নিত্যপণ্যের মূল্য স্বাভাবিক রাখতে বাজার তদারকি করলেন উপদেষ্টা

নিত্যপণ্যের মূল্য স্বাভাবিক রাখতে বাজার তদারকি করলেন উপদেষ্টা

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে বাজার তদারকি করেছেন বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে বাজার তদারকি করেছেন বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

ডিম, ব্রয়লার মুরগি, সবজি,আলু, ডাল, পিঁয়াজ, রসুন, আদা ও ভোজ্যতেলসহ নিত্যপণ্যের মূল্য স্বাভাবিক রাখার লক্ষ্যেই তিনি বাজার তদারকিতে অংশ নেন।

সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

বাজার তদারকি কার্যক্রমে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব সেলিম উদ্দিন ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ আলীম আখতার খানসহ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তাগণ এবং সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর, সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ কারওয়ান বাজারে কিচেন মার্কেটের চাল, আলু, ডাল, পিঁয়াজ, রসুন, আদা ডিম, ব্রয়লার মুরগি ও ভোজ্যতেলসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান তদারকি করেন। তখন তিনি ব্যবসায়ীদের নিকট থেকে নিত্যপণ্যের সরবরাহ পরিস্থিতির তথ্য জানতে চান।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ যেমন, বন্যা, অতিবৃষ্টি ইত্যাদির কারণে ডিমের উৎপাদন হ্রাস পাওয়ার পাশাপাশি সবজিসহ কিছু পণ্যের উৎপাদন নষ্ট হয়েছে। যার ফলে সাপ্লাই চেইনে কিছুটা ঘাটতির কারণে এসব পণ্যের মূল্য কিছুটা বৃদ্ধি পেয়েছে। 

উপদেষ্টা এ সময় ব্যবসায়ীদের যৌক্তিক লাভ করে ব্যবসা করার অনুরোধ জানান।

বাণিজ্য উপদেষ্টা আরও বলেন, উৎপাদনকারী, পাইকারি ও খুচরা বিক্রেতার মূল্যের ব্যবধান যেন সহনীয় পর্যায়ে থাকে তা টাস্কফোর্স কর্তৃক মনিটরিং করা হচ্ছে। কেউ অতি মুনাফা বা সুযোগ বুঝে মূল্য বৃদ্ধি করলে কঠোরভাবে প্রতিহত করা হবে। পণ্যের মূল্য বেঁধে দিয়ে নিয়ন্ত্রণ করা যায় না। এ জন্য সাপ্লাই চেইন  ঠিক রাখতে শুল্ক কমানোর পাশাপাশি ব্যবসায়ীদের সাথে আলোচনা করে তাদের সমস্যা সমাধানের লক্ষ্যে সরকার কাজ করছে।

সবশেষ সবার সম্মিলিত সহযোগিতার মাধ্যমে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক করার মাধ্যমে ভোক্তাদের স্বস্তি ফিরে আসবে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এএসএস/এমএ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *