পরিকল্পিত নগরায়ণ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের অন্যতম নিয়ামক

পরিকল্পিত নগরায়ণ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের অন্যতম নিয়ামক

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, পরিকল্পিত নগরায়ণ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের অন্যতম নিয়ামক।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, পরিকল্পিত নগরায়ণ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের অন্যতম নিয়ামক।

তিনি বলেন, আগামী প্রজন্মের জন্য নিরাপদ, বাসযোগ্য, আধুনিক ও টেকসই নগর গঠনে সরকারি-বেসরকারি অংশীজন, নাগরিক সমাজ ও তরুণ প্রজন্মসহ সবার সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে হবে। 

‘বিশ্ব বসতি দিবস’ উপলক্ষ্যে দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি এসব কথা বলেন। ৭ অক্টোবর ‘বিশ্ব বসতি দিবস’ পালিত হচ্ছে।

মো. সাহাবুদ্দিন বলেন, “বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় ‘বিশ্ব বসতি দিবস-২০২৪’ পালনের উদ্যোগকে আমি স্বাগত জানাই।”

পরিবেশবান্ধব নগরায়ণ ও আবাসন ব্যবস্থা টেকসই উন্নয়নের পূর্বশর্ত উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের সংবিধানে জীবনধারণের মৌলিক চাহিদা হিসেবে বাসস্থানের নিশ্চয়তা বিধানকে রাষ্ট্র পরিচালনার অন্যতম মূলনীতি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ মূলনীতির আলোকে টেকসই শহর ও জনপদ গড়তে সরকার নিরাপদ ও সাশ্রয়ী আবাসন, মৌলিক সেবায় পর্যাপ্ত প্রবেশগম্যতা নিশ্চিতকরণ ও নিম্নবিত্তদের আবাসন নিশ্চিত করতে যুগোপযোগী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে যাচ্ছে। 

তিনি বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যার কথা বিবেচনায় রেখে সব শ্রেণিপেশার মানুষের শিক্ষা, চিকিৎসা, কর্মসংস্থান, যাতায়াত ও নির্মল বিনোদনের সুযোগ সুবিধাসম্বলিত নগরায়ণ করতে হবে।

রাষ্ট্রপতি বলেন, সবার জন্য অন্তর্ভুক্তিমূলক নিরাপদ আবাসন ও উন্নত নগর ব্যবস্থা চালু করতে তরুণ প্রজন্ম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ পরিপ্রেক্ষিতে, দিবসটির এবছরের প্রতিপাদ্য—‘তরুণদের সম্পৃক্ত করি, উন্নত নগর গড়ি’- অত্যন্ত তাৎপর্যপূর্ণ হয়েছে।

রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, দেশের তরুণ প্রজন্মের নির্ভীক, সৎ ও আন্তরিক সম্পৃক্ততা এ কাজকে বহুগুণে বেগবান করবে, নবীন-প্রবীণের কার্যকর অবদানে সবার জন্য নিশ্চিত হবে নিরাপদ আবাসন।

তিনি ‘বিশ্ব বসতি দিবস-২০২৪’ উপলক্ষ্যে গৃহীত সব কর্মসূচির সাফল্য কামনা করেছেন।

এসএম

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *