শিরোপার দ্বারপ্রান্তে মেসি, ইতিহাস গড়ার হাতছানি 

শিরোপার দ্বারপ্রান্তে মেসি, ইতিহাস গড়ার হাতছানি 

ইন্টার মায়ামির হয়ে আরও একবার গোলের খাতায় নাম তুললেন লিওনেল মেসি। মৌসুমের মাঝপথে অনেকটা অংশই মিস করেছেন কোপা আমেরিকা এবং ইনজুরির কারণে। তবে ইনজুরি থেকে ফিরেই নিজের চেনা রূপটাই আবার মাঠের খেলায় দেখাচ্ছেন লিও মেসি। শার্লটের বিপক্ষে রোববার ভোরের ম্যাচে গোল করে দলকে এনে দিয়েছেন মূল্যবান ১ পয়েন্ট। 

ইন্টার মায়ামির হয়ে আরও একবার গোলের খাতায় নাম তুললেন লিওনেল মেসি। মৌসুমের মাঝপথে অনেকটা অংশই মিস করেছেন কোপা আমেরিকা এবং ইনজুরির কারণে। তবে ইনজুরি থেকে ফিরেই নিজের চেনা রূপটাই আবার মাঠের খেলায় দেখাচ্ছেন লিও মেসি। শার্লটের বিপক্ষে রোববার ভোরের ম্যাচে গোল করে দলকে এনে দিয়েছেন মূল্যবান ১ পয়েন্ট। 

গোলপোস্টের ২৫ গজ দূর থেকে নেয়া মেসির বাঁ পায়ের বাঁকানো শট ঠেকাবার কোনো রাস্তাই খোলা ছিল না প্রতিপক্ষ গোলরক্ষকের। মেসি পেয়েছেন চলতি মৌসুমের ১৫তম গোল। সেই সঙ্গে চলতি মৌসুমে নিজেদের প্রথম এবং ক্লাব ইতিহাসের দ্বিতীয় শিরোপার আরও কাছে চলে গেল তারা। 

মার্কিন যুক্তরাষ্ট্রের লিগের মৌসুমে প্রাথমিকভাবে সর্বোচ্চ পয়েন্টধারী ক্লাবকে পায় সাপোর্টার্স শিল্ডের শিরোপা। যদি এটি মেজর লিগ সকারের মূল শিরোপা নয়। সাধারণ নিয়মে লিগের ইস্টার্ন ও ওয়েস্টার্ন কনফারেন্সের ২৯ দল তাদের লিগ মৌসুমে নির্ধারিত ৩৪ ম্যাচ শেষ করে। এই ৩৪ ম্যাচে থেকে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দলের হাতে ওঠে সাপোর্টার্স শিল্ডের শিরোপা। 

বর্তমানে ৩১ ম্যাচ শেষে মেসির দল ইন্টার মায়ামির পয়েন্ট ৬৫। দুইয়ে থাকা এলএ গ্যালাক্সি ৩১ ম্যাচে পেয়েছে ৫৮ পয়েন্ট। তিনে থাকা কলম্বাস ক্রুর সংগ্রহ ৩০ ম্যাচে ৫৭ পয়েন্ট। ৩৪ ম্যাচের লিগে ইন্টার মায়ামির সাপোর্টার্স শিল্ড নিশ্চিত হতে পারে পরের ম্যাচেই। যেখানে তারা মুখোমুখি হবে কলম্বাস ক্রুর। মেসির দল সেই ম্যাচ জিতলেই নিশ্চিত হবে সাপোর্টার্স শিল্ড শিরোপা। 

পরের ম্যাচে জয় পেলে মায়ামির পয়েন্ট হবে ৬৮। আর কলম্বাস ক্রু নিজেদের শেষ তিন ম্যাচ জিতলেও পয়েন্ট হবে ৬৬। অন্যদিকে এলএ গ্যালাক্সি বাকি থাকা সব ম্যাচ জিতলে পাবে মোট ৬৭ পয়েন্ট। সেক্ষেত্রে ইন্টার মায়ামিরই শিরোপা নিশ্চিত। 

আর পরের ম্যাচে হারলে ইন্টার মায়ামির নিজেদের শেষ দুই ম্যাচেই জয়ের দরকার হবে (যদি কলম্বাস হাতে থাকা সব ম্যাচ জেতে)। ১ জয় এবং ১ ড্রয়ের ক্ষেত্রে গোল ব্যবধান হিসেবে আসবে। 

এদিকে শিরোপা জয় ছাড়াও ইতিহাস গড়ার সুযোগ আছে ইন্টার মায়ামির সামনে। মার্কিন যুক্তরাষ্ট্রের লিগে সাপোর্টার্স শিল্ডের ক্ষেত্রে এক মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট অর্জন করেছিল নিউ ইংল্যান্ড রেভ্যুলুশন। ২০২১ সালে ইতিহাসের সর্বোচ্চ ৭৩ পয়েন্ট অর্জন করে তারা। ইন্টার মায়ামি পরের ৩ ম্যাচ জিততে পারলে ৭৪ পয়েন্ট অর্জন করার মাধ্যমে যুক্তরাষ্ট্রের লিগে নতুন এক ইতিহাস গড়বে। 

শিরোপা অবশ্য আগেই নিশ্চিত করতে পারতো ইন্টার মায়ামি। তবে শেষ ১০ দিনে আটলান্টা ইউনাইটেডের সঙ্গে ২-২ গোলের ড্র, নিউইয়র্ক সিটি এফসির সঙ্গে ১-১ গোলের ড্র আর শার্লটের সঙ্গে ১-১ গোলের ড্রয়ে নিজেদের পরিস্থিতি কঠিন করেছে মায়ামি। এছাড়া পরের ম্যাচের প্রতিপক্ষ কলম্বাস ক্রু বর্তমান লিগ শিরোপাজয়ী দল। তাই পরের ম্যাচেই শিরোপা জয় কিছুটা হলেও কঠিন তাদের জন্য। 

মার্কিন যুক্তরাষ্ট্রের লিগে প্রধান প্রতিযোগিতা বলা হয় এমএলএস কাপকে। মোট ১৮ দলের অংশগ্রহণে আয়োজন করা হয় এটি। ইস্টার্ন কনফারেন্সের প্রথম ৭ দল এবং ওয়েস্টার্ন কনফারেন্সের ৭ দল সরাসরি এখানে সুযোগ পায়। 

আর দুই কনফারেন্সের অষ্টম ও নবম দলগুলোর জন্য রয়েছে ওয়াইল্ড কার্ড। তারা মুখোমুখি হবে প্রিলিমিনারি প্লেঅফে। এটি এমন একটি পদ্ধতি যেখানে, যাদের পূর্বের র‍্যাঙ্কিং ভালো তারা বাড়তি সুবিধা পেয়ে থাকে। বর্তমানে এই এমএলএস কাপের বাছাইয়ে উত্তীর্ণ হয়েছে ইন্টার মায়ামি। 

জয়ী দলগুলো প্রথম মূল প্লেঅফে এক লেগের ম্যাচে মুখোমুখি হবে দুই কনফারেন্সের ২য় থেকে ৭ম স্থানে থাকা দলগুলোর যেকোনটির বিপক্ষে। এই ১২ দলের মধ্যে জয়ী ৬ দল জায়গা করে নেবে কনফারেন্স সেমিফাইনালসে বা প্লেঅফ সেমিফাইনালসে। আর দুই কনফারেন্সের শীর্ষ দুই দল আগেই এখানে স্থান নিশ্চিত করেছে। 

সেমিফাইনালসে মুখোমুখি হবে সর্বমোট ৮ দল। সেখান থেকে ফাইনালসে যাবে ৪ দল। এই ৪ দলের মধ্যে বিজয়ী দুটি দল খেলবে এমএলএস কাপের ফাইনাল। যেখানে সিঙ্গেল লেগে জয়ী দল জিতবে লীগ শিরোপা। 

জেএ

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *