ভারতের আসাম ও নিউ জলপাইগুড়িতে ৩ বাংলাদেশি আটক

ভারতের আসাম ও নিউ জলপাইগুড়িতে ৩ বাংলাদেশি আটক

ভারতে তিন বাংলাদেশিকে আটক করা হয়েছে। তাদের মধ্যে দুজন আটক হয়েছেন দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে। আর পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন থেকে আরও এক বাংলাদেশিকে আটক করেছে ভারতীয় পুলিশ।

ভারতে তিন বাংলাদেশিকে আটক করা হয়েছে। তাদের মধ্যে দুজন আটক হয়েছেন দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে। আর পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন থেকে আরও এক বাংলাদেশিকে আটক করেছে ভারতীয় পুলিশ।

সোমবার (২৩ সেপ্টেম্বর) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এনই এবং মিলেনিয়াম পোস্ট।

ইন্ডিয়া টুডে এনই জানিয়েছে, আসাম পুলিশ এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) দুটি পৃথক ঘটনায় দুই অবৈধ বাংলাদেশি অনুপ্রবেশকারীকে আটক করেছে।

আটককৃত ব্যক্তিদের নাম আল মামুন ও আনোয়ার হোসেন। তারা দুজনই পার্শ্ববর্তী দেশের (বাংলাদেশের) বাসিন্দা।

নিরাপত্তা বাহিনী অবৈধ অনুপ্রবেশের বিরুদ্ধে কঠোর নজরদারি অব্যাহত রাখার মধ্যেই আটকের এই পদক্ষেপটি সামনে এলো। এ বিষয়ে তদন্ত চলছে এবং উভয় অনুপ্রবেশকারীকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

এদিকে একইকথা পুনরাবৃত্তি করে আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা পুলিশ এবং নিরাপত্তা কর্মীদের সাধুবাদ জানিয়েছেন। তিনি তার এক্স হ্যান্ডেলে বলেছেন, “কঠোর নজরদারি বজায় রেখে এবং দ্রুত পদক্ষেপ নিশ্চিত করে আসাম পুলিশ এবং বিএসএফ দুটি পৃথক ঘটনায় ২ জন অবৈধ বাংলাদেশি অনুপ্রবেশকারীকে আটক করেছে।”

এর আগে একই ধরনের অভিযানে গত ২০ সেপ্টেম্বর আসামের করিমগঞ্জে আন্তর্জাতিক সীমান্ত দিয়ে দুই বাংলাদেশি নাগরিককে অবৈধভাবে ভারতে প্রবেশ করতে বাধা দেওয়া হয়েছিল। দিলারা বেগম এবং সোহেল হাওলাদার নামে চিহ্নিত ওই দুই ব্যক্তিকে আসাম পুলিশ পরে সীমান্তের ওপারে (বাংলাদেশে) ফেরত পাঠায়।

এদিকে পশ্চিমবঙ্গের শিলিগুলির পার্শ্ববর্তী নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন থেকে আরও এক বাংলাদেশিকে আটক করেছে ভারতীয় পুলিশ। সংবাদমাধ্যম মিলেনিয়াম পোস্ট বলছে, নিজ দেশে ফেরত যাওয়ার চেষ্টার সময় বাংলাদেশি এক নাগরিককে আটক করেছে নিউ জলপাইগুড়ির (এনজেপি) গভর্নমেন্ট রেলওয়ে পুলিশ (জিআরপি)।

অভিযুক্ত ওই ব্যক্তির নাম নয়ন আকন এবং তিনি কয়েক মাস আগে বাংলাদেশে অস্থিরতার মধ্যে অবৈধভাবে ভারতে প্রবেশ করেছিলেন। তিনি ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেন এবং দালালের সহায়তায় বেঙ্গালুরুতে চাকরি পান বলে জানা গেছে।

তিন-চার মাস সেখানে কাজ করার পর বাংলাদেশের পরিস্থিতির উন্নতি হওয়ায় তিনি সম্প্রতি দেশে ফেরার পরিকল্পনা করেন। আর সেই পরিকল্পনার অংশ হিসেবে নিউ জলপাইগুড়ির রেলওয়ে স্টেশনে আসেন তিনি।

ভারতীয় এই সংবাদমাধ্যমটি বলছে, নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশনে নিয়মিত নিরাপত্তা তল্লাশির সময় নয়ন আকন বৈধ নথিপত্র দেখাতে ব্যর্থ হয় এবং পরে তাকে আটক করে অধিকতর তদন্তের জন্য এনজেপি জিআরপির কাছে হস্তান্তর করা হয়েছে।

আকন অবৈধভাবে ভারতে প্রবেশের কথা স্বীকার করেছে এবং রোববার তাকে জলপাইগুড়ি আদালতে হাজির করা হয়। এই ঘটনার তদন্ত শুরু করেছে রেলওয়ে পুলিশ।

টিএম

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *