Exam Dates & Admit Card

GST ভর্তি পরীক্ষার সকল ইউনিট (ক,খ ও গ) আসন পরিকল্পনা এবং প্রবেশপত্র 2022

চলতি বছরের জন্য সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি (GST) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা রয়েছে। GST ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ অফিসিয়াল ওয়েবসাইট www.gstadmission.ac.bd এ প্রকাশিত হবে। ২০২২ সালের জুন মাসে এর প্রাথমিক আবেদন শুরু হবে এবং ২০২২ সালের জুলাইয়ে শেষ হবে। এই নিবন্ধে আমরা সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি (সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি) অনুযায়ী ভর্তির আবেদনের প্রাথমিক প্রয়োজনীয়তা, ভর্তি পরীক্ষার তারিখ, মোট আসন সংখ্যা এবং অন্যান্য সম্পর্কিত তথ্য ব্যাখ্যা করব। GST) ভর্তি বিজ্ঞপ্তি ২০২২। 

 

সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি (GST) ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ 

২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পদ্ধতির প্রক্রিয়া অনুসরণ করে এই শিক্ষাবর্ষে সম্মিলিত ভর্তি পরীক্ষা দিতে সম্মত হয়েছে। এ বছর কিশোরগঞ্জ ও চাদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ও কাতারে যুক্ত হয়েছে। এই সম্মিলিত ভর্তি ব্যবস্থা সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি (GST) নামে পরিচিত। 

 

বিজ্ঞান গ্রুপ (ইউনিট-ক) ভর্তির যোগ্যতা ২০২২ 

ক ইউনিটের জন্য এসএসসি এবং এইচএসসিতে বিজ্ঞান থেকে পাস করা সকল প্রার্থীই আবেদন করতে পারবেন। এই ইউনিটের জন্য প্রতিটি পরীক্ষার জন্য ন্যূনতম GPA-3.50 (4র্থ বিষয় সহ) প্রয়োজন। দুটি পরীক্ষায় SSC এবং HSC সর্বনিম্ন GPA 8.00 (4র্থ বিষয় সহ) থাকতে হবে। এই প্রয়োজনীয়তা মাদ্রাসা বোর্ডের জন্য একই এবং বিজ্ঞানে ভোকেশনাল এইচএসসি দেওয়া হয়। 

 

মানবিক গ্রুপ (ইউনিট-খ) ভর্তির যোগ্যতা ২০২২ 

মানবিক বিভাগের শিক্ষার্থীরা যারা SSC এবং HSC উভয় পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা খ ইউনিটের জন্য আবেদন করতে পারবে। প্রতিটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ 3.00 (৪র্থ বিষয় সহ)। উভয় পরীক্ষায় মোট ন্যূনতম প্রয়োজনীয় জিপিএ হল 6.00 (৪র্থ বিষয় সহ)। গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বোর্ডের জন্য প্রয়োজনীয়তা একই। 

 

বিজনেস স্টাডিজ গ্রুপ (ইউনিট-গ) ভর্তির যোগ্যতা ২০২২ 

বিজনেস স্টাডিজ গ্রুপের সকল শিক্ষার্থী গ ইউনিটের জন্য আবেদন করতে পারবে। এই ইউনিটের জন্য তাদের ন্যূনতম GPA প্রয়োজন 3.00 (4র্থ বিষয় সহ) এবং SSC এবং HSC উভয় পরীক্ষায় সর্বনিম্ন GPA হল 6.00 (4র্থ বিষয় সহ)। ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট, ডিপ্লোমা ইন কমার্সের শিক্ষার্থীরাও এখানে আবেদন করতে পারবেন। 

 

GST ভর্তি পরীক্ষার সময়সূচী

এ বছর দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময় এক মাস এগিয়ে আনা হয়েছে। এই বিশ্ববিদ্যালয়গুলিতে ৩০ জুলাই থেকে GST ভর্তি পরীক্ষা শুরু হবে।  

ইউনিটতারিখ সময় 
ক ইউনিট  (বিজ্ঞান )৩০ জুলাই ২০২২ ১২.০০ PM – ১.০০ PM
খ ইউনিট (মানবিক)১৩ আগস্ট ২০২২ ১২.০০ PM – ১.০০ PM
গ ইউনিট  (কমার্স)২০ আগস্ট ২০২২ ১২.০০ PM – ১.০০ PM

 

ভর্তি পরীক্ষার মার্কস বিতরণ

প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে যারা বাছাই করা হবে শুধুমাত্র তারাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। প্রত্যেক শিক্ষার্থীকে নির্ধারিত কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রতিটি ইউনিটে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষার সময় হবে ১ ঘণ্টা এবং পাস নম্বর ৩০। 

 

ক ইউনিট (বিজ্ঞান)  

বিষয় নম্বর 
পদার্থ ২৫
রসায়ন ২৫
গণিত ২৫
জীব ২৫
বাংলা ২৫
ইংরেজি২৫
 মোট= ১০০ 

 

খ ইউনিট (মানবিক) 

বিষয় নম্বর 
বাংলা ৩৫
ইংরেজি৩৫ 
সাধারণ জ্ঞান৩০
 মোট= ১০০ 

 

গ ইউনিট (কমার্স) 

বিষয় নম্বর 
হিসাব বিজ্ঞান ৩৫ 
বিজনেস  (Business Organization and Management)৩৫
বাংলা ১৫
ইংরেজি১৫
 মোট= ১০০ 

 

GST আসন পরিকল্পনা ২০২২

GST আসন পরিকল্পনা ২০২২ লেখক দ্বারা প্রকাশিত হয়েছে। সমস্ত শিক্ষার্থী তাদের এসএসসি এবং এইচএসসি তথ্য সহ এই পোর্টালে লগ ইন করে বসার পরিকল্পনাটি পরীক্ষা করতে পারে। উল্লেখ্য, ৩০ জুলাই থেকে GST ভর্তি পরীক্ষার পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই আপনিও যদি একজন ভর্তি প্রার্থী হন তাহলে আপনার সিট প্ল্যান অ্যাডমিট কার্ড এখনই সংগ্রহ করা উচিত GST ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট থেকে। 

 

GST ভর্তি আসন পরিকল্পনা চেক করুন 

সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (GST) বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ইতিমধ্যেই ঠিক করা হয়েছে। তবে প্রার্থী হিসেবে আপনাকে অবশ্যই আসন পরিকল্পনা জানতে হবে। আসুন জেনে নেই কিভাবে সিট প্ল্যান চেক করবেন। নিচের নির্দেশাবলী অনুসরণ করুন. 

 

  1. প্রথমে www.gstadmission.ac.bd ভিজিট করুন।
  2. সিট প্ল্যান ট্যাবে ক্লিক করুন।
  3. আপনার রোল নম্বর দিন।
  4. নিরাপত্তা কী উত্তর দিন।
  5. অবশেষে, আপনার পরীক্ষার আসন আপনার সামনে দেখাবে।

 

GST অনলাইন আবেদন পদ্ধতি

GST ভর্তি প্রাথমিক আবেদন ২০২২ সালের এপ্রিলে শুরু হবে৷ যে সমস্ত ছাত্রছাত্রীরা তাদের ন্যূনতম শিক্ষাগত প্রয়োজনীয়তা সম্পূর্ণরূপে পূরণ করে তারা একটি অনলাইন আবেদনের জন্য আবেদন করতে পারে৷ সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছ সিস্টেম ভর্তি কর্তৃপক্ষ www.gstadmission.org নামে একটি অনলাইন অ্যাপ্লিকেশন ওয়েবসাইট তৈরি করেছে। আপনি আপনার ভর্তি আবেদন জমা দেওয়ার জন্য এই নির্দেশাবলী অনুসরণ করতে পারেন। 

 

  1. প্রথমে আপনাকে সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি (GST) ভর্তি সংক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। www.gstadmission.org।
  2. এর পরে এই ওয়েবসাইটে আপনি ভর্তির প্রয়োজনীয়তা দেখতে পাবেন।
  3. এখন, “প্রাথমিক অ্যাপ্লিকেশন” বোতামে ক্লিক করুন।
  4. তারপর আপনি আবেদন ফর্ম পাবেন এবং আপনার একাডেমিক তথ্য দিয়ে এটি পূরণ করুন।
  5. আপনার ছবি এবং স্বাক্ষর আপলোড করুন। 
  6. সবকিছু ঠিক থাকলে, “জমা দিন” বোতামে ক্লিক করুন।
  7. ফাইনালের আগে আপনার সমস্ত তথ্য আবার চেক করুন।

 

GST প্রবেশ পত্র ডাউনলোড ২০২২

GST অ্যাডমিশন টেস্ট অ্যাডমিট কার্ড ২০২২ পিডিএফ GST অ্যাডমিশন সিস্টেমের অফিসিয়াল ওয়েবসাইট gst admission.ac.bd থেকে ডাউনলোড করা যেতে পারে। A, B এবং C ইউনিটের জন্য 7 জুলাই 2022 থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড শুরু হবে। ভর্তি পরীক্ষার তারিখ এবং আসন পরিকল্পনা অ্যাডমিট কার্ডে উল্লেখ থাকবে।  

 

GST ভর্তির ফলাফল ২০২২

GST ভর্তির ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে। ভর্তির ওয়েবসাইট gstadmission.ac.bd-এ GST ফলাফল প্রকাশিত হয়েছে। GST ক, খ এবং গ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়েছে। এসএমএসের মাধ্যমেও প্রার্থীদের ফলাফল জানিয়ে দেওয়া হবে।

 

GST ভর্তির ফলাফল কীভাবে জানবেন

আপনি সহজেই GST ভর্তির ওয়েবসাইট থেকে আপনার ফলাফল পেতে পারেন। বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষার ক, খ এবং গ ইউনিটের ফলাফল GST ভর্তি পদ্ধতির ওয়েবসাইট gstadmission.ac.bd-এ প্রকাশিত হয়েছে। GST ফলাফল চেক করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

 

  1. GST ভর্তি সিস্টেম ওয়েবসাইট gstadmission.ac.bd দেখুন।
  2. ভর্তি পরীক্ষার ফলাফল লিখুন (ইউনিট ক, খ এবং গ) বিকল্প।
  3. অ্যাপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড প্রদান করুন।
  4. “লগইন” বিকল্পে ক্লিক করে বিস্তারিত ফলাফল পরীক্ষা করুন।

 

চূড়ান্ত আবেদন

GST ভর্তি প্রাথমিক নির্বাচনের ফলাফল প্রকাশের পরে চূড়ান্ত আবেদন করতে হবে। শুধুমাত্র যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবেন। চূড়ান্ত আবেদন শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। আবেদন শেষ হবে ৭ সেপ্টেম্বর। জিএসটি চূড়ান্ত আবেদন ফি ১২০০ টাকা। মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদন ফি প্রদান করা যেতে পারে। 

 

উপসংহার

এখানে জেনারেল সায়েন্স অ্যান্ড টেকনোলজি (জিএসটি) ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য রয়েছে। আপনি যদি জিএসটি পরীক্ষার প্রার্থী হন তাহলে আপনি সঠিক জায়গায় আছেন। আপনি এই পরীক্ষা সম্পর্কে সমস্ত তথ্য পেতে পারেন। আমরা আশা করি এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হবে। 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button