ঋত্বিক কুমার ঘটকের বাড়ি ভাঙচুরের ঘটনায় পুনঃতদন্তের দাবি

ঋত্বিক কুমার ঘটকের বাড়ি ভাঙচুরের ঘটনায় পুনঃতদন্তের দাবি

রাজশাহীতে চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের পৈতৃক বাড়িটি ভেঙে গুঁড়িয়ে দেওয়ার ঘটনায় যে তদন্ত প্রতিবেদন দেওয়া হয়েছে, তা প্রত্যাখ্যান করেছে ইয়ুথ অ্যাকশন ফর সোশ্যাল চেঞ্জ (ইয়্যাস)।

রাজশাহীতে চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের পৈতৃক বাড়িটি ভেঙে গুঁড়িয়ে দেওয়ার ঘটনায় যে তদন্ত প্রতিবেদন দেওয়া হয়েছে, তা প্রত্যাখ্যান করেছে ইয়ুথ অ্যাকশন ফর সোশ্যাল চেঞ্জ (ইয়্যাস)।

বৃহস্পতিবার (২৩ আগস্ট) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রতিবেদন পাওয়ার পরে ইয়ুথ অ্যাকশন ফর সোশ্যাল চেঞ্জ ইয়্যাস নেতৃবৃন্দ তা প্রত্যাখান করে। ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি সদস্যসহ ও রাজশাহীর সাংস্কৃতিক কর্মীরা এ সময় উপস্থিত ছিলেন। 

এ সময় নেতৃবৃন্দ জানান, ইচ্ছাকৃতভাবে ঋত্বিক কুমার ঘটকের বাড়িতে ভাঙা হয়েছে। নেতৃবৃন্দের ধারণা, এই কাজে যারা জড়িত, তাদের আবার সেটি রক্ষণাবেক্ষণের জন্য বলা হয়েছে। এছাড়া, অভিযোগে তারা যে তথ্যগুলো তুলে ধরেছিলেন, সেগুলো স্কিপ করা হয়েছে। তাই তারা বিষয়টি নিয়ে আবার তদন্ত দাবি করেন। 

এ বিষয়ে স্মৃতি কুমার ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বলেন, এই বাড়িটি সংরক্ষণ করতে হবে। এটা আমাদের প্রাণের দাবি। এটা ঐতিহ্যের বিষয়। ঐতিহ্যকে হত্যা করা হয়েছে। যে প্রতিবেদন জমা দেয়া হয়েছে এটা গ্রহণযোগ্য নয়। আমরা আবার তদন্ত চাচ্ছি। 

এ বিষয়ে ইয়্যাস সভাপতি শামীউল আলম শাওন বলেন, আমরা এই তদন্ত মানি না। প্রয়োজনে আমরা রাজপথে নামব। এই ঘটনায় আবার তদন্ত দাবি করছি।

জানা গেছে, ঘটনার তদন্ত করেছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মহিনুল হাসান। তিনি সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেন। 

সার্বিক মন্তব্যে তিনি বলেন, গত ৬ আগস্ট সন্ধ্যার পর রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের অভ্যন্তরে অবস্থিত খ্যাতনামা বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের পৈতৃক বসতভিটার উত্তর পাশের পুরো ওয়াল, দক্ষিণ-পশ্চিম কর্ণারের আংশিক ওয়াল এবং বঙ্গবন্ধু কর্নারের ভেতরের ওয়াল ভাঙার সঙ্গে কলেজ কর্তৃপক্ষের জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হয়নি।

পরদিন ভবনের বাকি তিনটি দেয়াল কলেজের শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী ও চিকিৎসা গ্রহণকারীদের জন্য ঝুঁকি বিবেচনায় ভবনটির অবশিষ্টাংশ ভেঙে স্তূপ করে রাখার বিষয়টি কলেজ কর্তৃপক্ষ স্বীকার করেছে। এতে খ্যাতনামা চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের স্মৃতি সংরক্ষণের বিষয়ে কলেজ কর্তৃপক্ষের অবহেলা প্রমাণিত হয়।

সুপারিশসমূহ এই তদন্তকারী কর্মকর্তা বলেন, ঋত্বিক কুমার ঘটক রাজশাহী তথা বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের ব্যক্তিত্ব। এ ধরনের ব্যক্তিত্বকে তরুণ প্রজন্মের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া এবং তার স্মৃতিচিহ্ন সংরক্ষণ করা সবার দায়িত্ব। রাজশাহী মহানগরীর বোয়ালিয়া মডেল থানাধীন মিয়াপাড়া এলাকায় রাজশাহী পাবলিক লাইব্রেরির পাশে অবস্থিত ঋত্বিক কুমার ঘটকের স্মৃতি বিজড়িত স্থান সংরক্ষণের জন্য নিম্নস্বাক্ষরকারী তদন্তকারী কর্মকর্তা নিম্নরূপভাবে সুপারিশসমূহ করছে:

রাজশাহী হোমিওপ্যাথি মেডিকেল কলেজের অভ্যন্তরে অবস্থিত প্রখ্যাত বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের স্মৃতি বিজড়িত স্থানটি স্থায়ীভাবে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির নামে মালিকানা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা; স্থায়ী মালিকানা না পাওয়া পর্যন্ত ঋত্বিক কুমার ঘটকের স্মৃতি বিজড়িত স্থানটি রাজশাহী হোমিওপ্যাথি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা; আগামী ৪ নভেম্বর ঋত্বিক কুমার ঘটকের জন্মবার্ষিকী উপলক্ষ্যে বরাবরের মতো অনুষ্ঠান আয়োজনের লক্ষ্যে কলেজ কর্তৃপক্ষ কর্তৃক জায়গাটি উপযুক্ত করে প্রস্তুত করার ব্যবস্থা গ্রহণ; এজন্য একটি ঋত্বিক মঞ্চ ও ঋতিক সংরক্ষণাগার দ্রুত নির্মাণের ব্যবস্থা গ্রহণ করা, যা কলেজ কর্তৃপক্ষ রক্ষণাবেক্ষণ করবে এবং ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটিকে নির্বিঘ্নে ব্যবহার করতে দেবে; স্থায়ী মালকানা পাওয়ার পর মালিক কর্তৃপক্ষকে রাজশাহী হোমিওপ্যাথি মেডিকেল কলেজের সুবিধা ও অসুবিধা বিবেচনায় নিয়ে নিজেদের মতো ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ করা হলো।

সংগঠনের নেতৃবৃন্দরা তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে জেলা প্রশাসকের সঙ্গে দেখা করেন। এ সময় রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, বিষয়টি নিয়ে অন্য কর্মকর্তাকে দিয়ে তদন্ত করানো হবে।

প্রসঙ্গত, রাজশাহীতে চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের পৈতৃক বাড়িটি ভেঙে গুঁড়িয়ে দেওয়ার ঘটনায় জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেয় ইয়্যাস নামের একটি সংগঠন। তারপরে তদন্ত কমিটি গঠন করা হয়।

শাহিনুল আশিক/কেএ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *