এসআরএফ-বিমসের উদ্যোগে আন্তর্জাতিক মেডিয়েশন কর্মশালা

এসআরএফ-বিমসের উদ্যোগে আন্তর্জাতিক মেডিয়েশন কর্মশালা

মেডিয়েশন বা মধ্যস্থতা সমাজে শান্তি স্থাপনের জন্য একটি কার্যকর পদ্ধতি। এই পদ্ধতি মানুষের কাছে তুলে ধরতে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

মেডিয়েশন বা মধ্যস্থতা সমাজে শান্তি স্থাপনের জন্য একটি কার্যকর পদ্ধতি। এই পদ্ধতি মানুষের কাছে তুলে ধরতে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

শনিবার (৫ অক্টোবর) বিশ্বসাহিত্য কেন্দ্রে মেডিয়েশন ও সাংবাদিকতা বিষয়ক এক কর্মশালায় আন্তর্জাতিক মেডিয়েশন বিশেষজ্ঞরা এ কথা বলেন।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস), বাংলাদেশ ইন্ডিয়া-মেডিয়েটর্স ফোরাম ও সুপ্রিম কোর্ট রিপোর্টার্স ফোরাম (এসআরএফ) যৌথভাবে আন্তর্জাতিক এ কর্মশালার আয়োজন করে। 

কর্মশালায় বক্তারা বলেন, সমাজে সাংবাদিকদের কাজ হচ্ছে জনসাধারণকে অবহিত করা। সাংবাদিকেরা বর্তমান ঘটনা, রাজনীতি, সামাজিক সমস্যা এবং আরও অনেক কিছু সম্পর্কে জনসাধারণকে কাজ এবং তথ্য সরবরাহ করে থাকে। তারা একটি পাবলিক ফোরামে মিডিয়া আউটলেট হিসাবে কাজ করে বিভিন্ন কণ্ঠস্বর এবং মতামত প্রচার, গণতান্ত্রিক বিতর্ক প্রচার করে থাকে। আর মধ্যস্থতাকারী বা মেডিয়েটর হিসেবেও সাংবাদিকেরা কাজ করতে থাকেন। মেডিয়েশন বা মধ্যস্ততা সমাজে প্রয়োগের ক্ষেত্রে সাংবাদিকদের যথেষ্ট ভূমিকা রাখার সুযোগ রয়েছে। তারা মেডিয়েটিরদের সঙ্গে বহুমাত্রিক কাজ করতে পারে। যা সমাজে মেডিয়েশনের সফলতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এছাড়া অনুসন্ধানী সাংবাদিকতা দুর্নীতে রোধে সরকারের সহায়ক ভূমিকা পালন করে।

কর্মশালায় বাংলাদেশ ইন্ডিয়া মেডিয়েটর ফোরামের চেয়ারম্যান অধ্যাপক জর্জ ভিক্টর বলেন, মেডিয়েটর মধ্যস্থতাকারী হিসেবে সাংবাদিকেরা প্রায়ই বিভিন্ন সমস্যার উপর একাধিক দৃষ্টিভঙ্গি উপস্থাপন করেন। সাংবাদিকেরা মধ্যস্থতাকারী হিসেবে বিভিন্ন কাজ করতে পারেন। যেমন- আন্তর্জাতিক সংঘাতের কভারেজ (শান্তি আলোচনা, কূটনৈতিক সংলাপ)। স্থানীয় সম্প্রদায় শ্রম ধর্মঘট বা সামাজিক আন্দোলনের মতো বিষয়েও মধ্যস্থতাকারী হিসেবে সাংবাদিকেরা কাজ করতে পারেন। 

সাংবাদিকরা ভারসাম্যপূর্ণ প্রতিবেদন দেওয়ার মাধ্যমে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে উল্লেখ করে তিনি আরও বলেন, বিবাদমান পক্ষের মধ্যে সংলাপের জন্য জায়গা তৈরি করা ঘটনার সত্যতা যাচাই করা এবং ভুল তথ্য চিহ্নিত করে বিবাদ প্রশমিত করা, ঘটনার অনুসন্ধান করে সঠিক তথ্য জনসাধারণের মধ্যে প্রচার করতে পারে।

তিনি বলেন, সাংবাদিকরা বিরোধী পক্ষের সাক্ষাৎকার নিয়ে এবং বিতর্ক করার সুযোগ দিয়ে দ্বন্দ্ব নিরসনে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে পারেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্ট রিপোর্টার্স ফোরামের (এসআরএফ) সভাপতি মো. মাসউদুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বিমসের চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এস এন গোস্বামী।

প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক বিচারপতি মো. দেলোয়ার হোসেন। বক্তব্য রাখেন-পুলিশের অতিরিক্ত আইজি তওফিক মাহবুব চৌধুরী, মেডিয়েশন বিশেষজ্ঞ জাপানের অধ্যাপক মাসাকো, আন্তর্জাতিক মেডিয়েশন বিশেষজ্ঞ বিজয় ভারতীয়া, প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন ভারতীয় সিনিয়র সাংবাদিক ডেভিড দেবদাস, নেপালের অ্যাক্রিডিটেড মেডিয়েটর সিমরান নাপিত, ভারতের অ্যাক্রিডিটেড মেডিয়েটর তনুশ্রী রায়, অধ্যাপক রমা হালদার। উপস্থিত ছিলেন এসআরএফের সাধারণ সম্পাদক মো. গোলাম রব্বাবী, সহ-সভাপতি আমিনুল ইসলাম মল্লিক, যুগ্ন সম্পাদক মেহেদী হাসান ডালিম, কোষাধ্যক্ষ বাহাউদ্দিন আল ইমরান, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, কার্যনির্বাহী সদস্য মাজহারুল হক মান্না, মো. দিদারুল আলম। আন্তর্জাতিক এ কর্মশালায় সুপ্রিম কোর্ট রিপোর্টার্স ফোরামের সদস্যরাও অংশগ্রহণ করেন।

এমএইচডি/জেডএস

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *