এনায়েতের হাজার কোটির সম্পদ

এনায়েতের হাজার কোটির সম্পদ

প্রথম আলো

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে হামলা-সংঘাতে নিহত হওয়ার ঘটনায় শেখ হাসিনা সরকারের পতনের আগে করা পুলিশের করা মামলাগুলো নিয়ে প্রশ্ন উঠেছে। ৫ আগস্টের আগে ৬৪ জন নিহত হওয়ার ঘটনায় রাজধানী ঢাকার বিভিন্ন থানায় পুলিশ ৩৪টি মামলা করেছে। তাতে আসামি করা হয়েছে অজ্ঞাতনামা বিএনপি, জামায়াত ও কোটা আন্দোলনকারীদের। একই সময়ে স্বজনদের বাদী করে আরও তিনটি হত্যা মামলা হয়, তাতেও একই রকম আসামি করা হয়।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

পুলিশের করা ৩৪ হত্যা মামলা নিয়ে প্রশ্ন

বিএনপি, জামায়াত ও কোটা আন্দোলনকারীদের আসামি করা সেসব মামলায় এখন আওয়ামী লীগের নেতা, সাবেক মন্ত্রী ও কর্মকর্তাদের গ্রেপ্তার করে রিমান্ডে নেওয়া হচ্ছে। আইনজীবীদের মতে, এমন অসংগতি পুরো মামলাকেই দুর্বল করে দেবে।

এসব মামলার এজাহারের বর্ণনা নিয়ে প্রশ্ন তুলেছেন নিহতদের স্বজনেরাও। পুলিশের গুলিতে মারা যাওয়ার ঘটনায়ও অজ্ঞাতনামা বিএনপি, জামায়াত ও কোটা আন্দোলনকারীরা জড়িত বলে উল্লেখ করার কথা পরে জানতে পেরে তাঁরা বিস্মিত হয়েছেন। তাঁদের দাবি, তাঁরা এমন এজাহার দেননি। পুলিশ মনগড়া এজাহার দিয়েছে।

কালবেলা

এস আলম সপরিবারে ছাড়েন বাংলাদেশের নাগরিকত্ব

ব্যাংকিং খাতে আধিপত্য প্রতিষ্ঠার পর সপরিবারে বাংলাদেশের নাগরিকত্ব ত্যাগ করেছিলেন বহুল আলোচিত এস আলম গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল আলম। ২০২২ সালের ১০ অক্টোবর বাংলাদেশি পাসপোর্ট প্রত্যাহার করেন এস আলম, তার স্ত্রী ফারজানা পারভীন এবং তাদের তিন ছেলে আহসানুল আলম, আশরাফুল আলম ও আসাদুল আলম মাহির। একই দিন বিদেশি নাগরিক হিসেবে বাংলাদেশে স্থায়ী বসবাসের (পারমানেন্ট রেসিডেন্সিয়াল) অনুমোদন পায় পরিবারটি।

জানা গেছে, আওয়ামী লীগ সরকারের আমলে প্রভাবশালী এই পরিবারটি যেদিন বাংলাদেশের নাগরিকত্ব ত্যাগ করেছিলেন, ঠিক সেইদিনই বাংলাদেশে স্থায়ী বসবাসের অনুমতি পেয়েছিলেন। নাগরিকত্ব ত্যাগ ও স্থায়ী আবাসিক সুবিধা গ্রহণ বাংলাদেশে জটিল প্রক্রিয়া হলেও ক্ষমতার অপব্যবহার করে একই দিন সন্ধ্যায় অতি গোপনে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই কাজটি করা হয়। নাগরিকত্ব ত্যাগ ও আবাসিক সুবিধা গ্রহণ করতে হলে পুলিশের বিশেষ শাখার ছাড়পত্রসহ বিভিন্ন দপ্তরের অনুমতি প্রয়োজন হলেও কীভাবে একই দিনে দুটি কাজ সম্পন্ন হলো, তা নিয়েও প্রশ্ন তুলেছেন আইনজ্ঞরা।

মানবজমিন

এনায়েতের হাজার কোটির সম্পদ

মধ্যবিত্ত পরিবারের সন্তান ছিলেন খন্দকার এনায়েত উল্লাহ। এক সময় মধ্যপ্রাচ্যে গিয়ে ফিটার মিস্ত্রির কাজ করেছেন। বাবা ছিলেন ইউনিয়ন পরিষদের মেম্বার। আশির দশকের পরে পার্টনারশিপে পুরাতন একটি বাস কিনে পরিবহন সেক্টরে পদচারণা শুরু হয়। কয়েক বছরের ভেতরে ২০টি বাসের মালিক বনে যান। স্থান করে নেন পরিবহন মালিকদের সংগঠনে।

বর্তমানে তিনি ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি। এই সাইনবোর্ড ব্যবহার করেই তিনি বেপরোয়া হয়ে ওঠেন। সরকার পতন পর্যন্ত তিনি পরিবহন সেক্টরে একক রাজত্ব সৃষ্টি করেছেন। সিন্ডিকেট গড়ে তুলে নানা অজুহাতে বাস মালিকদের কাছ থেকে চাঁদাবাজি করে কামিয়েছেন কয়েক হাজার কোটি টাকা। দেশে- বিদেশে গড়ে তুলেছেন বিপুল পরিমাণ বিত্ত-বৈভব। বিদেশে পাচার করেছেন অন্তত হাজার কোটি টাকা। সশস্ত্র ক্যাডার বাহিনী দিয়ে তিনি পরিবহন সেক্টরকে জিম্মি করে রাখতেন। ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে ৫ই আগস্ট পতন পর্যন্ত টানা ১৬ বছর ধরে তিনি ঢাকা সড়ক পরিবহন ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি তালুবন্দি করেছিলেন। সংগঠনগুলোর গুরুত্বপূর্ণ পদ ছিল তার দখলে।

কালের কণ্ঠ

কখন নির্বাচন হবে সেটা সম্পূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত

দেশবাসীকে ধৈর্য ধরার আহবান জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। একই সঙ্গে প্রয়োজনীয় সংস্কারের পর অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন করার প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেন, ‘কখন নির্বাচন হবে, সেটা সম্পূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত, আমাদের সিদ্ধান্ত নয়।

দেশ পুনর্গঠনের কাজে হাত দেওয়া হয়েছে। দীর্ঘ ১৫ বছরের গণতন্ত্রহীনতায় দেশের যে পরিস্থিতি হয়েছিল তা থেকে উত্তরণে চ্যালেঞ্জ গ্রহণে তাঁর সরকার প্রস্তুত। ছাত্র-জনতার অভ্যুত্থানের ফল ধরে রাখতে সরকার অঙ্গীকারবদ্ধ।

দেশ রূপান্তর

সাশ্রয়ী আমন আবাদে বড় ধাক্কা

বন্যায় অন্তত ১১ জেলার বিস্তীর্ণ এলাকার আমন ধানের বীজতলা তলিয়ে গেছে। নষ্ট হয়ে গেছে রোপা-আমনের ক্ষেতগুলো। কৃষকের কাছেও পর্যাপ্ত বীজ নেই। বীজতলা তৈরির উপযোগী ভূমিও নেই। বীজপ্রাপ্তি সাপেক্ষে পানি নেমে যাওয়ার পর বীজতলা তৈরি করতে করতে শেষ হয়ে যাবে আমনের মৌসুম।

চট্টগ্রাম বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন দেশ রূপান্তরকে বলেন, বন্যায় চট্টগ্রামে ৫৮ হাজার ৪৯১ হেক্টর, কক্সবাজারে ১৩ হাজার ১৬২, নোয়াখালীতে ৪৩ হাজার ৬০১, ফেনীতে ৩৮ হাজার ৭৪ ও লক্ষ্মীপুরে ৪১ হাজার ৪১৭ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। এর মধ্যে আমনের বীজতলা ছিল ১৪ হাজার ৪৪১ হেক্টর, আবাদকৃত আমন ছিল ১ লাখ ৩০ হাজার ৫৪৪, বোনা আমন ছিল ৩ হাজার ২৪০ ও আবাদকৃত আউশ ছিল ২৫ হাজার ৮৯১ হেক্টর এবং বাকিগুলো ছিল সবজিক্ষেত।

সমকাল

গত ১৫ বছরের সব অস্ত্রের লাইসেন্স বাতিল, জমা দেওয়ার নির্দেশ

বেসামরিক জনগণকে গত ১৫ বছরে দেওয়া আগ্নেয়াস্ত্রের লাইসেন্স স্থগিত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। একইসঙ্গে গোলাবারুদসহ আগ্নেয়াস্ত্র থানায় জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিগত ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত যেসব আগ্নেয়াস্ত্রের লাইসেন্স বেসামরিক জনগণকে দেওয়া হয়েছে তাদের প্রদান করা লাইসেন্স স্থগিত করা হলো।

যুগান্তর

ভেসে উঠছে সংস্কারে অনিয়মের চিত্র

ঢাকা-চট্টগ্রাম রেলপথ ৪ দিন ধরে বন্ধ। ৩ দিন বন্ধ থাকার পর ঢাকা-সিলেট রুটে ট্রেন চলছে ধীরে। বন্ধ রয়েছে ওই রুটে চলা পারাবত এক্সপ্রেস ট্রেন। নানা প্রশ্ন নড়বড়ে রেলপথ ও রেলওয়ে ব্রিজ নিয়ে। প্রতিবছরই অতিবৃষ্টি ও বন্যায় রেললাইন ও রেলব্রিজের ক্ষতি হয় এবং প্রতিবারই এগুলো মেরামত বা সংস্কারে প্রকল্প নেওয়া হয়। কাজের কাজ কিছুই হয় না। রেল কর্মকর্তারা বলছেন, সবই লোক দেখানো। এবারও বন্যার পানি নামার সঙ্গে সঙ্গে ভেসে উঠছে রেলের সংস্কার কাজের অনিয়ম-দুর্নীতির ভয়াল চিত্র।

জানা যায়, বন্যা কিংবা অতিবৃষ্টিতে রেললাইন, রেলব্রিজ দেবে যাওয়ার নজির যুগ যুগ ধরে চলছে। পানি নেমে যাওয়ার পর লাইন-ব্রিজ মেরামতে ঝাঁপিয়ে পড়া হয়, নেওয়া হয় একের পর এক প্রকল্প। এই সুযোগে একশ্রেণির কর্মকর্তা নামে লুটপাটে। আলাপ হয় রেলের সাবেক এক কর্মকর্তার সঙ্গে।

এছাড়া বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে ইসকন; শিক্ষাপ্রতিষ্ঠানে পদত্যাগের জন্য বলপ্রয়োগ নয়; সচিবালয়ের সামনে শিক্ষার্থী ও আনসারদের সংঘর্ষ; পানি নেমে বেরিয়ে আসছে ক্ষত; কালো টাকা তৈরি করতে দেওয়া হবে না—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Visit Source Page

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *