সুনামগঞ্জের সেই গ্রামে উচ্চস্বরে গান বাজানো নিষিদ্ধ

সুনামগঞ্জের সেই গ্রামে উচ্চস্বরে গান বাজানো নিষিদ্ধ

সুনামগঞ্জের চিকসা গ্রামে ‘গান-বাজনা নিষিদ্ধ’ করা হয়েছে- এমন সংবাদ সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন গণমাধ্যমে প্রচার করা হচ্ছে।  এতে স্থানীয়দের অনেকেই ক্ষোভ প্রকাশ করছেন। 

সুনামগঞ্জের চিকসা গ্রামে ‘গান-বাজনা নিষিদ্ধ’ করা হয়েছে- এমন সংবাদ সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন গণমাধ্যমে প্রচার করা হচ্ছে।  এতে স্থানীয়দের অনেকেই ক্ষোভ প্রকাশ করছেন। 

তাদের অভিযোগ, গান-বাজনা নিষিদ্ধ শিরোনামে যে সংবাদ প্রচার করা হচ্ছে, তা মিথ্যা। চিকসা গ্রামে উচ্চস্বরে গান-বাজনা না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, মুসলিম সম্প্রদায়ের ওয়াজ-মাহফিল এবং সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় কর্মকাণ্ডে সাউন্ড সিস্টেম ব্যবহারে কোনো নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছেন স্থানীয়রা।

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার তাহিরপুর সদর ইউনিয়নের একটি গ্রামের চিকসা। রোববার (১৮ আগস্ট) রাতে ওই গ্রামের পঞ্চায়েত ও স্থানীয় লোকজন সম্মিলিত সভা করে এসব সিদ্ধান্ত নেয়। মূলত রোববার রাতে চিকসা গ্রামের পঞ্চায়েত সিদ্ধান্ত নেয়, বিয়ে বা জন্মদিনের কোনো অনুষ্ঠানে উচ্চস্বরে অর্থাৎ সাউন্ড সিস্টেম ব্যবহার করে গান-বাজনা করা যাবে না। গান-বাজনা নিষিদ্ধ, সেটা কখনোই তারা আলোচনা করেননি। 

তবে সোমবার (১৯ আগস্ট) সুনামগঞ্জের চিকসা গ্রামে ‘গান-বাজনা নিষিদ্ধ’ করা হয়েছে- এমন সংবাদ সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন গণমাধ্যমে প্রচার করা হয়। 

স্থানীয় ইউপি সদস্য শফিকুল ইসলাম ঢাকা পোস্টকে জানান, চিকসা গ্রামে বয়স্ক অসুস্থ ব্যক্তি রয়েছেন। এ ছাড়াও, উচ্চস্বরে গান-বাজনার জন্য শিশুদের অনেক সমস্যা হয়ে থাকে। এজন্যই এই সিদ্ধান্ত হয়েছে। তবে সনাতন ধর্মের পূজা ও মুসলমানদের ওয়াজ-মাহফিলে সাউন্ড সিস্টেম ব্যবহারে কোনো বাধা-নিষেধ নেই। চিকসা গ্রামে ৮৫ ভাগ মুসলিম আর সদর ইউনিয়নের যত গ্রাম রয়েছে, তাদের মধ্যে সবচেয়ে বড়। গ্রামটিতে হিন্দু সম্প্রদায়ের লোকজনও বসবাস করেন। 

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. জুনাব আলী ঢাকা পোস্টকে বলেন, বিয়েতে ৪-৫ দিন আগে থেকেই সাউন্ড বক্স বাজায়। এতে করে সাধারণ মানুষের মারাত্মক ভোগান্তি হয়। মানুষ ঘুমাতে পারে না। মূলত চিকসা গ্রামের পঞ্চায়েত বসে বিয়ে-জন্মদিনের অনুষ্ঠানে উচ্চস্বরে সাউন্ড বক্স যেন না বাজানো হয়, এটা তারা নিষেধ করেছেন। এজন্য গ্রামবাসী এই সিদ্ধান্ত নিয়েছে। 

তিনি আরও বলেন, এখানে অন্যান্য যে অনুষ্ঠান আছে, যেমন ওয়াজ-মাহফিল, সেখানে মাইক বাজাতে কোনো নিষেধাজ্ঞা নেই। হিন্দুদের বিভিন্ন পূজায়, মাজারের ওরস মাহফিলসহ ভিন্ন ধর্মীয় কোনো অনুষ্ঠানে গান-বাজনায় নেই কোনো নিষেধাজ্ঞা। 

আরএআর

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *