Uncategorized

লোডশেডিং শিডিউল বাংলাদেশ 2022 (জেলা, অঞ্চল অনুযায়ী সময়)

আমাদের দেশে লোডশেডিং একটি বড় সমস্যা। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ঘোষণা করেছেন যে সারাদেশে দুই ঘণ্টার লোডশেডিং জ্বালানি ভর্তুকি কমাতে এবং বিদ্যুৎ সংকট মোকাবেলায় বাংলাদেশে প্রভাব ফেলবে।ঘোষিত বিদ্যুৎ প্রতিমন্ত্রীর মতে, বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নেবে এলাকাভিত্তিক লোডশেডিং শুরু হবে ১৮ জুলাই ২০২২ থেকে।

[Addsense]

এই ঘণ্টাব্যাপী লোডশেডিং এক সপ্তাহের জন্য কার্যকর হবে। বিদ্যুতের সংকট না কমলে লোডশেডিংয়ের সময় পরিবর্তন করবে সরকার। নসরুল হামিদ আরও বলেন, জ্বালানি ভর্তুকি ও গ্যাসের শর্ত অনুযায়ী ঘণ্টার সময়ও বাড়ানো হবে।

লোডশেডিং

বর্তমানে আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম অনেক বেশি। যে কারণে আন্তর্জাতিক বাজার থেকে গ্যাস কেনা সম্ভব হচ্ছে না। বাংলাদেশ সরকার এ কারণে কিছু পদক্ষেপ অনুসরণ করে বিদ্যুৎ সংরক্ষণের সিদ্ধান্ত নেয়। বাংলাদেশ সরকার সারা বাংলাদেশে এলাকাভিত্তিক লোডশেডিং ঘোষণা করেছে।সমস্ত ডিজেল-ভিত্তিক বিদ্যুতের উৎপাদন সাময়িকভাবে স্থগিত করা হবে। সরকারি-বেসরকারি সব আলোচনা কার্যত অনুষ্ঠিত হবে এবং অফিসের সময় কমানো হবে। সপ্তাহে একদিন পেট্রোল পাম্পও বন্ধ থাকবে।

লোডশেডিং সময়সূচী

বিদ্যুৎ সাশ্রয়ের কিছু পদক্ষেপের কথা বলেছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। প্রথমগুলোর সবগুলোই ঢাকা ও অন্যান্য বিভাগের জন্য এলাকাভিত্তিক লোডশেডিং। এই কার্যক্রম বাস্তবায়নের জন্য ডিপিসি ঢাকা ২০২২ এর জন্য লোডশেডিং সময়সূচী প্রকাশ করেছে। আপনি যদি ঢাকার বাসিন্দা হন তাহলে আপনাকে অবশ্যই আপনার এলাকার লোডশেডিং সময়সূচী জানতে হবে। এখানে আমরা শুধুমাত্র ঢাকার জন্য ২০২২ সালের লোডশেডিং সময়সূচী প্রদান করছি।

ঢাকায় লোডশেডিং সময়সূচী 2022 চেক করুন

সারা দেশে গ্রাম ও শহর উভয়ই বাংলাদেশে লোডশেডিং সমস্যার সম্মুখীন হয়েছে। ঈদের আগে লোডশেডিং নিয়ে নানা সমস্যায় পড়েছেন মানুষ। ঈদুল আজহায় এ অবস্থা স্বাভাবিক হয়ে আসে। কিন্তু বাংলাদেশ সরকার আবারও বিদ্যুৎ ও গ্যাস সংকটের সম্মুখীন হয়।

ফলে বিদ্যুৎ খাত গ্রাহকদের জন্য পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন করতে পারছে না। অন্যদিকে গ্যাসের দাম অনেক বেশি তাই আন্তর্জাতিক বাজার থেকে এত পরিমাণ গ্যাস কেনা কঠিন। তাই বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করে বিদ্যুৎ ও গ্যাস সাশ্রয়ের সিদ্ধান্ত নেন বিদ্যুৎ ও জ্বালানি খাত মন্ত্রী।

আপনার এলাকায় লোডশেডিং সময়সূচী পরীক্ষা করুন

বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, ১ থেকে ২ ঘণ্টা লোডশেডিং থাকবে। বিদ্যুৎ সরবরাহের শর্ত অনুযায়ী এই সময় বাড়ানো হবে। বিদ্যুত বাঁচাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলকে অনুরোধ করেছেন। যাতে সরকার বিদ্যুৎ সরবরাহ সংকটের সমাধান করবে।

জ্বালানি ভর্তুকি কমাতে ১৯ জুলাই লোডশেডিং সমস্ত এলাকায় আঘাত করবে। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ইতিমধ্যে ঢাকার জন্য একটি সম্ভাব্য লোডশেডিং সময়সূচী প্রকাশ করেছে। আপনি DPDC অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনার এলাকার লোডশেডিং সময়সূচী পরীক্ষা করতে পারেন।

কিভাবে লোডশেডিং সময়সূচী পরীক্ষা ও ডাউনলোড করবেন

সারা দেশে দুই ঘণ্টা লোডশেডিং হবে। এ পরিকল্পনা বাস্তবায়নে আজ ডিপিডিসি লোডশেডিংয়ের সময়সূচি প্রকাশ করেছে। আপনি এখান থেকে ডাউনলোড প্রক্রিয়া জানতে পারেন। নিচের নির্দেশাবলী অনুসরণ করুন.

ধাপ 1: DPDC এর অফিসিয়াল ওয়েবসাইট দেখুন: www.dpdc.gov.bd 

ধাপ 2: ডান নেভিগেশন বারে লোডশেডিং শিডিউলে ক্লিক করুন।

ধাপ 3: ওয়েবসাইট একটি নতুন পৃষ্ঠা প্রদান করবে।

ধাপ 4: পৃষ্ঠায়, আপনি ঢাকার সমস্ত এলাকার তালিকা দেখতে পারেন।

ধাপ 5: আপনার এলাকা নির্বাচন করুন এবং ডাউনলোড এ ক্লিক করুন।

বাংলাদেশে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সময়সূচী ২০২২

সারা দেশে এরই মধ্যে এলাকাভিত্তিক লোডশেডিং শুরু হয়েছে। এটি বাস্তবায়নের জন্য ডিপিডিসি দুটি সময়সূচী প্রকাশ করেছে: প্রথমটি সম্ভাব্য লোডশেডিং এবং দ্বিতীয়টি হ’ল জরুরী রক্ষণাবেক্ষণ সময়সূচী। ডিপিডিসির তফসিল অনুযায়ী, তারা মোট ২০টি এলাকার তালিকা প্রকাশ করেছে। আপনি DPDC ওয়েবসাইট থেকে এটি পরীক্ষা করবেন বা এই পৃষ্ঠা থেকে লোডশেডিং সময়সূচী PDF ডাউনলোড করুন। 

উপসংহার

বর্তমানে বাংলাদেশে লোডশেডিং একটি বড় সমস্যা। লোডশেডিং সমস্যার কারণে, বাংলাদেশ সরকার সারা বাংলাদেশে এলাকাভিত্তিক লোডশেডিং ঘোষণা করেছে। আমরা এই নিবন্ধে লোডশেডিং সময়সূচী সম্পর্কে সমস্ত তথ্য দেওয়ার চেষ্টা করেছি। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button