গাভাস্কারকে ‘ভুল’ প্রমাণ করে সুন্দরের ৭ উইকেট

গাভাস্কারকে ‘ভুল’ প্রমাণ করে সুন্দরের ৭ উইকেট

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডেই ছিলেন না ওয়াশিংটন সুন্দর। পুণেতে দ্বিতীয় টেস্টে এই স্পিনারকে একাদশে ফিরিয়ে একপ্রকার জুয়া খেললেন ভারতীয় নির্বাচকরা। যদিও দলে তার অন্তর্ভুক্তি নিয়ে ম্যাচের আগে প্রশ্ন তুলেছিলেন সুনীল গাভাস্কারের মতো কিংবদন্তি ক্রিকেটার।

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডেই ছিলেন না ওয়াশিংটন সুন্দর। পুণেতে দ্বিতীয় টেস্টে এই স্পিনারকে একাদশে ফিরিয়ে একপ্রকার জুয়া খেললেন ভারতীয় নির্বাচকরা। যদিও দলে তার অন্তর্ভুক্তি নিয়ে ম্যাচের আগে প্রশ্ন তুলেছিলেন সুনীল গাভাস্কারের মতো কিংবদন্তি ক্রিকেটার।

সুন্দরের জায়গায় কুলদীপ যাদবের মতো বোলারকে দলে নেওয়ার পক্ষে ছিলেন তিনি। গাভাস্কারের কথা সুন্দরের কানে গিয়েছে কি না কে জানে, পুণেতে জ্বলে উঠলেন ভারতীয় এই ডানহাতি স্পিনার। ফেরার মঞ্চে নিজেকে ছাড়িয়ে ক্যারিয়ার সেরা স্পেল করলেন। তার ঘূর্ণিতে দিন শেষের আগেই থেমে গেছে প্রতিপক্ষ কিউইরাও। ভারতীয় নির্বাচকদের দুর্দান্ত সিদ্ধান্ত নিয়ে সুর পাল্টান গাভাস্কারও। 

সুন্দর সর্বশেষ টেস্ট খেলেছিলেন বছর তিনেক আগে। সেই তিনি এবার লাল বলের ক্রিকেটে খেলার সুযোগ পেয়েই ৫৯ রান খরচায় তুলে নিলেন সাত উইকেট। টেস্ট ক্রিকেটে এটিই তার বেস্ট ফিগার। অবশ্য বৃহস্পতিবারের আগে মোটে চারটি টেস্ট খেলেছিলেন ওয়াশিংটন। নিয়েছিলেন ৬ উইকেট। পুণেতে এক দিনেই সাত উইকেট তুলে নিলেন। এমনকী নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতীয় বোলারদের সেরা সাফল্যের তালিকাতেও উঠে এসেছে সুন্দরের স্পেল। ভারতীয় স্পিনারের তোপে নিউল্যান্ডের প্রথম ইনিংস থেমেছে ২৫৯ রানে। 

Sundar bowling, Washington! Keep it going!  #INDvNZ

প্রথম টেস্টের পর ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা স্বীকার করে নিয়েছিলেন তার পিচ বুঝতে ভুল হয়েছিল। সেটার খেসারত দিতে হয়েছিল ভারতকে। টস জিতে ভুল সিদ্ধান্ত থেকে ভুল দল নির্বাচন। রোহিত একাধিক ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় টেস্টে অন্তত পিচ বুঝতে ভুল করেননি তিনি। রবিচন্দ্রন অশ্বিন এবং ওয়াশিংটন সুন্দরকে দলে নিয়েছেন। দু’জনেই ডানহাতি অফ স্পিনার। বাঁহাতি ব্যাটারদের বিপক্ষে দু’জনই সফল হলেন। নিউল্যান্ড দলে বাঁহাতি ব্যাটারের প্রাধান্য রয়েছে। সেই কারণেই একসঙ্গে খেলিয়ে দেওয়া হয় অশ্বিন এবং ওয়াশিংটনকে। হতাশ করেননি তারা। ওয়াশিংটনের সাত উইকেটের দিনে বাকি তিনটি দখলে গেছে অশ্বিনের।

এদিন টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক টম ল্যাথাম। শুরুতে খুব একটা সুবিধা করতে পারেননি ভারতের দুই পেসার জশপ্রীত বুমরাহ ও আকাশ দীপ। অবশেষে রবিচন্দ্রন অশ্বিনকে আক্রমণে আনতেই সাফল্য পায় ভারত। টম ল্যাথাম, ডেভন কনওয়ে, উইল ইয়ংকে ফিরিয়ে দিয়ে প্রথম ধাক্কা দেন তিনি। তারপরই শুরু হয় সুন্দরের ম্যাজিক। সেই সময়ে রাচিন রবীন্দ্র ও ড্যারিল মিচেল মিলে নিউজিল্যান্ডকে ভালো জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন।

কিন্তু সেই পরিকল্পনা ভেস্তে দিলেন ওয়াশিংটন সুন্দর। ১৯৭ রানে মাত্র ২ উইকেট হারানো নিউজিল্যান্ড যে ২৫৯ রানে শেষ হয়ে যাবে, তা বোঝা যায়নি। শেষ ৮ উইকেট পড়েছে মাত্র ৬২ রানে। আর সেই কাজটি করেন ওয়াশিংটন। ওই আটটি উইকেটের মধ্যে সাতটিই নেন তিনি। অথচ এই টেস্টে সুযোগ পাওয়ার কথাই ছিল না তার। আচমকাই তাকে দলে নিয়ে আসা হয়। অনেকে মনে করেছিলেন বেঙ্গালুরুতে হেরে ‘প্যানিক’ করে তাকে ডাকা হয়েছে। কিন্তু সেটাই মাস্টারস্ট্রোক হয়ে গেল পুণেতে। 

রাত তাড়ায় শেষ বিকেলে উইকেট হারিয়েছে ভারতও। ১ উইকেট হারিয়ে স্বাগতিকদের রান ১৬। রোহিত শর্মা দ্রুত ফিরে গেলেও ব্যাট করছেন শুভমান গিল ও যশস্বী জয়সওয়াল। সিরিজ বাঁচাতে এই টেস্টে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই ভারতের।

এফআই

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *