কুমিল্লা শিক্ষাবোর্ডের ৪ কলেজ থেকে পাস করেনি কেউ

কুমিল্লা শিক্ষাবোর্ডের ৪ কলেজ থেকে পাস করেনি কেউ

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় কুমিল্লা শিক্ষাবোর্ডে পাসের হার ৭১ দশমিক ১৫ শতাংশ। আর এ শিক্ষাবোর্ডের চারটি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো পরীক্ষার্থী পাস করেননি।

একজনও পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো— ফেনী সদরের বেগম শামসুন্নাহার গার্লস স্কুল এন্ড কলেজ, নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার ইস্টার্ন কলেজ, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কৃষ্ণনগর আব্দুল জব্বার স্কুল এন্ড কলেজ এবং চাঁদপুরের মতলব দক্ষিণের ড. এম শামসুল হক মডেল কলেজ।

কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান ঢাকা পোস্টকে এসব তথ্য জানিয়েছেন।

বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর কুমিল্লা শিক্ষাবোর্ডের আওতাধীন কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর এবং ফেনী জেলার মোট ৪৩৩টি কলেজের ১ লাখ ১২ হাজার ৩১২জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেন।

তার মধ্যে ৪টি কলেজের একজন পরীক্ষার্থীও পাস করেননি। পাস না করা কলেজগুলোর মধ্যে ফেনী সদরের বেগম শামসুন্নাহার গার্লস স্কুল এন্ড কলেজ থেকে এবার চারজন, নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার ইস্টার্ন কলেজ থেকে দুজন, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কৃষ্ণনগর আব্দুল জব্বার স্কুল এন্ড কলেজ থেকে ১২ জন এবং চাঁদপুরের মতলব দক্ষিণের ড. এম শামসুল হক মডেল কলেজ থেকে ১০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে একজনও পাস করেননি। 

অপরদিকে এ বোর্ডের ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শতভাগ পাস করেছেন। কলেজগুলো হলো— কুমিল্লার বুড়িচং উপজেলার সোনার বাংলা কলেজ, একই উপজেলার পারুয়ারা আব্দুল মতিন খসরু কলেজ, লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ফরিদ আহমেদ ভূইয়া অ্যাকাডেমি, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ক্যামব্রিয়ান কলেজ, চাঁদপুরের কচুয়া উপজেলার ড. মনসুর উদ্দিন মহিলা কলেজ, ফেনী গার্লস ক্যাডেট কলেজ, কুমিল্লা ক্যাডেট কলেজ, কুমিল্লার ব্রাহ্মণপাড়ার গোপালনগর আদর্শ ক্যাডেট কলেজ, একই উপজেলার সরকারি বঙ্গবন্ধু কলেজ এবং একই উপজেলার বড় ধুশিয়া আদর্শ কলেজ। এসব কলেজ থেকে অংশ নেওয়া পরীক্ষার্থীরা এবার শতভাগ পাস করেছেন। 

কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. মো. নিজামুল করিম ঢাকা পোস্টকে বলেন, এবার ফলাফলের অনেকগুলো প্রতিকূলতা পার করতে হয়েছে। বন্যা ও প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি এবার ছাত্রদের আন্দোলনের কারণে সম্পূর্ণ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারেনি। যার কিছুটা প্রভাব পড়েছে পরীক্ষায়। আমাদের শিক্ষকদের দক্ষতা বিষয়ে আরও বেশি প্রশিক্ষণের আয়োজন করা হবে, যেন সামনের দিনগুলোতে ফলাফল আরও ভালো করা যায়। আমরা সে লক্ষ্যে অগ্রসর হব।

আরিফ আজগর/এনএফ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *