এক দিনের জন্য ট্রুভ্যালু বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর প্রিয়াঙ্কা

এক দিনের জন্য ট্রুভ্যালু বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর প্রিয়াঙ্কা

কালেজছাত্রী প্রিয়াঙ্কা বুধবার একদিনের জন্য ট্রুভ্যালু বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর শারাওয়াত ইসলামের পদ গ্রহণ করার সুযোগ পেয়েছে। প্রিয়াঙ্কা প্রতীকীভাবে শারাওয়াত ইসলামের ভূমিকা ও দায়িত্ব পালন করে।

কালেজছাত্রী প্রিয়াঙ্কা বুধবার একদিনের জন্য ট্রুভ্যালু বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর শারাওয়াত ইসলামের পদ গ্রহণ করার সুযোগ পেয়েছে। প্রিয়াঙ্কা প্রতীকীভাবে শারাওয়াত ইসলামের ভূমিকা ও দায়িত্ব পালন করে।

১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উদযাপনের প্রস্তুতির অংশ হিসেবে বিশ্বব্যাপী প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ একাধিক ইভেন্টের আয়োজন করছে, যেখানে মেয়েরা নেতৃত্বের ভূমিকা গ্রহণ করার সুযোগ পাচ্ছেন। 

এর লক্ষ্য হলো মেয়েদের নেতৃত্ব এবং তাদের নিয়ে প্রচলিত ধ্যানধারণাকে চ্যালেঞ্জ করা, পাশাপাশি মেয়েদের অধিকারের গুরুত্ব তুলে ধরা। “গার্লস টেকওভার” ইভেন্টটি প্ল্যান ইন্টারন্যাশনালের বৈশ্বিক ক্যাম্পেইনের অংশ।

গায়িকা হওয়ার পাশাপাশি প্রিয়াঙ্কার স্বপ্ন নিজের একটি ব্যবসা শুরু করা। এর আগে প্রিয়াঙ্কার ফটোগ্রাফার হওয়ার স্বপ্ন ছিল, কিন্তু আর্থিক সংকটের কারণে তাকে সেই স্বপ্ন পরিত্যাগ করতে হয়েছে। 

প্রিয়াঙ্কা বলে, “আমি একজন সফল উদ্যোক্তা হতে চাই, যাতে আমি দরিদ্র শিশুদের সাহায্য করতে পারি— যারা আর্থিক সমস্যার কারণে তাদের স্বপ্ন পূরণ করতে পারেনি, যেমন আমি পারিনি।”

ট্রুভ্যালু বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর শারাওয়াত ইসলাম বলেন, আমি গত দুদিন ধরে প্রিয়াঙ্কাকে কাছে পেয়ে অত্যন্ত আনন্দিত। আজ, সে ট্রুভ্যালুর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আমার ভূমিকা গ্রহণ করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি ৫) এর প্রতি প্রতিশ্রুতিবদ্ধ একটি সংস্থা হিসেবে আমরা বৈচিত্র্য, অন্তর্ভুক্তি এবং লিঙ্গ সমতার প্রতি আমরা নিবেদিত। আমরা চাই প্রিয়াঙ্কার মতো আরো তরুণী সিনিয়র ম্যানেজমেন্টের ভূমিকা গ্রহণ করুক।

চলতি বছর আন্তর্জাতিক কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য হলো ‘গার্লস ভিশন ফর দ্য ফিউচার’। প্ল্যান ইন্টারন্যাশনালের প্রতিপাদ্যটি হলো ‘ইউনাইট ফর পিস’। অপরদিকে চলতি বছরের জাতীয় কন্যাশিশু দিবসের প্রতিপাদ্য, ‘কন্যাশিশুর স্বপ্নে গড়ি আগামীর বাংলাদেশ’। প্ল্যান ইন্টারন্যাশনাল বিশ্বব্যাপী কিশোরী এবং যুব নারীদের নেতৃত্বের ভূমিকা গ্রহণ করতে, চলমান স্টেরিওটাইপকে চ্যালেঞ্জ করার জন্য একটি পরিবেশ তৈরি করে থাকে। যা তাদের জীবনকে ব্যাপকভাবে প্রভাবিত করে, এমন উদ্যোগ এবং সমস্যাগুলোর সঙ্গে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর সম্ভাবনাগুলো মূল্যায়ন করে থাকে।

প্রতিবারের মত এবারো, বাংলাদেশের বিভিন্ন প্রান্তের মেয়েরা ধারাবাহিকভাবে বিভিন্ন দূতাবাস, উন্নয়নমূলক সংস্থা, কর্পোরেট ও ব্যবসা প্রতিষ্ঠানের দায়িত্বপূর্ণ পদে একদিনের জন্য টেকওভার করছে যা তাদের ক্ষমতায়ন এবং ভবিষ্যতে এগিয়ে যাওয়ার প্রেরণা যোগাবে।

এই বছরের কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য অন্য বছরগুলোর তুলনায় কিছুটা ভিন্নধর্মী। প্রতিপাদ্যটিতে বলা হয়েছে, বিভিন্ন প্রতিকূলতার মোকাবিলা করে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে মেয়েরা শুধু সাহসী নয়, তারা আশাবাদীও বটে। তাদের এই আশা এবং স্বপ্নই পরিবর্তনের সূচনা ঘটাবে এবং সমতার পৃথিবী গড়ে তুলবে।

এমএসএ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *