‘গডফাদার’ শামীম ওসমান

‘গডফাদার’ শামীম ওসমান

শামীম ওসমান। কারও কাছে পরিচিত গডফাদার হিসেবে। আবার কারও কাছে প্রভাবশালী নেতা হিসেবে। তবে, ক্ষমতায় থাকতে তাকে অনেকেই ‘সিংহ পুরুষ’ হিসেবে অবহিত করতেন। দুর্দান্ত প্রভাবশালী এ ব্যক্তি গত ১৬ বছর কোনো না কোনোভাবে ছিলেন আলোচনায়। ছিলেন সমালোচনায়ও। কখনও কথায়, কখনও কোনো ঘটনা ঘটিয়ে। ছাত্রজীবন থেকেই তিনি আলোচনায় আসেন তোলারাম কলেজের ভিপি হওয়ার পর থেকে। বিরোধী দলের লোকজন তো বটেই, নিজ দলের লোকও তার বিরুদ্ধে ছিলেন। বিপরীত দিকে আবার তার ছিলেন অসংখ্য কর্মী-সমর্থক আর শুভাকাঙ্ক্ষী।

শামীম ওসমান। কারও কাছে পরিচিত গডফাদার হিসেবে। আবার কারও কাছে প্রভাবশালী নেতা হিসেবে। তবে, ক্ষমতায় থাকতে তাকে অনেকেই ‘সিংহ পুরুষ’ হিসেবে অবহিত করতেন। দুর্দান্ত প্রভাবশালী এ ব্যক্তি গত ১৬ বছর কোনো না কোনোভাবে ছিলেন আলোচনায়। ছিলেন সমালোচনায়ও। কখনও কথায়, কখনও কোনো ঘটনা ঘটিয়ে। ছাত্রজীবন থেকেই তিনি আলোচনায় আসেন তোলারাম কলেজের ভিপি হওয়ার পর থেকে। বিরোধী দলের লোকজন তো বটেই, নিজ দলের লোকও তার বিরুদ্ধে ছিলেন। বিপরীত দিকে আবার তার ছিলেন অসংখ্য কর্মী-সমর্থক আর শুভাকাঙ্ক্ষী।

রাজনৈতিক পরিবারে জন্ম শামীম ওসমান মঞ্চে যেমন ছিলেন বাকপটু, তেমনি রাজনৈতিক সিদ্ধান্তেও ছিলেন সিদ্ধহস্ত। রাজনৈতিকজীবনে যেমন কাঁপিয়েছিলেন রাজপথ, তেমনি সংসদেও তার বক্তব্য অনেক সময় ঝড় তুলেছিল। নানা কারণে তিনি সংবাদের শিরোনাম হয়েছিলেন সময়ে সময়ে। ছাত্রজীবনে জিয়াউর রহমানের গাড়িবহর আটকে দিয়ে যেমন আলোচনায় আসেন। তেমনি খালেদা জিয়ার লংমার্চের গাড়িবহর আটকে দিয়ে বিতর্কের জন্ম দেন। টানবাজার পতিতাপল্লী উচ্ছেদ করেও আসেন আলোচনায়। একইভাবে গোলাম আজমকে নারায়ণগঞ্জে অবাঞ্ছিত ঘোষণা করেও রাজনীতি মহলে বেশ আলোড়ন সৃষ্টি করেন। তার বিতর্কিত কর্মকাণ্ডের কারণে ‘খেলা হবে’ বলেও ‘না খেলে’ দুবার দেশ থেকে পালিয়ে যেতে হয়েছে তাকে। একবার ২০০১ সালে, আরেকবার ২০২৪ সালের আগস্ট মাসে। তবে দুবারই তাকে বোরকা পরে নারায়ণগঞ্জ ত্যাগ করতে হয়েছে বলে জনশ্রুতি রয়েছে।

আওয়ামী লীগের ঘনিষ্ঠজনদের কাছ থেকে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৯ সালের ২৩ জুন শামীম ওসমানের দাদা খান সাহেব ওসমান আলীর বাসা বায়তুল আমানে আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেন। তবে, আওয়ামী লীগের আরেকাংশের মতে, বঙ্গবন্ধু নারায়ণগঞ্জের পাইকপাড়াস্থ মিউচুয়াল ক্লাবে আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেছিলেন। শামীম ওসমানের দাদার পর তার বাবাও ছিলেন দাপুটে রাজনীতিবিদ। সেই সূত্র ধরেই তার রাজনীতিতে পদার্পণ আর প্রভাব বিস্তার। তবে, ব্যক্তি শামীম ওসমান পরিবারের রাজনীতির ইমেজের বাইরেও আলোচিত-সমালোচিত নানা কর্মকাণ্ডের কারণে।

আওয়ামী লীগের শাসনামলে গডফাদার হয়ে ওঠেন শামীম ওসমান। ১৯৯৬ থেকে ২০০১ সালের নির্বাচন পর্যন্ত তিনি ছিলেন নারায়ণগঞ্জের দণ্ডমুণ্ডের কর্তা। তার অঙ্গুলি হেলনে চলত পুরো নারায়ণগঞ্জ। টেন্ডারবাজি, চাঁদাবাজি, দখল, প্রতিপক্ষ রাজনীতিবিদদের ঘায়েল করে কটাক্ষ বক্তব্য, প্রতিপক্ষকে কোণঠাসা করে রাখাসহ সব কর্মকাণ্ড চলত একক ইশারায়। একপর্যায়ে আলোচিত দুর্দান্ত প্রতাবের এ নেতার কপালে জোটে গডফাদারের খেতাব। প্রকাশ্যে অস্ত্রসহ ২০-২৫টি প্রাইভেট গাড়ি নিয়ে মহড়া দেওয়া ছিল তার প্রায় প্রতিদিনের রুটিন। তবে, ২০০১ সালের নির্বাচনে ব্যাপক কারচুপি করেও প্রভাবশালী এ নেতা জিততে পারেননি। জোটপ্রার্থী গিয়াস উদ্দিনের কাছে ধরা খেয়ে রাতের আঁধারে বোরকা পড়ে পালিয়ে যান শামীম ওসমান। তখন প্রথমে ভারত ও পরে কানাডায় আশ্রয় নেন তিনি। বোরকা পরে পালিয়ে যাওয়ার বিষয়টি তখন দেশব্যাপী সমালোচনার ঝড় তোলে।

একপর্যায়ে কানাডায় গিয়ে নিজের ক্যাডার বাহিনীকে ঐক্যবদ্ধ করতে থাকেন। ২০০৩ সালে নারায়ণগঞ্জ পৌরসভা নির্বাচনে প্রার্থী হওয়া ডা. সেলিনা হায়াৎ আইভিকে সমর্থন দেন তিনি। সে সময় বিএনপির প্রার্থী নূরুল ইসলামকে পরাজিত করে সেলিনা হায়াৎ আইভিকে জয়ী করতে কানাডা থেকে ফোনে নিজের নেতাকর্মীদের নির্দেশ দেন। শামীম ওসমানের চেষ্টা এবং আইভির বাবা আলী আহম্মদ চুনকার ইমেজের কারণে ওই নির্বাচনে সেলিনা হায়াৎ আইভি নারায়ণগঞ্জ পৌরসভার প্রথম নারী পৌর চেয়ারম্যান নির্বাচিত হন।

দীর্ঘদিন কানাডায় পালিয়ে থাকার পর ২০০৬ সালের ২৬ ডিসেম্বর নারায়ণগঞ্জে ফিরে আসেন শামীম ওসমান। শহরে ফিরেই ব্যাপক শো-ডাউন করে নিজের শক্ত অবস্থান জানান দেন তিনি। ২০০৭ সালের ২২ জানুয়ারি বাতিল হওয়া নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসন থেকে মহাজোটের মনোনয়নও পেয়ে যান এ গডফাদার। কিন্তু বিধি বাম। ২২ জানুয়ারি ২০০৭ সালের নির্বাচন বাতিল হয়ে গেলে এবং দেশে জরুরি অবস্থা জারি হলে তিনি আবারও পালিয়ে যান। পলাতক থাকাবস্থায় তার বিরুদ্ধে থাকা মামলায় সাত বছরের সাজা হয়।

আইনগত জটিলতার কারণে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নবম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের টিকিট থেকে বঞ্চিত হন আলোচিত এ রাজনীতিবিদ। সে সময় শামীম ওসমানের চাচি চিত্রনায়িকা সারাহ বেগম কবরী নারায়ণগঞ্জ-৪ আসনে মনোনয়ন পান। অন্যদিকে, নারায়ণগঞ্জ-৫ আসনে মনোনয়ন পান তার আপন বড় ভাই জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য নাসিম ওসমান। কবরী ও নাসিম ওসমান দুজনই সে নির্বাচনে বিজয়ী হন। প্রায় আট বছর পর ২০০৯ সালের এপ্রিলে তিনি নারায়ণগঞ্জে ফিরে আসেন, যখন বাংলাদেশ আওয়ামী লীগ দল ক্ষমতায় ফিরেছিল। সেই থেকে আবারও নারায়ণগঞ্জে শুরু হয় ওসমানীয় শাসনামল।

২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে তিনি সেলিনা হায়াৎ আইভীর কাছে এক লাখ এক হাজার ৩৪৩ ভোটের ব্যবধানে হেরে যান। তাকে হারিয়ে বাংলাদেশে প্রথম নারী সিটি মেয়র নির্বাচন হন সেলিনা হায়াৎ আইভি। ২০১৪ সালের সংসদ নির্বাচনে আওয়ামী লীগের টিকিট পান শামীম ওসমান। এরপর আর তাকে ফিরে তাকাতে হয়নি। তিনি সপ্তম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। ২০২৪ সালে অসহযোগ আন্দোলনের পর রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন জাতীয় সংসদ বিলুপ্ত করলে তিনি সংসদ সদস্যের পদ হারান।

বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার উপর সশস্ত্র হামলার পর কয়েকদিন শামীম ওসমানকে কোথাও দেখা যায়নি, খোঁজও মেলেনি। এমনকি ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়ার দিন থেকে শুরু করে এর কয়েকদিন পরও তার বা তার পরিবারের কারোরই খোঁজ পায়নি নারায়ণগঞ্জবাসী। তিনি ও তার স্বজনরা দেশে, নাকি বাইরে আছেন তা নিয়ে সে সময় ছিল নানা গুঞ্জন, আলোচনা-সমালোচনা। সেই গুঞ্জন, আলোচনা-সমালোচনার একপর্যায়ে গত ৬ সেপ্টেম্বর ভারতের নিজামউদ্দিন আউলিয়ার মাজার জিয়ারত করার তার ছবি ও ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। সেই শামীম ওসমানকে ২৫ সেপ্টেম্বর ফের দেখা যায় দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের স্মোকিং জোনে। এমন ঘটনার পর শামীম ওসমানকে ঘিরে শুরু হয় নতুন করে আলোচনা-সমালোচনা। সর্বশেষ গত ১ অক্টোবর শামীম ওসমানকে আরব আমিরাতের আজমান সিটি সেন্টারে প্রকাশ্যে দেখা যায়।

নানা সময় নানা কর্মকাণ্ড নিয়ে আলোচনা-সমালোচনায় থাকতেন এ রাজনীতিবিদ

ছাত্রজীবনে নারায়ণগঞ্জ তোলারাম কলেজের ভিপি হয়ে যেমন আলোচনায় আসেন। তেমনি অনেক সময় বিতর্কিত কর্মকাণ্ডের কারণে কেন্দ্র ও নারায়ণগঞ্জ আওয়ামী লীগে নিজের অবস্থান হারাতেন শামীম ওসমান। এর ফলে নিজ আসনে তার ব্যবসায়িক ও আধিপত্যের জায়গাগুলো তখন দুর্বল হয়ে পড়ত। বিতর্কিত কর্মকাণ্ডের জন্য একাধারে তিনি দেশজুড়ে থাকতেন আলোচনা-সমালোচনায়।  

জিয়াউর রহমানের গাড়িবহর, খালেদা জিয়ার লংমার্চে বাধা; গোলাম আজমকে অবাঞ্ছিত ঘোষণা 

নারায়ণগঞ্জ তোলারাম কলেজে ভিপি হওয়ার পর তার দোর্দণ্ড প্রতাপ শুরু হয়। পাশাপাশি তার রাজনৈতিক প্রভাবও যুক্ত হয়। এ দুই প্রভাবকে কেন্দ্র করে নারায়ণগঞ্জে চলে তার দোর্দণ্ড প্রতাপ। ১৯৭৯ সালে ইন্টারমিডিয়েট প্রথম বর্ষের ছাত্র থাকার সময় জিয়াউর রহমান নারায়ণগঞ্জে প্রবেশকালে তার গাড়িবহর আটকে দিয়ে আলোচনায় আসেন। ক্ষমতায় থাকাকালীন যা তিনি অনেকটা গর্ব করে বলতেন, আমি জিয়াউর রহমানকে নারায়ণগঞ্জে প্রবেশ করতে দিইনি। তার গাড়ির পতাকাও ছিঁড়ে ফেলেছিলাম।

আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালীন পার্বত্য চট্টগ্রামের সন্তু লারমার সঙ্গে চুক্তি করার প্রতিবাদে ৯৮ সালের ৯ জুন বেগম খালেদা জিয়া লংমার্চ নিয়ে পার্বত্য চট্টগ্রাম যাওয়ার সময় শামীম ওসমান পরিকল্পিতভাবে সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড়ে তার গাড়িবহর আটক দিয়ে নতুন করে বিতর্কের জন্ম দেন।

একইভাবে গোলাম আজমকে নারায়ণগঞ্জে অবাঞ্ছিত ঘোষণা করেও রাজনীতি মহলে বেশ আলোড়ন সৃষ্টি করেন তিনি।

টানবাজার পতিতাপল্লী উচ্ছেদ

শামীম ওসমানের নেতৃত্বে ১৯৯৯ সালের জুলাই মাসে উচ্ছেদ করা হয় নারায়ণগঞ্জের বহুল আলোচিত টানবাজার পতিতালয়। যা সে সময় দেশজুড়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছিল। কিন্তু উচ্ছেদের পর পতিতাদের পুনর্বাসন না করায় অনেকে সমালোচনাও হয় তার বিরুদ্ধে। এ ছাড়া সে সময় শামীম ওসমানের একনিষ্ঠদের বিরুদ্ধে টান বাজার যৌনকর্মীদের স্বর্ণালংকার, অর্থ ও পোশাক লুটপাট করার অভিযোগ ওঠে।

৭ খুনের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগ

২০১৪ সালের ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ আদালতে মামলায় হাজিরা দিয়ে ফেরার পথে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র নজরুল ইসলাম, তার বন্ধু সিরাজুল ইসলাম লিটন, নজরুলের সহযোগী মনিরুজ্জামান স্বপন, তাজুল ইসলাম, মনিরুজ্জামান স্বপনের গাড়িচালক জাহাঙ্গীর আলম, আইনজীবী চন্দন সরকার ও তার গাড়িচালক ইব্রাহিম। তাদের অপহরণ করেন র‌্যাব-১১ এর কিছু অর্থলোভী সদস্য। অপহরণের তিনদিন পর ৩০ এপ্রিল নারায়ণগঞ্জ শীতলক্ষ্যা নদী থেকে নজরুলসহ ছয়জনের হাত-পা বাঁধা লাশ ভেসে উঠে। পরদিন ভেসে ওঠে নজরুলের বন্ধু সিরাজুল ইসলাম লিটনের লাশ। ওই ঘটনার সঙ্গে নূর হোসেনের পাশাপাশি শামীম ওসমানের জড়িত থাকার কথা গণমাধ্যমকর্মীদের জানায় প্রয়াত নজরুল ইসলামের পরিবার। তবে, তিনি বরাবরই তা অস্বীকার করে আসছিলেন। এমনকি ঘটনার শুরুতে শামীম ওসমান নূর হোসেনের পক্ষ নিয়ে বলেছিলেন, ‘নূর হোসেন এ কাজ করতে পারেন না’।

স্বামী নজরুল ইসলাম অপহরণের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে শামীম ওসমানের কাছে ছুটে গিয়েছিলেন নজরুলের স্ত্রী সেলিনা ইসলাম বিউটি। সেলিনা ইসলাম বিউটি তখন বলেছিলেন, ‘আমি ঘটনার পরপরই শামীম ওসমানের কাছে ছুটে যাই। আমি তাকে বলি, নূর হোসেন আমার স্বামীকে অপহরণ করেছে। আপনি আমার স্বামীকে ফিরিয়ে আনার ব্যবস্থা করেন। তিনি (শামীম ওসমান) আমাকে বলেন, নূর হোসেন এই কাজ করতে পারেন না।’

নজরুলের লাশ উদ্ধারের পর সেলিনা ইসলাম বিলাপ করতে করতে বলেছিলেন, কোর্টে যাওয়ার আগে সকালেও শামীম ওসমানকে ফোন করে আমার স্বামী বলেছিল, ভাই, হাজিরা দিতে যাইতেছি, আমারে সেইফ কইরেন। এমনই সেইফ করল? পরবর্তীতে সিদ্ধিরগঞ্জে নজরুলের এক স্মরণসভায় শামীম ওসমান বলেছিলেন, নূর হোসেনসহ যাদের বিরুদ্ধে মামলা হয়েছে, তারাই এ ঘটনার জন্য দায়ী।

শামীম ওসমানের তখনকার বিভিন্ন বক্তব্যের সূত্র ধরে নারায়ণগঞ্জের রাজনীতিসংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছিলেন, কাউন্সিলর নূর হোসেন শামীম ওসমানের ঘনিষ্ঠ লোক। নারায়ণগঞ্জের প্রশাসন, পুলিশ এমনকি র‌্যাবসহ প্রশাসনের সবার ওপর ছিল তাদের প্রভাব। তাই প্রথমে নূর হোসেন, র‌্যাব ও সেই সূত্রে শামীম ওসমানের দিকে অভিযোগের আঙুল তোলা হয়েছিল।

একপর্যায়ে এক গণমাধ্যমে সাক্ষাৎকারে শামীম ওসমান বলেছিলেন, ‘নূর হোসেন আমার কর্মী ছিল। কিন্তু সে যে এত বড় অপরাধী, সে যে নজরুলকে খুন করে ফেলতে পারে, এটা আমি কল্পনাও করতে পারিনি। এখন আমি সব বুঝতে পারছি। তাই নূর হোসেনের ব্যাপারে আমার অবস্থান বদলেছে।’

শামীম ওসমান বলেন, ‘আমি ভেবেছিলাম, নূর হোসেন সর্বোচ্চ হাতাহাতি করতে পারে। কিন্তু সে যে এভাবে নজরুলকে মেরে ফেলবে, সেটা আমি বুঝতে পারিনি।’

বেসরকারি টিভি চ্যানেলে আইভির সঙ্গে তর্কে জড়ানো

‘নারায়ণগঞ্জের ৭ খুনে কে জড়িত কে জড়িত নয়?’— শীর্ষক এক টক-শোতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সেলিনা হায়াৎ আইভীর সঙ্গে তর্কে জড়ান শামীম ওসমান। সেই টক-শোতে আইভী সরাসরি শামীম ওসমানকে সাত খুনের সঙ্গে জড়িত বলে মন্তব্য করেছিলেন। একপর্যায়ে উভয়ের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়। তাতে শামীম ওসমান আইভিকে ‘বেয়াদব’ বলে অশ্রাব্য ভাষায় গালাগালিও করতে দেখা যায়। এতে ব্যাপক সমালোচিত হন শামীম ওসমান।

হকার ইস্যুতে আইভির ওপর হামলা ও আইভি-শামীম দ্বন্দ্বের কারণ

২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে সেলিনা হায়াৎ আইভীর কাছে শামীম ওসমান এক লাখের বেশি ভোটের ব্যবধানে হেরে যান। এর আগে নারায়ণগঞ্জ পৌরসভা, সিদ্ধিরগঞ্জ পৌরসভা ও বন্দরের কিছু অংশকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে রূপান্তর করার জন্য তার অবদান ছিল বলে জনশ্রুতি রয়েছে। তিনি মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে তদবির করে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে রূপান্তর করতে ভূমিকা রাখেন। তার প্রত্যাশা ছিল তিনি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র হবেন। কিন্তু তার সেই আশায় গুড়ে বালি। সেলিনা হায়াৎ আইভির কাছে চরমভাবে পরাজয় বরণ করার পর থেকে শামীম ওসমান ও সেলিনা হায়াৎ আইভির সাথে দ্বন্দ্ব প্রকট হতে থাকে। ২০১৬ সালে শামীম ওসমান আর দলীয় মনোনয়ন পাননি। আইভী দ্বিতীয় দফায় মেয়র নির্বাচিত হলে দলে তার গুরুত্ব বাড়ে। জনমতে হেরে যাওয়া এবং বারবার বিতর্কে জড়ানোয় কেন্দ্রে গুরুত্ব কমে শামীম ওসমানের।

২০১৮ সালের ১৬ জানুয়ারি বিকেল ৪টায় নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী কাউন্সিলরদের নিয়ে নগর ভবন থেকে পদযাত্রা করেন। বঙ্গবন্ধু সড়কের ফুটপাত হকারমুক্ত রাখতে এবং পথচারীদের নির্বিঘ্নে চলাচলের স্বার্থে গণসচেতনতা সৃষ্টির জন্যে হেঁটে প্রচারণা করেন মেয়র। পদযাত্রাটি বিকেল সাড়ে ৪টায় চাষাড়া পর্যন্ত এলে শামীম ওসমানের লোকজন মেয়র আইভীর ওপর চারদিক থেকে হামলা করে। বৃষ্টির মতো ইটপাটকেল ছোড়া হয় সেদিন। এর মধ্যেই শামীম ওসমানের অনুসারী নিয়াজুল ও শাহ নিজাম পিস্তল উঁচিয়ে আইভিকে লক্ষ্য করে ফাঁকা গুলিও করেছিল। এতে আইভীসহ ৪৩ জন গুরুতর আহত হন। এ ঘটনায় নারায়ণগঞ্জ সদর মডেল থানায় এজাহার দাখিল করা হলেও থানা কর্তৃপক্ষ সেটি মামলা হিসেবে গ্রহণ না করে জিডি হিসেবে নথিভুক্ত করেছিল।

ত্বকী হত্যায় শামীম ওসমানের জড়িত থাকার অভিযোগ

নারায়ণগঞ্জে চাঞ্চল্যকর তানভীর মোহাম্মদ ত্বকী হত্যায় ওসমান পরিবারের সরাসরি সম্পৃক্ততার কথা অভিযোগ করে আসছিলেন নিহত ত্বকীর বাবা রফিউর রাব্বি। তিনি গণমাধ্যমে অভিযোগ করে বলেন, ত্বকী হত্যাকাণ্ডের ঘটনায় শামীম ওসমান জড়িত। আর তা ঘটিয়েছে শামীম ওসমানের ভাতিজা আজমেরী ওসমান।

ত্বকীর বাবা রফিউর রাব্বির সঙ্গে শত্রুতার জেরে আজমেরী ওসমান ত্বকীকে হত্যা করেছে বলে অভিযোগ করেন ত্বকী মঞ্চের নেতারা। কেননা ওসমান পরিবারের প্রহসনের বিরুদ্ধে রফিউর রাব্বি বিভিন্ন আন্দোলনে সক্রিয় ভূমিকায় ছিলেন। সম্প্রতি ত্বকী হত্যায় আজমেরী ওসমানের গাড়িচালক জামশেদসহ ছয়জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

৮০ রাকাত নামাজ পড়তেন শামীম ওসমান

২০২০ সালে এক কর্মীসভায় শামীম ওসমান দৈনিক ৭০-৮০ রাকাত অতিরিক্ত নফল নামাজ পড়েন জানিয়ে বক্তব্য রাখেন। ওই বক্তব্যের ভিডিও ক্লিপ ফেসবুকে ভাইরাল হলে আলেম-ওলামা থেকে শুরু কলে সাধারণ মানুষের মাঝে ব্যাপক সমালোচিত হন শামীম ওসমান। শামীম ওসমান বলেছিলেন, ‘আমি নফল এবাদতে বিশ্বাস করি। আমি নামাজটা পড়ার চেষ্টা করি। গাড়িতে বসে পড়ি। যোহরের পরে পড়ি, মাগরিব, এশা, তাহাজ্জুদের পরে পড়ি। আমি ৭০ নাকি ৮০ রাকাত নামাজ পড়ি জানি না। তবে ৭০-৮০ রাকাতের নিচে পড়ি না।’

ফতুল্লার জলাবদ্ধতা নিরসনে কোনো কাজ করেননি তিনি

নারায়ণগঞ্জ-৪ আসনে (সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লা) টানা ১০ বছর এমপি ছিলেন শামীম ওসমান। তিনি ছাড়া অন্য কোনো সংসদ সদস্য আসনটির হয়ে এত লম্বা সময় প্রতিনিধিত্ব করতে পারেননি। কিন্তু এরপরও জলাবদ্ধতার অভিশাপ থেকে ফতুল্লাবাসীকে মুক্তি দিতে পারেননি তিনি। এমনিতেই সারা বছর পানিতে ডুবে থাকে ফতুল্লা আর বন্যার সময় এলেই শামীম ওসমান নেমে যেতেন হাঁটু পানিতে। এসব বিষয়কে রাজনৈতিক স্ট্যান্ডবাজি বলে আখ্যা দেন সংশ্লিষ্ট রাজনীতিবিদ ও এলাকাবাসী।

ফতুল্লার বাসিন্দারা জানান, দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার আগে শামীম ওসমান ফতুল্লার জলাবদ্ধতা নিরসনের জন্য ডিএনডি প্রজেক্টের আওতায় খাল খননের পাশাপাশি আরও অনেক উদ্যোগ নিয়েছিলেন। তবে, সেগুলো প্রকৃতপক্ষে কোনো কাজে আসেনি। ফতুল্লার জলাবদ্ধতা নিয়ে শামীম ওসমান বেশির ভাগ সময় চাপাবাজি করতেন— উল্লেখ করে পাগলা এলাকার সিমেন্ট বিক্রেতা আনোয়ার হোসেন বলেন, ‘বর্ষাকাল আইলে সে নানান ধরনের চাপাবাজি, স্ট্যান্ডবাজি করত।’

একক প্রচারণায় ছিলেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে

বিতর্কিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ছিলেন সংসদ সদস্য শামীম ওসমান। প্রতিদিনই তিনি, তার স্ত্রী, স্বজন ও অনুসারীরা বিভিন্ন এলাকায় প্রচারে নেমেছিলেন। বিপরীতে তার প্রতিদ্বন্দ্বী সাত প্রার্থী সেভাবে প্রচারে ছিলেন না। অনেকটা নীরব ছিলেন তারা। জনসংযোগও করতে পারেননি তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। সেই সময় রাজনীতিবিদরা জানিয়েছিলেন, প্রভাব খাটিয়ে তখন অন্যান্য প্রার্থীদের প্রচারণা করতে দেননি শামীম ওসমান। ফলে নির্বাচনে শক্তিশালী কোনো প্রার্থীর বাধার মুখে পড়তে হয়নি তাকে। ফলে আসনটিতে একতরফা নির্বাচন হয়েছিল। শামীম ওসমান আসনটিতে তিনবারের সংসদ সদস্য। আওয়ামী লীগের মনোনয়নে ১৯৯৬ সাল এবং ২০২৪ সালের নির্বাচনসহ গত তিন নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

এতকিছুর পরও দেলপাড়া উচ্চবিদ্যালয়ে জাল ভোট প্রদানের সময় শামীম ওসমানের দুই কর্মী মো. ইস্রাফিল ও জামাল হোসেনকে হাতেনাতে আটক করা হয়েছিল। নারায়ণগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নুসরাত জাহান বিথীর আদালত তাদের দুই বছরের কারাদণ্ড দেয়।

হলফনামায় শামীম ওসমানের সম্পদ

দশম জাতীয় সংসদ নির্বাচনে শামীম ওসমানের দাখিল করা হলফনামার সঙ্গে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা পর্যালোচনা করলে দেখা যায়, ১০ বছরে তার অস্থাবর সম্পত্তি তিন গুণ বেড়ে দাঁড়িয়েছে সাত কোটি ৯৮ লাখ ৬৩ হাজার টাকা। যা পূর্বে ছিল দুই কোটি ৪১ লাখ টাকার ৭৩ হাজার টাকা। এ সময়ে শামীম ওসমান সাড়ে ১২ গুণের বেশি কৃষিজমির মালিক হয়েছেন। পূর্বাচলে রাজউকের ১০ কাঠার প্লট ও দুটি টয়োটা ল্যান্ডক্রুজার গাড়ির মালিক হয়েছেন। তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছিল তার স্ত্রীর সম্পদও।

জায়গাজমি বাড়লেও মূল্য দেখিয়ে ছিলেন কম

দশম জাতীয় সংসদ নির্বাচনে শামীম ওসমান স্থাবর সম্পত্তি হিসেবে নিজের নামে ১০ শতাংশ কৃষিজমি, ১৬ শতাংশ জমির ওপর ৭৪ লাখ ৩০ হাজার টাকা মূল্যের দোতলা আবাসিক বাড়ি, উত্তরায় দেড় কোটি টাকা মূল্যের নয় কাঠা জমি দেখিয়েছিলেন। তার নিজের নামে ১০ তোলা সোনা ছিল।

২০২৪ সালের নির্বাচনী হলফনামায় স্থাবর সম্পত্তি হিসেবে শামীম ওসমান তার নিজের নামে ১৩ লাখ ৭৫ হাজার টাকা মূল্যের ১২৩ শতাংশ কৃষিজমি, ১০ শতাংশ অকৃষিজমি, যার মূল্য পাঁচ হাজার ৭৫০ টাকা, ৩৩ লাখ ৬০ হাজার টাকা মূল্যের পূর্বাচল রাজউক নিউ টাউনে ১০ কাঠার প্লট এবং ১৬ শতাংশ জমির ওপর ৭৪ লাখ ৩০ হাজার টাকা মূল্যের দোতলা আবাসিক বাড়ি দেখান। এ সময় পর্যন্ত তার সোয়া ১২ গুণের বেশি কৃষিজমির মালিক হয়েছেন। তবে, এসব স্থাবর সম্পত্তির মূল্য ২০১৪ সাল থেকে ২ শতাংশ কম দেখিয়েছেন।

১০ বছর আগে শামীম ওসমানের নামে কোনো গাড়ি ছিল না। কিন্তু দ্বাদশ সংসদ নির্বাচনের হলফনামায় নিজের নামে দুটি গাড়ি দেখিয়েছেন তিনি। একটি ৫৬ লাখ ৯৩ হাজার টাকা মূল্যের টয়োটা ল্যান্ডক্রুজার ভি-৮ গাড়ি, অপরটি ৮১ লাখ ৭৬ হাজার টাকা দামের টয়োটা ল্যান্ডক্রুজার। এ ছাড়া তার একটি পিস্তল ও একটি রাইফেল দেখিয়েছেন। নিজের নামে ৩৮ তোলা সোনাসহ দুই কোটি ৪৯ লাখ টাকার এফডিআরসহ সাত কোটি ৯৮ লাখ তিন হাজার টাকার অস্থাবর সম্পত্তি দেখিয়েছিলেন।

সম্পদ দখলের অভিযোগ

মোহাম্মদ নেওয়াজ আলী নামে কাতারের এক প্রবাসী ব্যবসায়ীর ৩৪ শতাংশ জমি দখল করে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে গড়ে তুলেছিলেন নাসিম ওসমান মেমোরিয়াল অ্যামিউজমেন্ট পার্ক (নম পার্ক)। পার্কের আড়ালে এটি ছিল শামীম ওসমানের ঘনিষ্ঠ যুবলীগনেতা শাহ নিজামের টর্চার সেল। প্রবাদ রয়েছে, জমিজমা সংক্রান্ত বিচার সালিশ করা হতো এখানে। এ ছাড়া আরও অনেক অনৈতিক কাজের জন্য বারবার খবরের শিরোনাম হয়েছিল পার্কটি। ৫ আগস্টের পর প্রবাসী নেওয়াজ আলী সেনাবাহিনীর সহযোগিতায় পার্কটির ৩৪ শতাংশ জমির দখল বুঝে নেন এবং তার স্ত্রী শামীমা নেওয়াজের নামে সাইনবোর্ড লাগিয়ে সেখানে দেয়াল নির্মাণ করেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছেলে, শ্যালক ও কর্মীবাহিনী নিয়ে সশস্ত্র হামলা

সর্বশেষ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনে ১৯ জুলাই বিকেলে শামীম ওসমানের নেতৃত্বে তার নেতাকর্মীরা আগ্নেয়াস্ত্র দিয়ে শহরের চাষাড়া ও জালকুড়ি এলাকায় ছাত্র-জনতার ওপর গুলি ছোড়েন। এমন দুটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরালও হয়। তাতে দেখা যায়, শামীম ওসমানের ছেলে জালকুড়ি এলাকায় এবং শ্যালক তানভীর আহমেদ টিটু চাষাড়ায় গুলি ছুড়তে। এসব ঘটনায় শামীম ওসমানের আত্মীয় (অয়ন ওসমানের শ্বশুর) ফয়েজ উদ্দিন (লাভলু), তার ছেলে মিনহাজুল ইসলাম ও শীতল পরিবহনের বাসের পরিচালক অনুপ কুমার সাহা, ১২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নিয়াজুল ইসলাম (২০১৮ সালে মেয়র সেলিনা হায়াৎ আইভীর ওপর অস্ত্র উঁচিয়ে ধরে আলোচিত) প্রমুখকে দেখা যায়।

তারা আন্দোলনকারীদের ধাওয়া দিয়ে শহরের মণ্ডলপাড়া পর্যন্ত হটিয়ে দিয়েছিলেন। ওই দিনের মহড়ায় শামীম ওসমানের ভাতিজা আজমেরী ওসমান, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ নিজাম, মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি হাবিবুর রহমান, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও আবদুল করিম (বাবু) ও তার ছেলে এম আর কে রিয়েন, ছাত্রলীগ নেতা কাউসার আহমেদও উপস্থিত ছিলেন।

১৯ জুলাই শহরের নয়ামাটি এলাকায় চারতলার বাড়ির ছাদে খেলার সময় ছয় বছরের শিশু রিয়া গোপ মাথায় গুলিবিদ্ধ হয়। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। অভিযোগ উঠেছে, শামীম ওসমান ও তার সহযোগীদের গুলিতে রিয়া গোপের মৃত্যু হয়।

মেহেদী হাসান সৈকত/

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *