এস আলম গং তুলে নিল ২০০ কোটি টাকা

এস আলম গং তুলে নিল ২০০ কোটি টাকা

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার এক মাস পরও জনপ্রশাসনে শৃঙ্খলা ফেরেনি। কর্মকর্তাদের কেউ ব্যস্ত পদোন্নতি নিয়ে, কেউ ব্যস্ত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে যেতে, আবার কেউ তদবির করছেন জেলা প্রশাসক (ডিসি) হতে। প্রায় প্রতিদিনই সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সামনে ভিড় করছেন তদবিরকারী কর্মকর্তারা।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

জনপ্রশাসনে শৃঙ্খলা ফেরেনি, পদোন্নতি পদায়ন নিয়ে দৌড়ঝাঁপ

মাঠ প্রশাসনেও একধরনের অস্থিরতা রয়েছে। যে কারণে প্রশাসনিক বিভিন্ন কাজে স্থবিরতা দেখা দিয়েছে। এমন পরিস্থিতির মধ্যেই গত সোমবার (৯ সেপ্টেম্বর) ২৫ জেলায় এবং গতকাল মঙ্গলবার ৩৪ জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়েছে।

প্রশাসন ক্যাডারের বাইরে পেট্রোবাংলা, এলজিইডি, মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়সহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন দাবিতে বিক্ষোভ–আন্দোলন করছেন। এতে ওই সব দপ্তরের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

কালবেলা

গণতন্ত্রের নামে গচ্চা ৮ হাজার কোটি

গণতন্ত্রের নামে গত তিনটি জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের মাধ্যমে ৭ হাজার ৮১০ কোটি টাকা গচ্চা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কখনো ইভিএম ক্রয়, কখনো ব্যালট পেপার ছাপাসহ নির্বাচন পরিচালনার সার্বিক কার্যক্রমে এই অর্থ ব্যয় করা হয়।

গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার কথা বলা হলেও ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালের নির্বাচন মূলত শেখ হাসিনার ক্ষমতা পাকাপোক্ত করার আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছিল। এর মধ্য দিয়ে একদিকে বিরোধী রাজনীতি নিশ্চিহ্ন করার চেষ্টা করা হয়েছে, অন্যদিকে শেখ হাসিনার শাসনকে ফ্যাসিবাদে পরিণত করার পথ প্রশস্ত করেছে। এসব নির্বাচন আয়োজনের মাধ্যমে পরপর তিনটি নির্বাচন কমিশন গণতান্ত্রিক ব্যবস্থাকে নির্বাসনে পাঠানোর সুদূরপ্রসারী এই পরিকল্পনা বাস্তবায়নে ক্রীড়নক হিসেবে কাজ করেছে।

আজকের পত্রিকা

এস আলম গং তুলে নিল ২০০ কোটি টাকা

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর বিতর্কিত এস আলম গ্রুপসহ অনেকের ব্যাংক হিসাব জব্দ করে লেনদেনে নিষেধাজ্ঞা দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) পক্ষ থেকে এস আলম গ্রুপের কর্ণধার মোহাম্মদ সাইফুল আলমের ব্যক্তিগত এবং ব্যবসায়িক হিসাব স্থায়ীভাবে জব্দ না করার সুযোগ নিয়ে বিভিন্ন হিসাব থেকে টাকা উত্তোলন অব্যাহত রয়েছে।

গত এক সপ্তাহে ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকে এস আলম গ্রুপের স্বার্থসংশ্লিষ্ট কয়েকটি প্রতিষ্ঠানের মাধ্যমে ১৯৮ কোটি টাকা তুলে নেওয়া হয়েছে। এদিকে ইসলামী ব্যাংকের গ্রাহক মেসার্স জোবেদা টেক্সটাইল মিলস লিমিটেডসহ তিনটি প্রতিষ্ঠানের ১ হাজার ৬০০ কোটি টাকার ঋণ প্রস্তাব নাকচ করেছে বাংলাদেশ ব্যাংক বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

কালবেলা

জেল পলাতক দুর্ধর্ষ ৯২৯ আসামি ভয়ের কারণ

পুরান ঢাকার সূত্রাপুরে ২০১০ সালে এক ব্যক্তিকে হত্যার ঘটনায় গ্রেপ্তারের পর কারাগারে গিয়েছিল মো. রুবেল (৩২)। ২০১৪ সালে ওই মামলার বিচারে রুবেলসহ তিনজনকে মৃত্যুদণ্ড দেন আদালত। তখন থেকে তিনি গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে বন্দি ছিলেন।

৫ আগস্ট গণঅভ্যুত্থানে সরকার পতনের পরদিন কারা বিদ্রোহের সুযোগে আরও ২০২ জনের সঙ্গে পালিয়ে যায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই আসামি। অবশ্য গত ৮ আগস্ট রাজধানীর কেরানীগঞ্জ থেকে র‌্যাব তাকে গ্রেপ্তার করে ফের কারাগারে পাঠায়।

কালের কণ্ঠ

বেনজীর এখন অস্ট্রেলিয়ায়

আলাদীনের চেরাগ হাতে পাওয়া দুর্নীতির রাজকুমার পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ বিভিন্ন দেশ ঘুরে এখন থিতু হয়েছেন অস্ট্রেলিয়ায়। সিঙ্গাপুর, মালয়েশিয়া, দুবাই, পর্তুগাল—কোথাও যেন শান্তি নেই! তাই পরিবারের সদস্যদের নিয়ে এখনকার মতো অস্ট্রেলিয়ায়ই আবাস গেড়েছেন।

রূপকথাকেও হার মানিয়ে দুর্নীতিকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন একসময়ের অত্যন্ত পরাক্রমশালী এই পুলিশ কর্মকর্তা বেনজীর। প্রচার আছে, পোশাকি সৎ মানুষের আড়ালে তিনি ঘণ্টায় ঘণ্টায় ঘুষের রেট বদলাতেন।

সমকাল

বিএনপি হতাশ হলেও চাপে রাখতে থাকবে রাজপথে

ছাত্র-জনতার অভ্যুত্থানে রাজনৈতিক পট পরিবর্তনে উদ্ভূত পরিস্থিতিতে যেন উভয় সংকটে পড়েছে বিএনপি। টানা ১৫ বছর ক্ষমতায় থাকা কর্তৃত্ববাদী আওয়ামী লীগ সরকারের পতনের পর ‘সুদিনে ফেরার পথে’ও নতুন নতুন সমস্যার সম্মুখীন হচ্ছে দলটি।

ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের দেশ পরিচালনায় প্রথম এক মাসের কার্যক্রম পর্যালোচনা করে হতাশ দেশের বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি। এ সময়ের মধ্যে সরকারের গৃহীত বেশ কিছু রাজনৈতিক ও প্রশাসনিক সিদ্ধান্ত নিয়ে সন্তুষ্ট নন দলটির শীর্ষ নেতারা। গত সোমবার দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এমন অভিমত ব্যক্ত করেছেন নেতারা। তবে আপাতত হতাশ হলেও চাপে রাখতে রাজপথে থাকার কৌশল নিয়েছে বিএনপি।

দেশ রূপান্তর

ঋণে শেয়ারে সালমানের ৫৬০০০ কোটি

দেশের ব্যাংক ও পুঁজিবাজার খাতে বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প খাতের উপদেষ্টা সালমান এফ রহমানের দুর্নীতির তথ্য বেরিয়ে আসছে। তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে যে অভিযোগ জমা পড়েছে, সেখানে দুই খাতে ৫৬ হাজার কোটি টাকা লুটপাটের তথ্য রয়েছে। এ অভিযোগ অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মানবজমিন

৫০০ কোটি টাকা নয়ছয়ের অভিযোগ

তিতাস গ্যাস কোম্পানির অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আসছে অহরহ। সোমবার তিতাসের দুর্নীতিবাজ এমডি’র চুক্তি বাতিলের পর কোম্পানিটিতে দুর্নীতিবাজ কর্মকর্তারা এখন চরম শঙ্কায় আছেন।

তিন বছর ধরে তিতাস গ্যাস কোম্পানিতে ঘুষ বাণিজ্যের অভিযোগ ওঠে বিদায়ী ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হারুনুর রশীদ মোল্লাহ’র বিরুদ্ধে। তিনি নিয়ম-নীতির তোয়াক্কা না করে এ সময়ে ১৫০টি প্রতিষ্ঠানকে গ্যাসের নতুন সংযোগ ও লোড বৃদ্ধি করে অন্তত ৫৫০ কোটি টাকা ঘুষ নিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

কালবেলা

দুর্গাপূজা উদযাপন নিরাপদ শান্তিপূর্ণ করতে ১৩ সিদ্ধান্ত

শারদীয় দুর্গাপূজা উদযাপন নিরাপদ, নির্বিঘ্ন ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের জন্য ১৩ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পূজামণ্ডপগুলোর নিরাপত্তা, আইনশৃঙ্খলা সমুন্নত রাখা ও প্রাসঙ্গিক বিষয়ে অনুষ্ঠিত সভা শেষে সিদ্ধান্তগুলো জানানো হয়। আগামী ৯ থেকে ১৩ অক্টোবর সারা দেশে শারদীয় দুর্গাপূজা উদযাপিত হবে।

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, আসন্ন দুর্গাপূজা নির্বিঘ্ন ও শান্তিপূর্ণ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে যাতে সনাতন ধর্মাবলম্বীরা পূজা উদযাপন করতে পারেন, সেজন্য অসচ্ছল মন্দিরগুলোর অনুকূলে এবার প্রধান উপদেষ্টার তহবিল থেকে বরাদ্দ দ্বিগুণ করে ৪ কোটি টাকা করা হয়েছে।

এছাড়া হাসিনার একনায়কতন্ত্রে সব প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে; কাজে ফিরছেন না পশ্চিমবঙ্গের চিকিৎসকরা; ৩ লাখ কোটির মেগা প্রকল্প এখন সরকারের বোঝা;  মুরাদের বিরুদ্ধে ১০ হাজার কোটির মানহানি মামলা—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *