‘বল’ দেখিয়ে বৈদেশিক কলও কুক্ষিগত করেন সালমান

‘বল’ দেখিয়ে বৈদেশিক কলও কুক্ষিগত করেন সালমান

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় প্রকৃত উপকারভোগী নির্বাচন করতে গিয়ে বিপাকে পড়েছে অন্তর্বর্তী সরকার। মাঠপর্যায়ে অনেক জনপ্রতিনিধি না থাকায় প্রকৃত ভাতাভোগীদের তালিকা চূড়ান্ত করতে হিমশিম খাচ্ছে সমাজসেবা অধিদপ্তর। কারণ, ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে অনেক জনপ্রতিনিধি পলাতক।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

সমাজসেবা অধিদপ্তর থেকে এখনো ভাতা না পেয়ে উদ্বিগ্ন সোয়া কোটি ভাতাভোগী

নতুন তালিকা চূড়ান্ত না হওয়ায় চলতি (২০২৪-২৫) অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) ভাতা দেওয়া যাচ্ছে না। সাধারণত অক্টোবরের প্রথম সপ্তাহের মধ্যে ১ কোটি ২১ লাখ উপকারভোগী ভাতা পেয়ে থাকেন। কিন্তু এবার এখন পর্যন্ত কেউ ভাতা পাননি। সমাজসেবা অধিদপ্তরের তথ্য বলছে, চলতি বাজেটে ভাতাভোগীদের জন্য ৯ হাজার ৫৬৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

যুগান্তর

নিয়ম ভেঙে সরকারকে ঋণ দেন সাবেক গভর্নর

নির্ধারিত সীমা লঙ্ঘন করে সাবেক গভর্নর আব্দুর রউফ তালুকদার কেন্দ্রীয় ব্যাংক থেকে ২৪ হাজার কোটি টাকা ধার দিয়েছেন সরকারকে। ওয়েস অ্যান্ড মিনস অ্যাডভান্স (ডব্লিউএমএ) থেকে ১২ হাজার কোটি টাকা এবং ওভার ড্রাফট (ওডি) থেকে নেওয়া হয় ১২ হাজার কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকে উইন্ডো দুটির প্রতিটি থেকে জরুরি প্রয়োজনে আট হাজার কোটি টাকা পর্যন্ত ঋণ নেওয়ার সীমা ছিল। জুলাই ও আগস্টে আন্দোলনের সময়ে প্রতিটি উইন্ডো থেকে ১২ হাজার কোটি টাকা করে মোট ২৪ হাজার কোটি টাকা ঋণ দিয়েছেন তিনি। অর্থাৎ ঋণসীমার অতিরিক্ত চার হাজার কোটি টাকা করে বেশি ঋণ দেওয়া হয়। যার অনুমোদন দেওয়া হয়নি। সম্প্রতি এ পদক্ষেপের ভূতাপেক্ষ অনুমোদন দিয়েছেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

কালবেলা

‘বল’ দেখিয়ে বৈদেশিক কলও কুক্ষিগত করেন সালমান

আওয়ামী লীগের বিগত শাসনামলে অন্যান্য খাতের মতো সিন্ডিকেট থেকে বাদ যায়নি ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডব্লিউ) খাতও। বৈদেশিক কল আদান-প্রদানের এই মাধ্যমকে কুক্ষিগত করে রেখেছিল সরকারের শক্তিশালী একটি সিন্ডিকেট। সাতটি আইজিডব্লিউ ‘আইওএস’ অপারেটরদের নিয়ে এই সিন্ডিকেট গড়ে তোলা হয়েছিল। যেই সিন্ডিকেটের অদৃশ্য নিয়ন্ত্রক ছিলেন সাবেক প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তার নেতৃত্বেই ‘টিয়ার ২’তে থাকা এই অপারেটর সিন্ডিকেট গত ৯ বছরে অতিরিক্ত রাজস্ব ও বাজার উন্নয়ন ব্যয়ের নামে অন্তত ১ হাজার ৮৬১ কোটি টাকা লুটপাট করেছে বলে অভিযোগ উঠেছে।

নন-আইওএস আইজিডব্লিউ অপারেটররা বলছেন, টিয়ার নামে আজগুবি এক প্রথার মাধ্যমে পরিকল্পিতভাবে রাজনৈতিক বিবেচনায় সিন্ডিকেট গঠন করে বৈদেশিক কল আদান-প্রদান ব্যবসায় চরম বৈষম্য তৈরি করা হয়। গুটিকয় অপারেটরকে সুবিধা দিয়ে বাকিদের প্রতি চরম অবিচার করা হয়েছে। এর সঙ্গে খোদ বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) জড়িত থাকার অভিযোগ রয়েছে। ফলে নতুন বাংলাদেশে আইওএস অপারেটরের সংখ্যা সাত থেকে কমিয়ে আন্তর্জাতিক কলের আনুপাতিক হারে নির্ধারণ এবং আর্থিক লুটপাটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি অপারেটরদের।

মানবজমিন

ফাইল গায়েব হয়ে যাচ্ছে সংসদ থেকে

আর্থিক ও সংসদ সচিবালয়ের নেয়া পুরনো অনেক সিদ্ধান্তের ফাইল গায়েব করা হচ্ছে। এরইমধ্যে শতাধিক ফাইল খুঁজে পাওয়া যাচ্ছে না। এসব ফাইলের বেশির ভাগই আর্থিক সংশ্লিষ্টতা রয়েছে। আরও ফাইল গায়েব করার পরিকল্পনা রয়েছে বলে মানবজমিন-এর অনুসন্ধানে জানা গেছে। ইতিমধ্যে যেসব ফাইল গায়েব হয়েছে তাতে শতাধিক কোটি টাকার হিসাব রয়েছে। সংসদ সচিবালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারী এসব ফাইল গায়েবের সঙ্গে সম্পৃক্ত। চতুর্থ শ্রেণির অনেক কর্মচারীকে টাকার বিনিময়ে ফাইল গায়েবের মিশনে নামানো হয়েছে।

৫ই আগস্টের পর অনেক কর্মকর্তা নিয়মিত অফিস করছেন না। তারা বাইরে থেকে টাকা দিয়ে কর্মচারীদের মাধ্যমে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর ফাইল গায়েব করছেন। তবে এসবই হচ্ছে খুবই গোপনে। সংসদ সচিবালয়ের একাধিক কর্মকর্তা ও কর্মচারীর সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। তারা জানান, স্পিকারের দপ্তর, সংসদ সচিবের দপ্তর ও কমন শাখার অনেক ফাইলের হদিস নেই। আবার কমিটি শাখার অনেক ফাইল রাতারাতি গায়েব হয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। এসব ফাইলে কমিটির নেয়া বিভিন্ন সিদ্ধান্ত রয়েছে। বিশেষ করে রাজনৈতিক প্রভাবিত হয়ে নেয়া সিদ্ধান্তগুলোর ফাইল সরিয়ে নেয়া হচ্ছে।

বণিক বার্তা

জুলাই-আগস্টে ব্যাংকে আমানত কমেছে প্রায় ১১ হাজার কোটি টাকা

জুলাই থেকে আগস্টের প্রথম সপ্তাহে ছাত্র-জনতার আন্দোলনে উত্তাল ছিল সারা দেশ। আন্দোলন দমাতে কারফিউ জারি, ইন্টারনেট বন্ধ করে দেয়ার মতো কঠোর সিদ্ধান্তও চাপিয়ে দিয়েছিল ক্ষমতাচ্যুত শেখ হাসিনার সরকার। ওই সময় ব্যাংকও বন্ধ ছিল অন্তত পাঁচদিন। স্থবিরতা নেমে এসেছিল দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে। আশঙ্কাজনক হারে কমে গিয়েছিল ব্যাংকিং লেনদেন।

৫ আগস্ট ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের পর তৈরি হয় ভিন্ন পরিস্থিতি। দেশের ব্যাংক খাতে দেখা দেয় নগদ টাকার তীব্র সংকট। পরিস্থিতি সামাল দিতে নগদ টাকা উত্তোলনের সীমা বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। এর পরও গ্রাহকের আমানতের অর্থ ফেরত দিতে ব্যর্থ হতে থাকে অনিয়ম-দুর্নীতিতে বিপর্যস্ত ব্যাংকগুলো। এসবের ধারাবাহিকতায় ওই সময় ব্যাংকে টাকা জমা হওয়ার চেয়ে উত্তোলন হয়েছে অনেক বেশি।

কালের কণ্ঠ

হুন্ডিতে বিপুল ডলার নিয়ে যাচ্ছেন আওয়ামী নেতারা

বাজারে পণ্যের সরবরাহ বাড়লে দাম কমে, কিন্তু বাংলাদেশের বাজারে ডলারের সরবরাহ বাড়লেও সেই হারে দাম কমেনি। অন্যদিকে প্রত্যাশিত বিনিয়োগ কমায় ব্যাপক হারে শিল্পের কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানি কমেছে। অথচ এখানেই ডলারের প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। বর্তমানে দেশে প্রতি মাসে দুই বিলিয়ন ডলারের রেমিট্যান্স আসছে।

এর পরও ১২০ টাকার নিচে ডলার পাওয়া যাচ্ছে না। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এই অতিরিক্ত ডলার হুন্ডির মাধ্যমে আবারও বিদেশে পাচার হয়ে যাচ্ছে। সরকার পতনের পর থেকে আওয়ামী লীগ নেতাকর্মীরা যতটা সম্ভব ডলার সঙ্গে নিয়ে বর্ডার পার হয়ে অন্য দেশে চলে গেছেন, অনেকে যাওয়ার চেষ্টায় আছেন। আবার যাঁরা পালিয়ে বিভিন্ন দেশে অবস্থান করছেন, তাঁরা হুন্ডির মাধ্যমে দেশ থেকে ডলার নিচ্ছেন।

আজকের পত্রিকা

বিমানবন্দরের জমি দখল করে সামিটের কনটেইনার ডিপো

সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড (এসএপিএল)। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান। তিনি আবার সিঙ্গাপুরের ৪১তম ধনীও। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সদ্য সাবেক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান তাঁর ভাই। এসএপিএলকে আর ঠেকায় কে? ক্ষমতার দাপট ও রাজনৈতিক প্রভাব খাটিয়ে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ১২ একর জমি দখলে নেওয়ার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। দখলের পর ৬০০ কোটি টাকা মূল্যের এই সরকারি জমিতে বেসরকারি কনটেইনার ডিপো গড়ে তুলেছে সামিট।

এক বা দুই বছর নয়, সরকারি এই জায়গা ১৫ বছর ধরে দখলে রেখেছে এসএপিএল। চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থানার নাজিরপাড়ায় (চড়ি হলদা) অবস্থিত সেই জায়গায় কনটেইনার টার্মিনাল নির্মাণ করে ব্যবসা করে আসছে প্রতিষ্ঠানটি। অবৈধভাবে দখলে রাখা জায়গাটি ছেড়ে দিতে প্রতিষ্ঠানটিকে কয়েক দফা নোটিশ দিয়েছিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এমনকি উচ্ছেদের জন্য সেখানে ম্যাজিস্ট্রেটও পাঠিয়েছিলেন সংস্থাটি। কিন্তু রাজনৈতিক প্রভাবের কারণে ম্যাজিস্ট্রেট উচ্ছেদ না করে ফিরে আসতে বাধ্য হয়েছিলেন। ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর বিমানবন্দর কর্তৃপক্ষ জায়গাটি পুনরুদ্ধারে তৎপর হয়েছে।

দেশ রূপান্তর

কমেছে কাঁচা মরিচ ডিমের দাম সবজিতে এখনো অস্বস্তি

সরকার নির্ধারিত প্রতি পিস ডিম ১১ টাকা ৮৭ পয়সায় বিক্রি হচ্ছে না কোথাও। তবে গত কয়েকদিন ডিমের বাজারে যে অস্থিরতা ছিল তা কিছুটা থেমেছে। খুচরায় খুব বেশি প্রভাব না পড়লেও গতকাল বুধবার পাইকারিতে ডিমের দাম ডজনপ্রতি ১০ থেকে ২০ টাকা করে কমেছে। গেল সপ্তাহের তুলনায় দাম কমেছে কাঁচা মরিচেরও।

৬০০ টাকা ছোঁয়া কাঁচা মরিচ গতকাল ৩০০-৩২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। রাজধানীর বাজারে পেঁয়াজের দামে কোনো পরিবর্তন না হলেও শিগগিরই এ পণ্যটির দাম কমবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। আমদানি বৃদ্ধি পাওয়ায় বন্দর এলাকায় পাইকারিতে পণ্যটির দাম গতকাল কেজিপ্রতি ১৫ টাকার বেশি কমেছে। আলোচ্য তিন পণ্যে আপাতত স্বস্তির আভাস মিললেও আগের মতো বাড়তি দামেই বিক্রি হচ্ছে সবজি, মাছ, মাংস ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় মুদি পণ্যের দাম। 

কালের কণ্ঠ

ক্ষমতার দাপটে শতকোটি টাকার মালিক জাফর

কক্সবাজারের চকরিয়া-পেকুয়া সংসদীয় আসনে জাফর আলম (৬৫) ২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছিলেন। এর আগে ছিলেন চকরিয়া পৌরসভার মেয়র ও চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান। এসব পদে থেকে আওয়ামী লীগ সরকারের টানা সাড়ে ১৫ বছরে ওই এলাকায় একাই ক্ষমতার দাপট দেখিয়ে কয়েক শ কোটি টাকার অবৈধ সম্পদের মালিক বনে যান। যে দলের মনোনয়ন নিয়ে তিনি জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছিলেন, সেই দলের বাইরে গড়ে তুলেছিলেন ‘জাফর লীগ’।

তাঁর অস্ত্রধারী বাহিনীর হাতে চকরিয়ার রাজপথে বিএনপি-জামায়াতের পাঁচজন কর্মী নিহত হয়েছেন বলে অভিযোগ রয়েছে। তাঁর বাহিনীর লুটপাট থেকে রক্ষা পায়নি গ্রামীণ ব্যাংকের ৩০০ একরের চিংড়িঘের।

যুগান্তর

রাষ্ট্রীয় সহায়তায় নাগরিকের ব্যক্তিগত তথ্য বিক্রি

ভোটার তালিকার তথ্যভান্ডার থেকে তথ্য টাকার বিনিময়ে বিক্রির দায় এককভাবে নিতে রাজি নয় কোনো প্রতিষ্ঠান। নাগরিকের গোপনীয়তা লঙ্ঘন করে তথ্য বিক্রির সুযোগ দেওয়ার সঙ্গে বিদায়ি আওয়ামী লীগ সরকারের ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিজিপি)’ এবং ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিইএ)’-এর সরাসরি সম্পৃক্ততা রয়েছে। ওই বিষয়টি সামনে এনে একে অপরের ওপর দায় চাপানোর চেষ্টা করছে নির্বাচন কমিশন (ইসি), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও তথ্য বিক্রিকারী বেসরকারি প্রতিষ্ঠান ডিজিকন গ্লোবাল সার্ভিস লিমিটেড।

চুক্তির শর্ত ভঙ্গের অভিযোগ এনে সম্প্রতি বিসিসিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ইসি। আবার বিসিসি নোটিশ দিয়েছে ডিজিকনকে। ওই নোটিশের জবাবে ডিজিকন সরকার ও ইসির অনুমোদন রয়েছে বলে তথ্য জানিয়েছে। তবে ফেঁসে যাওয়ার ভয়ে এসব প্রক্রিয়ার অনেক বিষয় গোপন করার চেষ্টাও করছেন বেশ কয়েক কর্মকর্তা। সংশ্লিষ্ট একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

এছাড়া সরিয়ে দেওয়া হচ্ছে ১২ বিচারপতিকে; ‘অগ্নিকন্যা’ মতিয়া চৌধুরী মারা গেছেন; ৭ মার্চসহ ৮ ‘জাতীয়’ দিবস বাতিল; এমডি না থাকায় রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংকট বাড়ছে; তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফেরাতে বিএনপির রিভিউ; মিয়ানমারে বিস্ফোরণ / টেকনাফের ২৫ বাড়িতে ফাটল—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *