পলকের তেলেসমাতি

পলকের তেলেসমাতি

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

জমিসংক্রান্ত বিরোধ–মীমাংসার কথা বলে নিজেই দখল করে নিতেন সেই জমি। এ যেন ‘বানরের রুটি ভাগাভাগি’র পুরোনো সেই গল্প। অন্যরা জমি বেচাকেনা করতে গেলেও তাঁকে কমিশন দিতে হতো। সরকারি প্রকল্পে জমি অধিগ্রহণেও ছিল তাঁর হস্তক্ষেপ। বালুমহাল, জলাশয় ও উন্নয়ন প্রকল্পের ঠিকাদারি নিয়ন্ত্রণের মাধ্যমে গত ১৬ বছরে তাঁর সম্পদ বেড়েছে কয়েক গুণ।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

আওয়ামী গডফাদার: হবিগঞ্জের সর্বত্র জাহিরের ‘থাবা’

হবিগঞ্জ শহরের টাউন হল সড়ক (হাইস্কুলের পাশে) এলাকায় সাড়ে ৮ শতক জমির ওপর পাঁচতলা বাড়ি রয়েছে আবু জাহিরের। এলাকার মানুষের মধ্যে প্রচার আছে, আশির দশকে স্থানীয় এক হিন্দু পরিবারের পুকুর ভরাট ও জমি বিক্রি করে দেওয়ার বিনিময়ে ওই জমিটুকু পান আবু জাহির।

কালবেলা

সাম্প্রদায়িক উসকানিদাতাদের গ্রেপ্তার দাবি ঐক্য পরিষদের

কথিত ইনসাফ কায়েমকারী ছাত্র-জনতার ব্যানারে সার্বজনীন দুর্গাপূজার তীব্র বিরোধিতা করে পূজার্থী হিন্দু সম্প্রদায়কে হুমকি সংবলিত যে ১৬ দফা দাবি সামাজিক যোগাযোগমাধ্যমে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ছড়িয়ে দেওয়া হয়েছে অভিযোগ করে এ ঘটনায় গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ। রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, সাম্প্রদায়িক উসকানিমূলক হিন্দু ধর্ম অবমাননাকারী দাবিগুলো প্রচারকারীদের অনতিবিলম্বে চিহ্নিত করে আইনের আওতায় এনে তাদের শাস্তি নিশ্চিত করতে হবে। এ বিষয়ে সরকারি উদ্যোগ নেওয়া না হলে পূজার্থীরা সাড়ম্বরে শারদীয়

দুর্গাপূজোর আয়োজনে নিরুৎসাহিত হয়ে পড়বে এবং এ জন্য তাদের দায়ী করা যাবে না।

মানবজমিন

পলকের তেলেসমাতি

জুনাইদ আহমেদ পলক। ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি। দুইবারের প্রতিমন্ত্রী থাকাকালীন সময়ে নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে হাজার কোটি টাকার মালিক বনে গেছেন বলে অভিযোগ রয়েছে পলকের বিরুদ্ধে।

আইসিটি খাতের বিভিন্ন প্রকল্প থেকে একাই বাগিয়ে নিতেন ১৫ শতাংশ কমিশন। এসব অনিয়মের অর্থে দেশে বিদেশে অঢেল সম্পদের মালিক হয়েছেন তিনি। দুর্নীতি দমন কমিশনের (দুদক) চলমান অনুসন্ধানে এসব তথ্য বেরিয়ে এসেছে। সংস্থাটি বলছে, সাবেক এই প্রতিমন্ত্রীর বিরুদ্ধে এত এত অভিযোগ অনুসন্ধান করতেও সময় লাগবে। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, যত দ্রুত সম্ভব এই অনুসন্ধান প্রতিবেদন কমিশনের কাছে জমা দেয়া হবে। 

বণিক বার্তা

৩ বছরে উচ্চ শিক্ষা সম্পন্ন করা প্রায় ১৯ লাখ শিক্ষার্থীর অধিকাংশই বেকার

দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো থেকে গত তিন বছরে (২০২১-২৩) উচ্চ শিক্ষা সম্পন্ন করেছেন প্রায় ১৯ লাখ শিক্ষার্থী। তবে এ জনগোষ্ঠীর অধিকাংশই এখনো কর্মহীন। চাকরি না পেয়ে শিক্ষিত এসব তরুণ-তরুণীর কেউ কেউ মানবেতর জীবনযাপনও করছেন। বিপুলসংখ্যক এ বেকারদের জন্য দ্রুতই কর্মসংস্থান তৈরি করা না গেলে দেশের জন্য তারা বড় বোঝা হয়ে দাঁড়াবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। হতাশ হয়ে অনেকে হয়তো চলে যেতে পারেন বিপথেও। 

প্রতি বছর দেশে কী পরিমাণ তরুণ বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়ে বের হচ্ছেন সে তথ্য সংরক্ষণ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। সংস্থাটির ২০২১ সালের বার্ষিক প্রতিবেদনের প্রাপ্ত তথ্য অনুযায়ী, সে বছর পাস কোর্স (তিন বছর মেয়াদি), স্নাতক (সম্মান), স্নাতকোত্তর ও পোস্ট গ্র্যাজুয়েট সম্পন্ন করেন ৩ লাখ ৪৪ হাজার ৫২৮ শিক্ষার্থী। যদিও কভিড মহামারীর কারণে ওই বছরে উচ্চতর ডিগ্রি নিয়ে বের হওয়া শিক্ষার্থী ছিলেন তুলনামূলক কম। ২০২২ সালে গ্র্যাজুয়েট সম্পন্ন করেন ৬ লাখ ৪৭ হাজার ৬২০ জন। 

কালবেলা

বেহাত অস্ত্র কিশোর গ্যাংয়ের হাতে

রাজধানীসহ দেশের বিভিন্ন থানা ও পুলিশ ফাঁড়ি থেকে বেহাত হওয়া অস্ত্র এখন কিশোর গ্যাংয়ের সদস্যদের হাতে। এসব অস্ত্র ব্যবহার করে যে কোনো সময় বড় ধরনের নাশকতা, ডাকাতি, খুন ও অস্থিরতা তৈরির আশঙ্কা করছেন আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা। রাজধানীর থানাগুলো থেকে বেহাত হওয়া এক হাজারের বেশি আগ্নেয়াস্ত্র দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়েছে বলেও তথ্য পাওয়া গেছে। এসব অস্ত্রের বেশিরভাগই হাতবদল হয়ে পেশাদার বা দাগি অপরাধীদের কাছে চলে যাচ্ছে। এর মধ্যে কিছু অস্ত্র সন্ত্রাসীদের কাছে বিক্রির চেষ্টা করা হয়েছে বলেও জানা গেছে।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থান চলাকালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেহাত হওয়া অবৈধ অস্ত্র উদ্ধারে গত ৪ সেপ্টেম্বর থেকে দেশব্যাপী একযোগে যৌথ অভিযান শুরু হয়েছে। পরবর্তী ২০ দিনে মাত্র ২১৬টি আগ্নেয়ান্ত্র উদ্ধার হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ৯২ জনকে। অথচ বিভিন্ন থানা ও ফাঁড়ি থেকে অস্ত্র হারিয়েছে ৫ হাজার ৮১৮টি। এর মধ্যে ৩ হাজার ৯৩৩টি অস্ত্র ৩ সেপ্টেম্বর পর্যন্ত উদ্ধার ও স্বেচ্ছায় থানায় জমা দেওয়া হয়। ৪ সেপ্টেম্বরের পর রাজধানীর রামপুরা, বনশ্রী, লালবাগ, মোহাম্মদপুর থেকে পরিত্যক্ত অবস্থায় বেশকিছু অস্ত্র উদ্ধার করা হয়েছে। তবে বেহাত অস্ত্রের বেশিরভাগই এখনো উদ্ধারের বাইরেই থেকে গেছে।

কালের কন্ঠ

হুন্ডি বন্ধ হলে বছরে রেমিট্যান্স ৫০ বিলিয়ন করা সম্ভব

দেশের ডলার সমস্যা সমাধানের অন্যতম মাধ্যম হতে পারে প্রবাস আয় বা রেমিট্যান্স। তবে তার আগে ১০টি বিষয়ে বিশেষ নজর দিতে হবে। খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বৈধ চ্যানেলে রেমিট্যান্সপ্রবাহ বাড়লেও প্রবাস আয়ের শতভাগ ব্যাংকের মাধ্যমে আসছে না।

তথ্য মতে, ব্যাংকিং চ্যানেলে বর্তমানে প্রতি ডলারের বিপরীতে ১২১ টাকা পাচ্ছেন প্রবাসীরা।

যুগান্তর

সীমান্ত পার হতে কোটি টাকার চুক্তি

ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার পতনের পর সাবেক মন্ত্রী-এমপিসহ আওয়ামী দোসরদের অনেকেই দেশ ছাড়তে মরিয়া। দালাল সিন্ডিকেটের সহায়তায় কেউ কেউ ভারতে ঢুকতে কোটি টাকাও দিয়েছেন। তবে ২০ লাখের নিচে কেউ ঢুকতে পারেননি।

কেউ আবার খুইয়েছেন মোটা অঙ্কের নগদ টাকা ও ডলার। কাউকে দিতে হয়েছে জীবনও। তবু ভারতে পালানোর মিছিল থামছে না। এ সুবাদে ভারত-বাংলাদেশ সীমান্তের বিভিন্ন পয়েন্টে থাকা চিহ্নিত দালালদের পোয়াবারো।

সমকাল

নতুন দল গঠনের পথে অভ্যুত্থানের নেতারা

ছাত্র-জনতার অভ্যুত্থানের সূত্রপাত ঘটানো নেতারা রাজনৈতিক দল গঠনের পথে এগোচ্ছেন। এর অংশ হিসেবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন অক্টোবরে জেলায় জেলায় কমিটি গঠন করবে। এরই মধ্যে গঠিত জাতীয় নাগরিক কমিটি অভ্যুত্থানে অংশগ্রহণকারী রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক আলোচনা করছে। কাল মঙ্গলবার বিএনপির সঙ্গে তারা বসছে, পরে হবে জামায়াতে ইসলামীর সঙ্গে বৈঠক। যদিও জাতীয় নাগরিক কমিটি এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি আনুষ্ঠানিক স্বীকার করেনি। তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, তরুণ ও ছাত্র অভ্যুত্থানের এ দুই শক্তিকে সংগঠিত রাখার কাজ চলছে।

অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগের পুনর্বাসন ঠেকাতে রাজনৈতিকগুলোর মধ্যে ন্যূনতম ঐক্য প্রতিষ্ঠা ধারাবাহিক বৈঠকের মূল উদ্দেশ্য। সংবিধান সংস্কার নাকি পুনর্লিখন করা প্রয়োজন– এ মতামত নেওয়া হচ্ছে। পুনর্লিখন হলে, তা কীভাবে করা যেতে পারে– এই ভাবনাও জানতে চাওয়া হচ্ছে। 

এছাড়া বিএনপির ভাবনায় জাতীয় কাউন্সিল; সমবায় ব্যাংকের ১২ হাজার ভরি স্বর্ণের খোঁজ নেই; বিসিএস পাস ও অ্যাডহক চিকিৎসকদের দ্বৈরথ; আলোচনা সভায় হাফিজ / বিএনপি ক্ষমতায় গেলে ১৮ বছরের সবাইকে সামরিক প্রশিক্ষণ; পাঠ্যবই পরিমার্জন শেষ পর্যায়ে, নতুন কমিটি নয়; কাউন্সিলরের দায়িত্বে সরকারি কর্মকর্তারা; জাতীয় কণ্যাশিশু দিবস আজ / কন্যাশিশুর স্বপ্নে গড়ি আগামী—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *