আপনার কি বিকেলে ঘুমানো উচিত?

আপনার কি বিকেলে ঘুমানো উচিত?

বিকেলের ঘুমের উপকারিতা

বিকেলে ঘুমানো দীর্ঘকাল ধরে বিতর্কের বিষয় হয়ে উঠেছে, কেউ কেউ একে নিজেকে পুনরুজ্জীবিত করার এবং উৎপাদনশীলতা বাড়ানোর উপায় হিসেবে সমর্থন করে, অন্যরা দেখে অলসতার লক্ষণ হিসেবে। সাম্প্রতিক বৈজ্ঞানিক গবেষণাগুলি পরামর্শ দেয় যে, বিকেলে একটি ছোট ঘুম ধারণার চেয়ে বেশি উপকারী হতে পারে, যা জ্ঞানীয়, মানসিক এবং শারীরিক স্বাস্থ্য সুবিধা দিয়ে থাকে।

গবেষণায় দেখা গেছে যে, আমাদের শরীর স্বাভাবিকভাবেই দুপুরের প্রথম দিকে ঘুমের দিকে ঝুঁকতে থাকে, সাধারণত দুপুর ১টা-৩টার মধ্যে এই শক্তির মাত্রা হ্রাস শরীরের তাপমাত্রা হ্রাস এবং মেলাটোনিনের বৃদ্ধির সঙ্গে মিলে যায়। মেলাটোনিন হলো সেই হরমোন যা ঘুমকে উৎসাহিত করে। এই প্রাকৃতিক সার্কাডিয়ান রিদম লাঞ্চ-পরবর্তী ডিপ নামে পরিচিত, তাই অনেকেই দুপুরের খাবারের পরে তন্দ্রা অনুভব করেন।

একটি সমীক্ষায় দেখা গেছে যে, ১০-২০ মিনিটের ঘুম মনোযোগ এবং কর্মক্ষমতার উন্নতি করতে পারে। এই সংক্ষিপ্ত ঘুম, যাকে পাওয়ার ন্যাপ বলা হয়, এটি রাতের ঘুমে বিঘ্ন ঘটায় না। এটি আপনাকে রিচার্জ করার জন্য যথেষ্ট হতে পারে।

বিকেলের ঘুমের উপকারিতা

বিকেলের ঘুম জ্ঞানীয় ফাংশন উন্নত করে, উন্নত স্মৃতিশক্তি, সৃজনশীলতা এবং সমস্যা সমাধানের ক্ষমতা বৃদ্ধি করে। পাইলট এবং মহাকাশচারীদের উপর NASA দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে ২৬ মিনিটের ঘুম ৩৪% এবং সতর্কতা ১০০% কর্মক্ষমতা বৃদ্ধি করে।

অন্য একটি সমীক্ষায় বলা হয়েছে যে, ঘুম শেখার উন্নতি করতে পারে। গবেষণায় দেখা গেছে যে, ঘুম মস্তিষ্কের তথ্য ধরে রাখার এবং প্রক্রিয়া করার ক্ষমতাকে উন্নত করতে পারে, বিশেষ করে যে কাজে মুখস্থ করা প্রয়োজন। এর কারণ হলো ঘুম স্মৃতিকে একীভূত করতে সাহায্য করে, স্বল্পমেয়াদী থেকে দীর্ঘমেয়াদী সঞ্চয়স্থানে তথ্য স্থানান্তর করে।

মানসিক সুবিধা

জ্ঞানীয় সুবিধার পাশাপাশি, বিকেলের ঘুম মানসিক সুস্থতার ওপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। একটি সমীক্ষা অনুসারে, ছোট ঘুম মেজাজ উন্নত করে এবং হতাশার অনুভূতি কমায়। পাওয়ার ন্যাপ মস্তিষ্ককে পুনরায় সেট করতে সাহায্য করে, এটি শরীরের প্রাথমিক স্ট্রেস হরমোন কর্টিসলের মাত্রা হ্রাস করে স্ট্রেস এবং উদ্বেগ কমায়।

শারীরিক স্বাস্থ্য সুবিধা

বিকেলে ঘুমানো শুধু মস্তিষ্কের জন্যই ভালো নয়; এটি বেশ কিছু শারীরিক স্বাস্থ্য সুবিধাও দেয়। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ দ্বারা প্রকাশিত গবেষণায় বলা হয়েছে যে, বিকেলে ঘুমালে তা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। সমীক্ষায় দেখা গেছে যে, যারা বিকেলে ৩০ মিনিট ঘুমিয়েছিলেন তাদের রক্তচাপ যারা ঘুমাননি তাদের তুলনায় কম ছিল।

ভারসাম্য রাখুন

বিকেলে ঘুমানোর সুবিধাগুলো স্পষ্ট হলেও এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে সময় এবং স্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা ঘুমের জড়তা এড়াতে ১০ থেকে ৩০ মিনিটের পাওয়ার ন্যাপ নেওয়ার পরামর্শ দেন। রাতের ঘুমে বিঘ্ন সৃষ্টি করতে না চাইলে সময়ের দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *