ভিটামিন বি ১২ কেন গুরুত্বপূর্ণ?

ভিটামিন বি ১২ কেন গুরুত্বপূর্ণ?

কীভাবে প্রাকৃতিকভাবে ভিটামিন বি ১২ এর অভাব মোকাবিলা করবেন?

ভিটামিন বি ১২ একটি গুরুত্বপূর্ণ পুষ্টি যা আমাদের শরীরকে বিভিন্ন উপায়ে সাহায্য করে। এটি ডিএনএ এবং লোহিত রক্তকণিকা তৈরি করতে সাহায্য করে। এছাড়া এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বিকাশের জন্যও প্রয়োজন। যা মস্তিষ্ক এবং মেরুদণ্ডের কর্ড নিয়ে গঠিত। আমাদের চুল, নখ এবং ত্বক সুস্থ রাখার জন্যও এই ভিটামিন গুরুত্বপূর্ণ। এই পুষ্টি আমাদের শরীর প্রাকৃতিকভাবে এটি তৈরি করে না, তাই এর প্রয়োজনীয়তা পূরণের জন্য আমাদের সঠিক খাবার খাওয়া জরুরি।

কীভাবে প্রাকৃতিকভাবে ভিটামিন বি ১২ এর অভাব মোকাবিলা করবেন?

আমাদের শরীর ভিটামিন বি ১২ পুষ্টি তৈরি করে না, তাই আমাদের দৈনন্দিন প্রয়োজনীয়তা পূরণের জন্য এই ভিটামিন সমৃদ্ধ খাবার এবং পানীয় খাওয়া গুরুত্বপূর্ণ। প্রাকৃতিকভাবে এই ঘাটতি মোকাবিলা করার জন্য কী করবেন জেনে নিন-

১. আরও ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার খান

আপনার ডায়েটে ভিটামিন বি ১২ পুষ্টি যোগ করার সবচেয়ে সহজ উপায় হলো এই পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়া। প্রতিদিনের খাবারে ডিম, মাছ এবং দুগ্ধজাত পণ্যের মতো প্রাণি-ভিত্তিক খাবার যোগ করুন। আপনি যদি নিরামিষভোজী হন, তাহলে আপনার বি ১২ চাহিদা মেটাতে পনির, দই, মাশরুম ইত্যাদি বিকল্প খাবার বেছে নিন।

২. বি ১২ সাপ্লিমেন্ট নিন

আপনি যদি খাবারের মাধ্যমে পর্যাপ্ত বি ১২ না পান তবে এর সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন। তবে সাপ্লিমেন্ট গ্রহণ করার আগে প্রথমে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। কখনো চিকিৎসকের পরামর্শ ছাড়া এটি গ্রহণ করবেন না।

৩. অন্ত্রের স্বাস্থ্যের দিকে মনোযোগ দিন

ভিটামিন বি ১২ দক্ষতার সঙ্গে শোষণের জন্য ভালো অন্ত্রের স্বাস্থ্য গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর এবং সুস্থ পরিপাকতন্ত্রের জন্য আপনার ডায়েটে দইয়ের মতো প্রোবায়োটিক খাবার যোগ করুন। এতে এই ভিটামিন গ্রহণ করা সহজ হবে। ফলে নিশ্চিত হবে আপনার সুস্থতাও।

৪. ফোর্টিফাইড খাবার বেছে নিন

অনেক খাদ্য পণ্য যেমন উদ্ভিদ-ভিত্তিক দুধ, সিরিয়াল ইত্যাদি ভিটামিন বি ১২ সমৃদ্ধ। এই খাবারগুলো নিরামিষাশীদের জন্য বিশেষভাবে উপকারী এবং খাদ্যের প্রয়োজন মেটাতে সাহায্য করতে পারে। তাই শরীরের সুস্থতার জন্য এ ধরনের খাবার বেছে নিন।

এইচএন

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *