চাঁদপুরে ৪১ প্রতিষ্ঠান ও ফেসবুক পেজ তালিকাভুক্ত

চাঁদপুরে ৪১ প্রতিষ্ঠান ও ফেসবুক পেজ তালিকাভুক্ত

চাঁদপুরকে বলা হয় ইলিশের বাড়ি, আর এই ইলিশ সরবরাহ ও বেচাকেনার সবচেয়ে বড় বাজার  শহরের বড় স্টেশন মাছঘাট। এই ঘাটে প্রতিদিন হাজার হাজার মণ ইলিশ সরবরাহের পাশাপাশি পাইকারি, খুচরা ও অনলাইনে কেনা-বেচাও চলে।

চাঁদপুরকে বলা হয় ইলিশের বাড়ি, আর এই ইলিশ সরবরাহ ও বেচাকেনার সবচেয়ে বড় বাজার  শহরের বড় স্টেশন মাছঘাট। এই ঘাটে প্রতিদিন হাজার হাজার মণ ইলিশ সরবরাহের পাশাপাশি পাইকারি, খুচরা ও অনলাইনে কেনা-বেচাও চলে।

এই অনলাইনে ইলিশ  বিক্রি নিয়ে সম্প্রতিক একটি চক্র ভুয়া ফেসবুক পেজ খুলে লোভনীয় অফার দিয়ে ফাঁদ পেতেছে।এতে প্রতিনিয়তই সাধারণ হয়রানি শিকার হচ্ছেন ক্রেতারা। এ নিয়ে জেলা প্রশাসন ও পুলিশ বিভাগ নানা পদক্ষেপ নিলেও কাজ তেমন হচ্ছে না বলে জানিয়েছেন ব্যবসায়ী ও ক্রেতারা।

কয়েকদিন আগে চাঁদপুর মাছঘাটে ইলিশ কিনতে এসে হয়রানির কথা স্বীকার করে ঢাকা থেকে আসা ক্রেতা সাইফুল ইসলাম বলেন, “অনলাইনে লোভনীয় অফার দেখলাম, চাঁদপুরের মাছঘাটে ইলিশের দাম কম। এ জন্য তাদের দেওয়া নম্বরে ফোন করলাম, কিন্ত তারা ফোন রিসিভ করে নাই। তাই মাছঘাটে আসলাম। কিন্তু এসে দেখি মাছের দাম অনেক বেশি।”

আরেক ক্রেতা জাহান পপি বলেন, “আমি ঢাকা থেকে আসছি ইলিশ ক্রয় করতে। কিন্তু এখানে আমাদের স্থানীয় বাজারের চেয়ে ইলিশের দাম অনেক বেশি।”

চাঁদপুর মাছঘাটের ইলিশ বিক্রেতা নূরে আলম বলেন, “এটা ইলিশের বাজার। এখানে প্রতিদিনই মাছ আসে। একটা প্রতারক চক্র অনলাইনে দেখায়, মাছের দাম অনেক কমে গেছে। তারা মানুষের কাছ থেকে মাছের টাকা নেয়, কিন্তু মাছ দেয় না।”

“তাই এবার  ক্রেতারা যাতে প্রতারণার শিকার না হন, সেজন্য ৪১টি প্রতিষ্ঠানের একটি তালিকা প্রকাশ করেছেন চাঁদপুর মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবসায়ীরা। তালিকাভুক্ত এসব প্রতিষ্ঠানের বাইরে কেউ ইলিশ কিনলে প্রতারিত হওয়ার আশঙ্কা রয়েছে।”

মঙ্গলবার (২৭ আগস্ট) রাতে ব্যবসায়ীদের এই তালিকা প্রকাশ করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন। ওই তালিকায় ইলিশ বিক্রি করা ৪১টি প্রতিষ্ঠানের নাম উঠে এসেছে।

তালিকাভুক্ত ইলিশ বিক্রির প্রতিষ্ঠান/ফেসবুক পেজগুলো হচ্ছে- মেসার্স খান এন্টারপ্রাইজ, ইলিশ ভাইয়া চাঁদপুর, ইলিশ তনয়া, রূপালী বাজার, মাছ বিচিত্রা, অর্গানিক ভাইয়া, বহরিয়া ফিস, চাঁদপুরের ইলিশ.কম, চাঁদ মোহনা ফিস, ইলিশেগুড়ি, চাঁদপুর ইলিশ, সজিব ইলিশের বাজার, ইনটাইম ম্যানেজমেন্ট, হাতুড়ে.কম, চাঁদপুর ইলিশ বাজার, শাহীন ইলিশ ঘর, চাঁদপুর ফিস, মেসার্স আলম ট্রেডার্স, ফ্রেশ মৎস্য ভান্ডার, তাজা ফিশ, রারজানা আক্তার, চাঁদপুর মাছের বাজার, এক্সেপশনাল টি অ্যান্ড প্রোডাক্ট, পঙ্খিরাজ, নগদ বাজার অনলাইন শপিং, পাঁচ মিশালী, ইলিশ বাড়ি, ইলিশের বাড়ি চাঁদপুর, ঢালী মৎস্য আড়ৎ, চাঁদপুর রূপালী ইলিশ, চাঁদপুরের রূপালী ইলিশের বাজার ২.০, মাছের মেলা, চাঁদপুর ইলিশ বাজার, চাঁদপুর তাজা ইলিশের বাজার, চাঁদপুরের ইলিশ, ফ্রেস পণ্য, আসসুন্নাহ হালাল উপার্জন, রুহামা ফুড, তাজা ইলিশ ও ঐশ্যি বাজার।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন জানান, অনলাইনে ইলিশ কেনাকাটার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা উচিত। যারা অনলাইনে ইলিশ বিক্রি করেন তাদের নামের তালিকা চাঁদপুর মৎস্য সমবায় সমিতির সভাপতি আবদুল বারি জমাদার মানিকের কাছে সংরক্ষিত আছে।

অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায় সতর্কতা হিসেবে বলেন, “অনলাইনে যেসব ফেসবুক পেজ জেলা মৎস্য বণিক সমিতির সদস্যদের, সেগুলোর তালিকা করে নাম প্রকাশ করা হয়েছে। তালিকা বহির্ভূত অন্যান্য অনলাইন পেজ থেকে সংশ্লিষ্টদের ইলিশ ক্রয়ের বিষয়ে প্রতারণা হতে সতর্ক থাকতে হবে। এ নিয়ে জেলা প্রশাসনের ও পুলিশের আইনশৃঙ্খলা সভায় উপস্থাপন করা হয়েছে। কেউ প্রতারিত হলে থানায় অভিযোগ করার আহ্বান জানাচ্ছি।”

প্রতিনিধি/এসএমডব্লিউ

 

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *