ডায়াবেটিস হলে ডাবের পানি খেতে পারবেন?

ডায়াবেটিস হলে ডাবের পানি খেতে পারবেন?

ডায়াবেটিস রোগীরা কি ডাবের পানি খেতে পারবেন?

ডায়াবেটিস সারা বিশ্বে সবচেয়ে সাধারণ স্বাস্থ্য সমস্যার মধ্যে একটি। বিশ্ব জুড়ে বিশেষজ্ঞরা ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্যকর জীবনযাপন এবং খাদ্যাভ্যাস বজায় রাখার পরামর্শ দেন। অনেক সময় আমরা না বুঝেই উপকারী খাবার বাদ দিয়ে দিই আবার ক্ষতিকর খাবার বেছে নিই। 

এমন অনেক খাবার আছে যা ক্ষতিকর মনে করে বাদ দেওয়া হলেও তা ডায়াবেটিসের ক্ষেত্রে ক্ষতিকর নাও হতে পারে। যেমন, ডাবের পানি। প্রাকৃতিক এই পানীয় স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তবে ডায়াবেটিসে আক্রান্ত হলে এই পানীয় থেকে দূরে থাকেন অনেকেই। আসলেই কি এটি ডায়াবেটিসের জন্য ক্ষতিকর?

ডায়াবেটিস রোগীরা কি ডাবের পানি খেতে পারবেন?

পুষ্টিবিদদের মতে, ডায়াবেটিস রোগীরা ডাবের পানি খেতে পারেবেন, তবে শুধুমাত্র সঠিক খাদ্যতালিকা বেছে নিয়ে। ২০০ মিলি ডাবের পানিতে ৪০-৫০ ক্যালোরি এবং ১০ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। 

দুধ দেওয়া এক কাপ চা/কফিতে ৪০-৬০ ক্যালোরি থাকে। একই পরিমাণ কার্বোহাইড্রেট ডাবের পানিতে থাকে। ক্যালোরি এবং কার্বোহাইড্রেটের সংখ্যা নির্ভর করে আপনি কেমন খাবার খাচ্ছেন তার ওপর। তাইতো ডায়াবেটিসে আক্রান্ত হলে সবার আগে রোগীর খাবারের তালিকার দিকে খেয়াল রাখা জরুরি। খাবারে ভারসাম্য না থাকলে তখন এই রোগ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে।

ডায়াবেটিস রোগীরা ডাবের পানি খেতে পারবেন। কিন্তু যেহেতু এটি শুধুমাত্র কার্বোহাইড্রেট দিয়ে পরিপূর্ণ, তাই প্রোটিন বা চর্বি-সমৃদ্ধ খাবারের কোনো ভালো খাবারের সঙ্গে খেতে হবে। এক্ষেত্রে সহজ হতে পারে চিনাবাদাম, কাঠবাদাম বা ভাজা ছোলা। এ ধরনের খাবারের সঙ্গে পরিমিত ডাবের পানি পান করলে আপনাকে সুগারের মাত্রা নিয়ে দুশ্চিন্তা করতে হবে না।

সুতরাং, যদি আপনার ডায়াবেটিস থাকে, তাহলে ডাবের পানি পান করা বাদ দেওয়া উচিত নয়। তবে আপনার রক্তে শর্করার আকস্মিক স্পাইক রোধ করতে চিনাবাদাম, কাঠবাদাম বা ভাজা ছোলা এই খাবারগুলোর সঙ্গে ডাবের পানি পান করুন।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *