গণপরিবহনে শৃঙ্খলা আনা এখন সময়ের দাবি

গণপরিবহনে শৃঙ্খলা আনা এখন সময়ের দাবি

গণপরিবহনে শৃঙ্খলা আনা এখন সময়ের দাবি বলে মন্তব্য করেছেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) নীলিমা আখতার।

গণপরিবহনে শৃঙ্খলা আনা এখন সময়ের দাবি বলে মন্তব্য করেছেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) নীলিমা আখতার।

বাস রুট রেশনালাইজেশন ও গণপরিবহনে শৃঙ্খলা আনয়নে রোববার (২৫ আগস্ট) সকালে ডিটিসিএর সভাকক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় নির্বাহী পরিচালক সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন এবং নতুন বাসগুলোতে নতুন প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে মর্মে সভায় গুরত্বারোপ করেন।

সভাপতি বলেন, বিগত সময়ে বাস রুট রেশনালাইজেশন কর্মসূচির আওতায় পাইলটিং কার্যক্রমটি সফলতা পায়নি। দুটি রুটে এখনও বিআরটিসি বাস পরিচালনা করছে। যদিও অবৈধ বাসের দৌরাত্ম্যে আমরা আশানুরূপ সেবা প্রদান করতে পারেনি। তবে ঢাকা শহরের শৃঙ্খলাবদ্ধ পরিবহনের সূচনা করতে ডিটিসিএ দৃঢ়সংকল্প এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

নীলিমা আখতার বলেন, গণপরিবহন খাতে শৃঙ্খলা আনয়নে রুট পারমিটবিহীন ও রুট ভায়োলেশনকারী বাসগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে চালক ও সহায়কদের প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা হবে। ডিটিসিএ কর্তৃক প্রস্তুত করা প্রস্তাবনার সমন্বয়ে অচল রুট বাতিল ও নতুন রুটগুলোর পরিকল্পনা প্রয়োজনবোধে পরিমার্জন করা হবে। ইতোমধ্যে ডিএনসিসি ও ডিএসসিসি‌র মাধ্যমে ১১০টিরও বেশি বাস স্টপ তৈরি করা হয়েছে। প্রয়োজনে আরও বাস স্টপের স্থান চিহ্নিত করে নির্মাণ করা হবে বলে মন্তব্য করেন তিনি।

সভায় বিআরটিএ, বিআরটিসি, ডিএসসিসি, ডিএনসিসি ও অন্যান্য সংশ্লিষ্ট দপ্তর/সংস্থার প্রতিনিধি, ডিটিসিএ সংশ্লিষ্ট কর্মকর্তারা এবং বাস পরিচালনায় আগ্রহী ট্রাস্ট ট্রান্সপোর্ট, বোরাক পরিবহন, এইচআর ট্রান্সপোর্ট এর প্রতিনিধিরাসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমএইচএন/এসএসএইচ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *