২১ অক্টোবর ২০২৪ : দিনের গুরুত্বপূর্ণ সংবাদগুলো পড়ুন এখানে

২১ অক্টোবর ২০২৪ : দিনের গুরুত্বপূর্ণ সংবাদগুলো পড়ুন এখানে

প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিলেন রাষ্ট্রপতি, চট্টগ্রামে দিনেদুপুরে ছাত্রলীগ কর্মীকে গুলি করে হত্যা, বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ-সহ আরো বেশ কয়েকটি সংবাদ পাঠকদের কাছে দিনভর গুরুত্ব পেয়েছে।

প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিলেন রাষ্ট্রপতি, চট্টগ্রামে দিনেদুপুরে ছাত্রলীগ কর্মীকে গুলি করে হত্যা, বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ-সহ আরো বেশ কয়েকটি সংবাদ পাঠকদের কাছে দিনভর গুরুত্ব পেয়েছে।

একনজরে সংবাদগুলো দেখে নেওয়া যাক।

বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ, ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আভাস

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগরে অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সোমবার (২১ অক্টোবর) বিকেলে আবহাওয়ার সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে। 

সতর্কবার্তায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে, যাতে স্বল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে যেতে পােরে।

২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে সড়ক ছাড়লেন শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তি বাতিল চায় থেকে ঢাকা কলেজ ও ইডেন কলেজসহ রাজধানীর সাত কলেজ। এ দাবিতে সরকারকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা। দাবি আদায় না হলে আগামী ২৩ অক্টোবর থেকে ফের আন্দোলনে যাবেন তারা। সোমবার (২১ অক্টোবর) রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে এ ঘোষণা দেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক আফজাল হোসেন রাকিব। এরপর সায়েন্সল্যাবের দুই পাশের সড়কে যানচলাচল শুরু হয়।

হাসিনার পদত্যাগ ইস্যুতে রাষ্ট্রপতি মিথ্যাচার করেছেন : আসিফ নজরুল

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ইস্যুতে বর্তমান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মিথ্যাচার করেছেন বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল। সোমবার (২১ অক্টোবর) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে উপদেষ্টার অফিস কক্ষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

উপদেষ্টা বলেন, তার এই পদে থাকার যোগ্যতা আছে কি না এ নিয়ে প্রশ্ন রয়েছে। উনি যদি তার বক্তব্যে অটল থাকেন তাহলে বিষয়টি উপদেষ্টা পরিষদে যাবে এবং পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিলেন রাষ্ট্রপতি

ছাত্র-জনতার গণবিপ্লবের মুখে প্রধানমন্ত্রীর পদত্যাগ, দেশত্যাগ, সংসদ ভেঙে দেওয়া এবং বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের সাংবিধানিক বৈধতা নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমবার (২১ অক্টোবর) রাতে রাষ্ট্রপতির প্রেস উইংয়ের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সাবেক প্রধানমন্ত্রীর পদত্যাগ ইস্যুতে মহামান্য রাষ্ট্রপতিকে উদ্ধৃত করে বিভিন্ন গণমাধ্যমে যে প্রচারণা চালানো হয়েছে তা জনমনে বিভ্রান্তির সৃষ্টি করেছে। এ বিষয়ে মহামান্য রাষ্ট্রপতির পক্ষ থেকে সুস্পষ্ট বক্তব্য হচ্ছে, ছাত্র-জনতার গণবিপ্লবের মুখে প্রধানমন্ত্রীর পদত্যাগ ও দেশত্যাগ, সংসদ ভেঙে দেওয়া এবং বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের সাংবিধানিক বৈধতার ওপর যত ধরনের প্রশ্ন জনমনে উদ্রেক হয়েছে সেগুলোর যাবতীয় উত্তর স্পেশাল রেফারেন্স নং-০১/২০২৪ এ মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের গত ৮ আগস্ট, ২০২৪ এর আদেশে প্রতিফলিত হয়েছে।

নতুন এমডি পেল সরকারি ব্যাংকগুলো

ব্যাংক খাতের সংস্কারের অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত ছয় বাণিজ্যিক ব্যাংক ও চারটি বিশেষায়িত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে অপসারণ করেছিল অন্তর্বর্তী সরকার। এক মাসের বেশি সময় ধরে সেসব ব্যাংকের এমডি পদ শূন্য ছিল। আজ এসব ব্যাংকে নতুন এমডি নিয়োগ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

চট্টগ্রামে দিনেদুপুরে ছাত্রলীগ কর্মীকে গুলি করে হত্যা

চট্টগ্রামের চান্দগাঁও এলাকায় এক ছাত্রলীগ কর্মীকে গুলি করে হত্যা করা হয়েছে। সোমবার (২১ অক্টোবর) বিকেল সাড়ে পাঁচটার দিকে চান্দগাঁও থানার শমশের পাড়া এলাকায় এই ঘটনা ঘটে। গুলিতে নিহত যুবকের নাম তাহসীন। তিনি চান্দগাঁও থানা ছাত্রলীগের রাজনীতিতে জড়িত ছিলেন। তবে তিনি কোনো পদে ছিলেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

শেখ হাসিনার নামে মামলা প্রত্যাহার দাবিতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

শেখ হাসিনার নামে মামলা প্রত্যাহারের দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রলীগ। সোমবার (২১ অক্টোবর) গুলিস্তানে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এসময় ছাত্রলীগের ১০-১২ জন নেতাকর্মী ব্যানার হাতে ঝটিকা মিছিল নিয়ে আওয়ামী লীগের কার্যালয়ের সামনের সড়কে মিছিল করেন। বিক্ষোভ মিছিল থেকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বিরুদ্ধে সব মামলা প্রত্যাহারের দাবি জানান।

এবার অনশন কর্মসূচি ঘোষণা চাকরিতে ৩৫ প্রত্যাশীদের

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে টানা ৬ ঘণ্টা অবস্থান কর্মসূচি পালনের পর এবার অনশন কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনকারীরা। সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যা ৬টার দিকে তারা অবস্থান কর্মসূচি থেকে অনশন কর্মসূচির ঘোষণা দেন।

এর আগে দুপুরে কর্মসূচি থেকে তারা ঘোষণা দিয়ে বলেছেন- প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত তারা শাহবাগ ছাড়বেন না। ঘোষণার ধারাবাহিকতায় তারা ৬ ঘণ্টা শাহবাগে অবস্থান কর্মসূচি চালিয়ে অনশন কর্মসূচির ঘোষণা দেন।

ডেঙ্গুতে আরো ৩ জনের মৃত্যু, সবাই ঢাকার

দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক হাজার ৩৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময়ে মারা গেছেন তিন জন। মারা যাওয়া সবাই ঢাকা দক্ষিণ সিটির বাসিন্দা। চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয়েছে মোট ২৫০ জনের এবং হাসপাতালে ভর্তি হয়েছেন ৫০ হাজার ৯১৯ জন।

যুদ্ধবিধ্বস্ত লেবানন থেকে দেশে ফিরলেন ৫৪ জন

যুদ্ধবিধ্বস্ত লেবানন থেকে প্রথম দফায় দেশে ফিরেছেন ৫৪ জন বাংলাদেশি। এদের মধ্যে সাত শিশু রয়েছে। সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যা ৫টা ২৩ মিনিটে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বৈরুত থেকে জেদ্দা হয়ে তারা দেশে ফিরেছেন। তাদের সরকারি খরচে দেশে আনা হয়েছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে। বিমানবন্দরে তাদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুলের স্বাগত জানানোর কথা রয়েছে।

১৯ দিনে এলো ১৮ হাজার কোটি টাকার রেমিট্যান্স

অক্টোবর মাসের প্রথম ১৯ দিনে দেশে বৈধ পথে ১৫৩ কোটি ২৬ লাখ ৬০ হাজার (১.৫৩ বিলিয়ন) মার্কিন ডলারের রেমিট্যান্স এসেছে। দেশীয় মুদ্রায় যার পরিমাণ ১৮ হাজার ৩৯২ কোটি টাকা (প্রতি ডলার ১২০ টাকা ধরে)। দৈনিক গড়ে রেমিট্যান্স এসেছে ৮ কোটি ডলার বা ৯৬৮ কোটি টাকা।

বাংলাদেশে অস্থিতিশীলতায় ফুলেফেঁপে উঠছে ভারতের তৈরি পোশাক খাত

বাংলাদেশের রাজনৈতিক অস্থিতিশীলতাকে পুঁজি করে ফুলেফেঁপে উঠছে ভারতের তৈরি পোশাক (আরএমজি) শিল্প খাত। এমনকি তৈরি পোশাকের বৈশ্বিক বাজারে বাংলাদেশের রপ্তানি হিস্যাও ভারতীয় রপ্তানিকারকদের দখলে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে। আর এই শঙ্কা পরিষ্কার হয়ে উঠেছে সেপ্টেম্বর মাসে ভারতের তৈরি পোশাকের রপ্তানির চিত্রে। এতে দেখা যায়, গত বছরের একই সময়ের তুলনায় সেপ্টেম্বরে ভারতের তৈরি পোশাকের রপ্তানি একলাফে ১৭ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ভারতীয় ব্যবসায়ীরা বলছেন, বৈশ্বিক বিভিন্ন ব্র্যান্ড এখন পোশাকের অর্ডার বাংলাদেশের পরিবর্তে ভারতে দিচ্ছে।

জেডএস

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *