Other

লিংক বিল্ডিং কি? লিংক বিল্ডিং কিভাবে শিখবো?

ব্যাক লিঙ্ক কি? ব্যাকলিঙ্ক কিভাবে শিখবেন?

যারা ওয়েবসাইট এবং ভার্চুয়াল প্ল্যাটফর্মে মার্কেটিং করে থাকেন তারা অবশ্যই লিংক বিল্ডিং সম্পর্কে জানেন।  এ পদ্ধতি অবলম্বন করার প্রধান কারণ হচ্ছে নিজের ওয়েবসাইটকে অন্য ওয়েবসাইটের সাথে যুক্ত করে প্রচার প্রসারণ করা । লিঙ্ক বিল্ডিং সম্মন্ধে সঠিক গাইডলাইন পেতে বিস্তারিত দেখুন অথবা আপনি bongiyo.com এর লিংক বিল্ডিং কোর্সটিও করে নিতে পারেন। তাহলে চলুন লিঙ্ক বিল্ডিং সম্পর্কে বিস্তারিত জেনে নেই-

লিংক বিল্ডিং কি?

লিংক বিল্ডিং এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনার ওয়েবসাইটের ইউআরএল (URL-Universal Resource Locator) অন্য একটি ওয়েবসাইটে দিয়ে দুটার মাঝে সংযোগ স্থাপন করা। এবং, আপনার সাইটের সার্চ ইঞ্জিন র‍্যাংকিং উন্নত করার একটি প্রক্রিয়া । লিংক বিল্ডিং করতে লক্ষ্য রাখতে হবে দুইটি সাইটই যেনো একই ক্যাটাগরির হয়।  ওয়েব সাইটএর ভিজিটর বৃদ্ধিতে লিঙ্ক বিল্ডিং অনেক অবদান রাখে। এস ই ওর অনেক পদ্ধতি প্রচলিত থাকলেও লিঙ্ক বিল্ডিং এ একমাত্র উপায় যেটা দীর্ঘমেয়াদি জনপ্রিয়তা বা সফলতা  বয়ে আনতে কাজ করে থাকে।

লিংক বিল্ডিং এর গুরুত্ব

যারা এসইও এবং ডিজিটাল মার্কেটিং করে তাদের লিংক বিল্ডিং এর কাজ অবশ্যই জানা দরকার। লিঙ্ক বিল্ডিং ২ ভাবে করা যায়। প্রথমত,  ইন্টারনাল লিংক বিল্ডিং হচ্ছে একটি ওয়েবসাইটের একটি পোস্টের সাথে অন্যান্য পোস্টের সংযোগ স্থাপন। দ্বিতীয়ত, এক্সটার্নাল লিংক বিল্ডিং হচ্ছে ওয়েবসাইটের বাহিরে গিয়ে আপনার ওয়েব ঠিকানা দিয়ে আসা। চলুন জেনে নেওয়া যাক লিংক বিল্ডিং এর গুরুত্বঃ

  1.   র‍্যাঙ্ক বৃদ্ধি করেঃ প্রতিটি সার্চ ইঞ্জিনের এর  সাথে র‌্যাঙ্কিং ফ্যাক্টরগুলি যুক্ত হয় লিঙ্ক বিল্ডিং এর মাধ্যমে। ইন্টারনেটে বেশিরভাগ প্রশ্ন একটি সার্চ ইঞ্জিন দিয়ে শুরু হয়। আপনার ওয়েবসাইটটির র‍্যাংক বৃদ্ধি করার জন্য dmoz-odp.org, yahoo.com এর মতো ওপেন ডিরেক্টরি প্রজেক্টের তালিকাভুক্ত করা যায়। সার্চ ইঞ্জিনগুলো যদি লিঙ্ক বিল্ডিং না করে তাহলে ওয়েবসাইট এবং সার্চ ইঞ্জিনগুলির সাথে ভাল র‌্যাঙ্ক করা অসম্ভব।
  2.   ড্রাইভ ওয়েবসাইট ট্রাফিকঃ লিঙ্ক বিল্ডিং আপনার ওয়েবসাইটে ট্রাফিক বাড়াতে সাহায্য করে। সার্চ ইঞ্জিনে উচ্চতর, লিঙ্ক-চালিত র‌্যাঙ্কিংয়ের ফলে ড্রাইভ ওয়েবসাইট ট্রাফিক সহ উচ্চ-মানের সাইটগুলি থেকে আপনি যত বেশি লিঙ্ক পাবেন, আপনার নিজের ওয়েবসাইটে ট্রাফিক তত বেশি  হবে।
  3.   ব্র্যান্ড এক্সপোজার বাড়ায়ঃ আপনার সাইটের র‌্যাঙ্ক এবং  ট্রাফিক বাড়াতে সাহায্য করা ছাড়াও, লিঙ্ক বিল্ডিং আপনার ব্র্যান্ড এক্সপোজার বাড়ায়। আপনার ডোমেনের সাথে লিঙ্ক বিল্ডিং করার কারনে আপনার ব্র্যান্ডের  ট্র্যাফিকও বাড়াতে পারে।

লিংক বিল্ডিং কিভাবে শিখবো?

লিঙ্ক বিল্ডিং এর কিছু নিয়ম-কানুন বা পদ্ধতি রয়েছে। চলুন জেনে নেওয়া যাক লিঙ্ক বিল্ডিং কিভাবে শিখবেনঃ

  1.   লিঙ্ক সাবমিটঃ আপনার ওয়েবসাইট এর URL অন্য সার্স ইঞ্জিনগুলিতে অথবা ওয়েবসাইট এ নিজে নিজে লিঙ্ক সাবমিট করুন।
  2.   লিংক এক্সচেঞ্জঃ লিংক এক্সচেঞ্জ করে আপনার ওয়েবসাইট এর র‍্যাঙ্ক বৃদ্ধি করতে পারবেন।
  3.   ফোরাম প্রোফাইলঃ  বিভিন্ন ফোরাম সাইটে আপনার সাইটের লিঙ্ক  পোস্ট করতে হলে আপনাকে ফোরাম প্রোফাইল তৈরি করতে হবে। আপনি যদি কোন ফোরামে সাবস্ক্রাইব করেন এবং ফোরাম পোস্টে আপনার সাইটের লিংক যুক্ত করতে পারবেন।
  4.   অথোরিটি প্রোফাইলঃ ফোরাম প্রোফাইল বা সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট এর মতো অথোরিটি প্রোফাইল তৈরি করে লিঙ্ক বিল্ডিং করতে পারবেন।
  5.   বুকমার্ক সাইটঃ বুকমার্ক সাইটগুলিতে আপনার ওয়েবসাইট এর লিঙ্ক সাবমিট করুন। DIGG এবং Slashdot হচ্ছে জনপ্রিয় বুকমার্ক সাইট।
  6.   বাউঞ্চ রেটঃ আপনার সাইট ভিজিটরদের জন্য ভাল মানের কন্টেন্ট সরবরাহ করুন।এবং, আপনার ওয়েবপেজ  বা ব্লগ সাইটে ভাল আর্টিকেল লিখুন বা কন্টেন্ট তৈরি করে আপনার  রেফারেন্স লিংক যুক্ত করে দিলে বাউঞ্চ রেট কম হবে।
  7.   গুগলের অ্যাডওয়ার্ডসঃ আপনার সাইটের ট্র্যাফিক বাড়ানোর জন্য গুগলের অ্যাডওয়ার্ডস প্রোগ্রামের সদস্য হতে পারবেন।
  8.   অথোরিটি ওয়েবসাইট পোস্টঃ লিঙ্ক বিল্ডিং এর পাশাপাশি ওয়েবসাইট এ ট্রাফিক বৃদ্ধির জন্য অথোরিটি ওয়েবসাইট পোস্ট করতে পারবেন।

এছাড়া লিংক বিল্ডিং শিখতে গেলে আপনাকে বিভিন্ন ডিজিটাল মার্কেটিং বা এসইও নির্ভর সাইটগুলো ফলো করতে হবে, এবং গুগলের সব আপডেট গুলো জানতে হবে, তাই আপনি গুগলের ইউটিউব চ্যানেলগুলো ফলো করতে পারেন। সর্বোপরি আপনাকে লিংক বিল্ডিং এর নিয়ম কানুন গুলো জানতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button