সাক্ষীর অভাবে থেমে আছে বিচারকাজ

সাক্ষীর অভাবে থেমে আছে বিচারকাজ

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

বেসরকারি খাতে পরিচালিত ইউনিয়ন ব্যাংক থেকে ঋণের নামে ১৮ হাজার কোটি টাকা এস আলম গ্রুপ একাই নিয়েছে; যা ব্যাংকটির মোট ঋণের ৬৪ শতাংশ। এসব ঋণ নেওয়া হয়েছে কাল্পনিক লেনদেনের মাধ্যমে, যার জামানতও নেই। কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শনে এসব বিষয় উঠে এসেছে। আবার ব্যাংকটির মোট ঋণের ৪২ শতাংশ খেলাপি হয়ে পড়ছে বলে ব্যাংকটির অভ্যন্তরীণ নথিতে উল্লেখ করা হয়েছে। যদিও কেন্দ্রীয় ব্যাংককে তারা জানিয়েছে, খেলাপি ঋণ ৪ শতাংশের কম।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

ইউনিয়ন ব্যাংক থেকে ১৮ হাজার কোটি টাকা সরিয়েছেন এস আলম

নানা অনিয়মের কারণে আর্থিক বিপর্যয়ে পড়া এই ব্যাংকের পরিচালনা পর্ষদ এক মাস আগে পুনর্গঠন করে এস আলমমুক্ত করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকটিতে নিয়োগ দেওয়া হয়েছে পাঁচজন স্বতন্ত্র পরিচালক। এরপরও ব্যাংকটিতে এস আলমের প্রভাব কমেনি। ফলে পরিচালকেরা প্রকৃত চিত্র জানতে পারছেন না। ব্যাংকটি স্বয়ংক্রিয় তথ্যভান্ডার থেকে এস আলমসহ কিছু প্রতিষ্ঠানের ঋণ ও লেনদেনের তথ্য সরিয়ে ফেলেছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। ফলে প্রকৃত তথ্য বের করা কঠিন হয়ে পড়বে বলে মনে করছেন খাত–সংশ্লিষ্ট ব্যক্তিরা।

কালবেলা

বঙ্গভ্যাক্স ভ্যাকসিনে অনীহা নজর ছিল আমদানিতে

করোনাভাইরাসের আগ্রাসনে বিপর্যস্ত হয়ে পড়েছিল পুরো বিশ্ব। আক্রান্ত হলে নিশ্চিত মৃত্যু, অসহায়ত্বের কাছে নতিস্বীকার ছাড়া কিছুই যেন করার নেই। বিশ্বজুড়ে বিজ্ঞানের সব আবিষ্কারও অকার্যকর। এমন ভয়ংকর এক সময় ২০২০ সালের ২ জুলাই। গায়ের রং ফর্সা, সুঠাম দেহের অধিকারী এক যুবক। নাম ডা. আসিফ মাহমুদ। সংবাদ সম্মেলন ডেকে কাঁদছেন। কেউ কিছু বুঝে ওঠার আগেই ঘোষণা দিলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন বাংলাদেশি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড আবিষ্কার করেছে। সেদিন আসিফ মাহমুদের সঙ্গে আনন্দে পুরো বাংলাদেশ কেঁদেছিল।

আসিফ মাহমুদের ভেজা চোখের ছবি ১৬ কোটি মানুষের সামাজিক যোগাযোগমাধ্যমজুড়ে ছিল। তবে সেই ভ্যাকসিন আর আলোর মুখ দেখেনি। একটি অসাধু সিন্ডিকেট নিজেদের পকেট ভারী করতে আমলাতন্ত্রের লাল ফিতায় আটকে রেখেছিল অনুমোদন। প্রধানমন্ত্রীর দপ্তরে অন্তত অর্ধডজন চিঠি দিয়েও কোনো সহায়তা মেলেনি। হামলা করা হয় প্রতিষ্ঠানটির অফিসে, গবেষকদের দেওয়া হয়েছিল হুমকিও। প্রায় ৪০০ কোটি টাকা লোকসান নিয়েও ক্ষমতাধরদের দাপটে মুখ বুজে মেনে নিয়েছিল প্রতিষ্ঠানটি। তবে করোনার প্রকোপ শেষ হয়ে গেলে মেলে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন।

কালবেলা

সংখ্যালঘুদের ওপর হামলায় জড়িতদের বিচার দাবি

সরকার পতনের পর দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান এবং মন্দিরে হামলা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় জড়িতদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংখ্যালঘু অধিকার আন্দোলন।

এ সময় উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন জায়গায় ১২২টি হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা তুলে ধরা হয়। সংগঠনের শিক্ষার্থীদের দাবি, এগুলোর মধ্যে ১২০টিই অরাজনৈতিক হামলার ঘটনা। তারা নিজেরা সরেজমিন তথ্য সংগ্রহ করেছেন। সংখ্যালঘু অধিকার আন্দোলনের শিক্ষার্থী অন্তু রায় বলেন, আওয়ামী লীগ সরকার পতনের পর সারা দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যখন হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়; তখন সবাই এটিকে রাজনৈতিক তকমা লাগিয়ে দেয়।

দেশ রূপান্তর

পাঠ্যপুস্তক সংশোধন পরিমার্জনের কমিটি বাতিল

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণীত ও মুদ্রিত সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের জন্য গঠিত সমন্বয় কমিটি বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. ইয়ানুর রহমান স্বাক্ষরিত অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণীত ও মুদ্রিত সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন ও সমন্বয়ের লক্ষ্যে গঠিত সমন্বয় কমিটি বাতিল করা হলো।

বণিক বার্তা

ভারত-পাকিস্তানে সাড়ে ৩ থেকে ৪ টাকা, বাংলাদেশে প্রায় ১১ টাকা

ভারতে দুই হাজার মেগাওয়াটের সৌরবিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের জন্য দরপত্র আহ্বান করা হয় গত বছরের মার্চে। দেশটির রাষ্ট্রায়ত্ত সংস্থা সোলার এনার্জি করপোরেশন অব ইন্ডিয়া (এসইসিআই) এ দরপত্র আহ্বান করে। দরপত্রে অংশ নিয়ে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ পায় ছয় কোম্পানি। বিদ্যুৎ কেন্দ্রে প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুতের দাম অনুমোদন হয় ৩ সেন্টে, যা ভারতীয় মুদ্রায় ২ রুপি ৬০ পয়সা।

ডলারের বিনিময় হার ১১৯ টাকা ৪৮ পয়সা হিসাবে ওই বিদ্যুতের ট্যারিফ বাংলাদেশী মুদ্রায় দাঁড়ায় ৩ টাকা ৫৮ পয়সা। এত কম দামে বিদ্যুতের ক্রয়চুক্তি দেশটিতে বেশ আলোচনাও তুলেছে। ‘‌বিল্ড-ওউন-অপারেট’ মডেলের ভিত্তিতে এ বিদ্যুৎ কেন্দ্র থেকে ২৫ বছর মেয়াদে বিদ্যুৎ কিনবে এসইসিআই। দেশটিতে সাম্প্রতিককালে অনুমোদন দেয়া অন্যান্য বিদ্যুৎ কেন্দ্রেও ট্যারিফ নির্ধারণ হয়েছে প্রতি কিলোওয়াট ঘণ্টা ৩ থেকে সাড়ে ৪ সেন্টের মধ্যে।

যুগান্তর

পাঁচশ কোটি টাকা পাচারে জড়িত সিন্ডিকেট

বিদ্যুতের স্মার্ট প্রিপেইড মিটার তৈরির নামে ‘মেইড ইন বাংলাদেশে’র আড়ালে ৫শ কোটি টাকার বেশি অর্থ পাচারের অভিযোগ উঠেছে। এ প্রক্রিয়ায় বিদেশ থেকে নিম্নমানের মিটার কিনে সেগুলোর গায়ে মেইড ইন বাংলাদেশ লেখা হয়। এরপর দেশীয় পণ্য বলে বিভিন্ন কোম্পানির কাছে বিক্রি করা হয়।

সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ স্মার্ট ইলেকট্রিক্যাল কোম্পানি লিমিটেড (বেসিকো), বিদ্যুৎ বিতরণ কোম্পানি ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো), চীনের কোম্পানি হেক্সিং ইলেকট্রিক্যাল লিমিটেড ও সেনজেন স্টার ইকুইপমেন্ট নামের এই চারটি কোম্পানি মিলে গড়ে ওঠা একটি শক্তিশালী সিন্ডিকেট এই লুটপাট আর পাচারের সঙ্গে জড়িত ছিল।

বণিক বার্তা

জুলাই-আগস্ট অভ্যুত্থানে প্রাণহানি হয়েছে ১৫৮১ জনের

জুলাই-আগস্ট অভ্যুত্থানে প্রাণহানির প্রাথমিক তালিকা প্রস্তুত করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের স্বাস্থ্যবিষয়ক কেন্দ্রীয় উপকমিটি এবং জাতীয় নাগরিক কমিটি। তালিকা অনুযায়ী, অভ্যুত্থানে সারা দেশে নিহত হয়েছেন ১ হাজার ৫৮১ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) গতকাল বেলা সাড়ে ৩টায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সমকাল

সাবেক এমপি একরামুলের শতকোটি টাকার সম্পদ

নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ একরামুল করিম চৌধুরী ১৭ বছর ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। কিছু দিন আগেও তাঁর কথার বাইরে এলাকায় কিছু হতো না। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে আত্মগোপনে তিনি।

অভিযোগ রয়েছে, চারবারের এমপি একরামুল গত ১৫ বছরে অনিয়ম-দুর্নীতি করে বিপুল অর্থ-সম্পদের মালিক হয়েছেন। কাগজে-কলমে ৩২ কোটি টাকার সম্পদ থাকার কথা তিনি বললেও আসলে তাঁর সম্পদ শতকোটি টাকার ওপর।

সমকাল

সাক্ষীর অভাবে থেমে আছে বিচারকাজ

রামুতে বৌদ্ধমন্দিরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় ১৮ মামলার একটিরও বিচার শেষ হয়নি। ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর ইসলাম ধর্ম অবমাননার একটি ছবি ফেসবুকে ছড়ানোর পর রামু উপজেলার ১৯টি প্রাচীন বৌদ্ধমন্দির ও প্রায় ২৬টি বসতঘরে হামলা ও অগ্নিসংযোগ করা হয়। ভাঙচুর ও লুটপাট করা হয় মন্দির ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের ঘরবাড়িতে। এর পরদিন ৩০ সেপ্টেম্বর উখিয়া, টেকনাফ, কক্সবাজার ও পটিয়ার বিভিন্ন বৌদ্ধমন্দিরে হামলা চালায় ও অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।

রামুতে বৌদ্ধ ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি ফিরলেও মুছে যায়নি মনের ক্ষত। হামলার ঘটনায় রামু, উখিয়া ও টেকনাফে ১৯টি মামলা করা হয়েছিল। এগুলোতে এজাহারভুক্ত ৩৭৫ জনসহ ১৫ হাজার ১৮২ জনকে আসামি করা হয়। এরপর আপসের মাধ্যমে একটি মামলা প্রত্যাহার করা হয়। ১৮টি মামলায় ৯৯৩ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় তদন্ত সংস্থা। কিন্তু সাক্ষীর অভাবে ১২ বছর ধরে আটকে আছে বিচারকাজ। 

এছাড়া অসংগতি সত্ত্বেও অনুমোদনে চেষ্টা ই-জুডিশিয়ারি প্রকল্প; অন্তর্বর্তী সরকারের পক্ষে সব পরিবর্তন সম্ভব নয়; হৃদরোগ প্রতিরোধে প্রয়োজন স্বাস্থ্যকর জীবনযাপন; আসামি হলেই গ্রেপ্তার নয়, আগে যাচাই-বাছাই; পাকিস্তানে শিয়া-সুন্নি সংঘর্ষে নিহত ৪৬; সেনাপ্রধান পরিবেশ রক্ষায় গাছ লাগানোর বিকল্প নেই; মানুষ সুস্থ না থাকলে সব উন্নয়ন অর্থহীন; ‘চুরি করলে পুলিশে দেন, তবু মারবেন না’; তিস্তার পানি বিপৎসীমা ছুঁইছুঁই, নিম্নাঞ্চল প্লাবিত—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *