রাজশাহীতে পদ্মার পানি কমতে শুরু করেছে

রাজশাহীতে পদ্মা নদীর পানি ফের কমতে শুরু করেছে। টানা তিন দিন পর বৃহস্পতিবার (২৯ আগস্ট) পদ্মার পানি ৪ সেন্টিমিটার বেড়ে হয়েছিল ১৬ দশমিক ৩৪ সেন্টিমিটার। সবশেষ শুক্রবার সেই ৪ সেন্টিমিটার কমে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৩০ সেন্টিমিটারে। 

রাজশাহীতে পদ্মা নদীর পানি ফের কমতে শুরু করেছে। টানা তিন দিন পর বৃহস্পতিবার (২৯ আগস্ট) পদ্মার পানি ৪ সেন্টিমিটার বেড়ে হয়েছিল ১৬ দশমিক ৩৪ সেন্টিমিটার। সবশেষ শুক্রবার সেই ৪ সেন্টিমিটার কমে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৩০ সেন্টিমিটারে। 

শুক্রবার (৩০ আগস্ট) বিকেল ৩টায় রাজশাহী শহরের বড়কুঠি পয়েন্টে পানির উচ্চতা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৩০ সেন্টিমিটার। ফলে এক দিনের ব্যবধানে পদ্মার পানি কমেছে ৪ সেন্টিমিটার। এর আগে গত বুধবার সন্ধ্যায় সর্বশেষ পানির উচ্চতা ছিল ১৬ দশমিক ৩০ সেন্টিমিটার।

জানা গেছে, ভারতের মুর্শিদাবাদ ও মালদহ জেলার গঙ্গা নদীতে অবস্থিত ফারাক্কা বাঁধের সব গেট খুলে দেওয়ায় বাংলাদেশের বেশ কয়েকটি জেলায় বন্যার আশঙ্কা করা হচ্ছিল। তার মধ্যে রাজশাহী জেলাও রয়েছে। গত ২৬ আগস্ট ফারাক্কা বাঁধের সব গেট খুলে দেওয়ায় নদী চরের ছাড়াও নদীপাড়ের মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এতে  করে পদ্মার চরে থাকা বাসিন্দাদের মধ্যে অনেকেই বসতবাড়ি ছেড়ে লোকালয়ে চলে আসেন।

এবার ফারাক্কা বাঁধের সব গেট খুললেও পানি বাড়েনি পদ্মায়। ২৬ আগস্ট থেকে একটানা তিন দিন পানির উচ্চতা ছিল ১৬ দশমিক ৩০ সেন্টিমিটার। বুধবার (২৮ আগস্ট) দিবাগত রাত থেকে বাড়তে শুরু করে পদ্মার পানি। বৃহস্পতিবার সকাল ৬টায় শহরের বড়কুঠি পয়েন্টে পানির উচ্চতা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৩২ সেন্টিমিটার। অর্থাৎ একরাতে বেড়েছিল ২ সেন্টিমিটার।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্যমতে, সোমবার বিকেল ৩টায় পদ্মা নদীর রাজশাহী পয়েন্টে পানির উচ্চতা ছিল ১৬ দশমিক ৩০ সেন্টিমিটার। ওইদিন সন্ধ্যা ৬টার দিকেও ছিল একই উচ্চতা। বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত একই উচ্চতায় পানি প্রবাহিত হচ্ছে। অঞ্চলটিতে পানির বিপৎসীমা ১৮ দশমিক ৫ সেন্টিমিটার। ফলে পদ্মার পানি বিপৎসীমার ১ দশমিক ৭৫ মিটার নিচে আছে।

রাজশাহী পাউবোর পানির উচ্চতা পরিমাপকারী এনামুল হক বলেন, পদ্মার পানি কখনো কমছে আবার কখনো বাড়ছে। নির্দিষ্টভাবে বলা যাচ্ছে না আগামী কয়েক দিনের মধ্যে পানি বাড়বে কিনা। বৃহস্পতিবার রাত থেকে পানি কমতে শুরু করেছে। শুক্রবার সকাল ৬টায় ছিল ১৬ দশমিক ৩২ সেন্টিমিটার। এ ছাড়া বেলা ১২টা ও বিকেল ৩টায় ছিল ১৬ দশমিক ৩০ সেন্টিমিটার। এর আগে বুধবার সন্ধ্যায় পানির উচ্চতা ছিল ১৬ দশমিক ৩০ সেন্টিমিটার।

শাহিনুল আশিক/এএমকে

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *