ফোন চুরি ঠেকানোর সুবিধা নিয়ে আসছে গুগল

ফোন চুরি ঠেকানোর সুবিধা নিয়ে আসছে গুগল

স্মার্টফোন চুরি ঠেকাতে নভেম্বরে নতুন ফিচার নিয়ে এসেছে গুগল। নতুন অপারেটিং সিস্টেমে বেশ কিছু নিরাপত্তা যুক্ত হবে। যার মধ্যে ফোন চুরি ঠেকাতে উন্নত সুবিধাও যুক্ত হবে। এছাড়াও ফোন হারিয়ে গেলেও ব্যবহারকারীর তথ্য যাতে সুরক্ষিত থাকে, সেই সুবিধাও থাকবে

স্মার্টফোন চুরি ঠেকাতে নভেম্বরে নতুন ফিচার নিয়ে এসেছে গুগল। নতুন অপারেটিং সিস্টেমে বেশ কিছু নিরাপত্তা যুক্ত হবে। যার মধ্যে ফোন চুরি ঠেকাতে উন্নত সুবিধাও যুক্ত হবে। এছাড়াও ফোন হারিয়ে গেলেও ব্যবহারকারীর তথ্য যাতে সুরক্ষিত থাকে, সেই সুবিধাও থাকবে।

ফিচারটি অন থাকলে কোনো অ্যাপ চালু করতে হলে বায়োমেট্রিক পরিচয় জানাতে বাধ্য করবে গুগল ক্রোম। অর্থাৎ কোনো ভাবে চোর যদিও ফোনের পিন, প্যাটার্ন কিংবা পাসওয়ার্ড জেনে যায়, তাহলেও ফোন চালু করতে পারবে না। আর সেটা নিশ্চিত করবে অ্যান্ড্রয়েডের ‘আইডেন্টিটি চেক’ ফিচার।

অ্যাপলের ‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’কে অনুসরণ করেই ফিচার আনা হচ্ছে অ্যান্ড্রয়েডে। এই ফিচারটিকে সক্রিয় করে রাখলেই তা বাধ্য করবে কোনো অ্যাপ খোলার সময় বায়োমেট্রিক্স ব্যবহার করতে। এমনো হতে পারে সাধারণভাবে ওই অ্যাপ খুলতে পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড ব্যবহার করা হয়।

কিন্তু ‘আইডেন্টিটি চেক’ ফিচারটি সক্রিয় থাকলে বায়োমেট্রিক অথেন্টিকেশন লাগবেই। গত সপ্তাহেই এই ফিচারটির কথা ঘোষণা করেছে গুগল।

যদি ফোন চোর নিয়ে পালাতে যায়, তাহলেও তা ধরে ফেলবে এই ফিচার! ‘মেশিন লার্নিং মডেল’ ব্যবহার করে ফোন যদি বুঝতে পারে চোর দৌড়ে কিংবা গাড়িতে পালাচ্ছে তাহলে স্বয়ংক্রিয়ভাবেই ‘ডিটেকশন লক’ মোড অন করে নেবে সেটি।

ফলে চোরের পক্ষে আর ফোন খোলা সম্ভব হবে না। আগামী কয়েকদিনের মধ্যে গুগলের এই ফিচার বিভিন্ন অ্যান্ড্রয়েড ফোনেই পাওয়া যাবে। ফলে চোরদের কাজ যে কঠিন হতে চলেছে একথা ভেবে স্বস্তি পেতেই পারেন ব্যবহারকারীরা।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *