ থেকে বের হয়ে যান। এরপর একে একে তার পেছনে অন্যরাও বের হয়ে যেতে থাকেন।

২৫ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ইতি টানছেন আলিম দার

দীর্ঘ প্রায় ২৫ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ইতি টানার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের অভিজ্ঞ আম্পায়ার আলিম দার। পাকিস্তানে চলমান ঘরোয়া টুর্নামেন্টের মৌসুম শেষেই তিনি সব ধরনের ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নেবেন। এর আগে ৫৬ বছর বয়সী এই পাক আম্পায়ারকে ২০২৩ সালের মার্চে আন্তর্জাতিক প্যানেল থেকে সরিয়ে নেয় আইসিসি, যদিও এরপর ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনার সুযোগ ছিল তার।

সর্বশেষ এপ্রিলেও পাকিস্তান-নিউজিল্যান্ডের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন আলিম দার। আগামী বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। তার আগে ওই মাসেই নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তান ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ খেলবে। এরপর মে মাসে রয়েছে পিএসএল আসর। এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট দিয়ে জাকজমকপূর্ণ বিদায় পেতে পারেন আলিম দার।

এসএসএইচ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *