শিক্ষা ক্যাডারে অধ্যাপক পদোন্নতি পেলেন ৯২২ জন

শিক্ষা ক্যাডারে অধ্যাপক পদোন্নতি পেলেন ৯২২ জন

অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ৯২২ জন সহযোগী অধ্যাপক। গত কয়েক বছরে মধ্যে অধ্যাপক পদে এটিই বড় পদোন্নতি। ১৬ থেকে ১৮তম ব্যাচ থেকে এ পদোন্নতি দেওয়া হয়েছে।

অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ৯২২ জন সহযোগী অধ্যাপক। গত কয়েক বছরে মধ্যে অধ্যাপক পদে এটিই বড় পদোন্নতি। ১৬ থেকে ১৮তম ব্যাচ থেকে এ পদোন্নতি দেওয়া হয়েছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা যায়। এতে স্বাক্ষর করেছেন উপসচিব (সরকারি কলেজ-২) চৌধুরী সামিয়া ইয়াসমীন।  

পদোন্নতি পাওয়া অধ্যাপকদের মধ্যে অর্থনীতির ৬০ জন, আরবির ১৩ জন, ইসলামী শিক্ষার ১৬ জন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতির ১২২ জন, ইংরেজির ৭০ জন, ইতিহাসের ৩৯ জন, উদ্ভিদবিদ্যার ১৯ জন, কৃষি বিজ্ঞানের ৫ জন, গার্হস্থ্য অর্থনীতির ৬ জন, নার্সারির ১ জন, গণিতের ৫২ জন, দর্শনের ৯৯ জন, পদার্থবিদ্যার ৫১ জন, পালির ১ জন, পরিসংখ্যানের ২ জন, প্রাণিবিদ্যার ৪৮ জন, বাংলার ৩০ জন, ব্যবস্থাপনার ৪৬ জন, ভূগোলের ১৩ জন, মনোবিজ্ঞানের ৭ জন, রসায়নের ৩৬ জন, রাষ্ট্রবিজ্ঞানের ৬৯ জন, সমাজকল্যাণের ১১ জন, সমাজবিজ্ঞানের ৫ জন, সংস্কৃতের ৮ জন ও হিসাবজ্ঞিানের ৬২ জন।

এছাড়া টিচার্স ট্রেইনিং কলেজগুলোতে টিটিসি (ইসলামী আদর্শ) ৪ জন, টিটিসি (ইংরেজি) ৩ জন, টিটিসি (ইতিহাস) ২ জন, টিটিসি (গাইডেন্স, কাউন্সেলিং) ৩ জন, টিটিসি (গণিত) ৫ জন, টিটিসি (গ্রন্থাগার বিজ্ঞান) ২ জন, টিটিসি (প্রফেশনাল ইথিকস) ২ জন, টিটিসি (ভূগোল) ৩ জন, টিটিসি (রাষ্ট্রবিজ্ঞান) ১ জন, টিটিসি (বিজ্ঞান) ১ জন, টিটিসি (শিক্ষা) ৪ জন রয়েছেন।

সবশেষ ২০২৩ সালে সহযোগী অধ্যাপককে পদোন্নতি দিয়ে অধ্যাপক করা হয়েছিল বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ৬৮৬ জনকে।

জানা গেছে, গত বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে অধ্যাপক পদোন্নতির জন্য ‘বিভাগীয় পদোন্নতি কমিটি’র (ডিপিসি) সভা অনুষ্ঠিত হয়। সেখানে ১৬ থেকে ২২তম বিসিএস পর্যন্ত সহযোগী অধ্যাপক থেকে অধ্যাপক পদে পদোন্নতির জন্য ‍১ হাজার ৬০ জনের বিপরীতে ১ হাজার ৯৪৯ জনের তালিকা উপস্থাপন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তালিকায় ২০২৫ সালে অবসরে যাবেন এমন কর্মকর্তাদের নাম সংযুক্ত করে এ তালিকা করা হয়েছে। তালিকায় দেশের বিভিন্ন কলেজে অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রশাসনিক পদ ধরা হয়েছে। গত শনিবার ও রোববার আরও দুটি বৈঠক করে শেষ পর্যন্ত ৯২২ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে।

জানা যায়, কর্মকর্তার সংখ্যার দিক দিয়ে বড় দুটি ক্যাডারের একটি হলো শিক্ষা। এই ক্যাডারে মোট ১৫ হাজার ৯৫০টি পদের বিপরীতে কর্মরত আছেন ১৪ হাজারের কিছু বেশি। তাদের অধিকাংশই সরকারি কলেজের শিক্ষক। বাকিরা মাউশিসহ শিক্ষাসংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে কর্মরত।

এনএম/জেডএস

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *